সকল শিরোনাম

রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত তৈরি পোশাকের ক্রেতাদের এগিয়ে আসার আহ্বান বাণিজ্যমন্ত্রীর স্বামীর প্ররোচনায় স্ত্রীর আত্মহত্যা করোনা ভ্যাকসিন জানুয়ারিতেই পাব ॥ স্বাস্থ্যমন্ত্রী হোটেলে আটকে রেখে তরুণীকে ২ বন্ধুর পালাক্রমে ধর্ষণ ১৯ জানুয়ারী থেকে যুক্তরাজ্যে সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা


যে দেশ প্রথম বোরখা নিষিদ্ধ করেছিলো

| ২৫ শ্রাবণ ১৪২৩ | Tuesday, August 9, 2016

 

যে দেশ প্রথম বোরখা নিষিদ্ধ করেছিলোইসলাম ধর্মাবলম্বী মহিলারা বোরখা পরে থাকেন। সারাবিশ্বে মুসলিম রমনীদের ক্ষেত্রে বোরখা পড়ার নিষেধাজ্ঞা না থাকলেও সাম্প্রতিক সময়ে পৃথিবীর অনেক দেশেই বোরখা পরা নিষিদ্ধ হয়ে গেছে। ২০১০ সালে ফ্রান্স যখন প্রথম বোরখা নিষিদ্ধ করে তখন তা ইউরোপে তীব্র বিতর্ক সৃষ্টি করে। ইউরোপে ফ্রান্সই ছিল প্রথম দেশ যারা বোরখা পড়া নিষিদ্ধ করে।
পশ্চিম ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি মুসলিম ফ্রান্সেই। ফ্রান্সে প্রায় পঞ্চাশ লাখ মুসলিম বসবাস করে। কিন্তু ফ্রান্সে যখন এই আইন জারি করা হয় তখন ফ্রান্সে মাত্র ২০০০ মুসলিম মহিলা বোরখা পড়তো।
সে সময়ের ফরাসী প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি ঘোষণা করেন যে ফ্রান্সে বোরখা পড়া চলবে না। ফ্রান্সের ধর্মনিরপেক্ষতার আদর্শের সঙ্গে এটিকে সংঘাতপূর্ণ বলে বর্ণনা করেন তিনি।
ফ্রান্সে আইন আছে বোরখা পড়া অবস্থায় ধরা পড়লে তাকে ৩২ হাজার মার্কিন ডলার পর্যন্ত জরিমানা দিতে হবে। ফ্রান্সের মুসলিমরা এই আইনের বিরুদ্ধে ইউরোপীয় মানবাধিকার আদালত পর্যন্ত গিয়েছিল কিন্তু তাদের চেষ্টা সফল হয়নি।
তবে ফ্রান্স ছাড়াও পৃথিবীর অন্যান্য অনেক দেশেও বোরখা পরা নিষিদ্ধ। ফ্রান্সের পথ ধরে ২০১২ সালে বেলিজিয়ামে একই ভাবে নিষিদ্ধ করে বোরখা। নেদারল্যান্ডসে ২০১৫ সালের মে মাসে বোরখা নিষিদ্ধ করা হয়। নেদারল্যান্ডসের স্কুলগুলোতে ২০০৭ সালে বোরখা বা মুখ ঢাকা নিকাব নিষিদ্ধ করা হয়। কিন্তু এই নিষেধাজ্ঞা পরে সারা দেশে কার্যকর করা হয়েছে। এছাড়াও সুইজারল্যান্ড, ইতালিতেও বোরখা পরা নিষিদ্ধ।