সর্বশেষ সংবাদ: রূপগঞ্জে পানি দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও র‌্যালি অনুষ্ঠিত রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

রূপগঞ্জে পানি দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও র‌্যালি অনুষ্ঠিত মাদক,সন্ত্রাস ও ইভটিজিং নির্মূলে খেলাধূলার ভূমিকা অপরিসীম- কাউন্সিলর…মাহমুদুল হাসান পলিন রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী

চাঁদ দেখা গেছে : শনিবার থেকে পবিত্র রমজান শুরু

| ১১ বৈশাখ ১৪২৭ | Friday, April 24, 2020

---

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার থেকে শুরু হবে সিয়াম সাধনার মাস রমজান। সন্ধ্যায় বায়তুল মোকাররমে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। আজ এশার নামাজের পর তারাবিহ’র নামাজের মাধ্যমে শুরু হবে পবিত্র রমজানের সূচি। তবে এবার করোনা ভাইরাসের ভয়াবহতার মধ্যে ভিন্ন এক প্রেক্ষাপটে পালিত হচ্ছে রমজান। সংক্রমণ ঝুঁকি এড়াতে মসজিদের ইমাম, মুয়াজ্জিন, হাফেজসহ সর্বোচ্চ ১২ জন তারাবিহ পড়তে পারবেন। তারাবিহসহ সব ধরণের এবাদত ঘরে পালনের জন্য সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া এবার কোন ইফতারের আয়োজনও করা যাবে না।

 এবারের রমজান মুসলিম উম্মার কাছে এক ব্যতিক্রম ধর্মী। ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে মসজিদে তারাবির নামাজ ১২ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। ঘরে নামাজ পড়তে  বলা হয়েছে। মহান আল্লাহ পবিত্র কোরআন শরীফে ঘোষণা করেন যে,’অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করবো কিছুটা ভয়, ক্ষুধা, সম্পদ ও প্রাণের ক্ষতি, ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সু-সংবাদ দাও ধৈর্যশীলদের।’ (সুরা- আল বাক্বারা)

রহমত, মাগফিরাত ও দোজখ থেকে নাজাতের মাস রমজান। এ প্রসঙ্গে  মহান রাব্বুল আলামীন আল কোরআনে ঘোষণা করেন,  ‘তোমাদের মধ্যে যারা এই মাসটি পায় তারা যেন অবশ্যই রোজা পালন করে। (সুরা- আল বাক্বারা, আয়াত-১৮৫)

হাদিসে কুদসিতে আল্লাহ ঘোষণা করেন, রোজা শুধু আমারই জন্য এবং এর প্রতিদান আমি আল্লাহ নিজেই দিবো। প্রাণঘাতী ভাইরাস করোনা যেমন মানবজীবনের এক অদৃশ্য শত্রু। ঠিক তেমনি মাহে রমজানের ইবাদত রোজা অদৃশ্য করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করবে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের আসার সাথে সাথে অনেক মানুষ কবীরা, ছগিরা গুনাহও বর্জন করে ফেলেছে। এমন কি সমগ্র বিশ্ব মানব আজ এতিমের মতো অসহায়। তারা আকাশের মালিকের কাছে দুই হাত জোড় করে আকাশের দিকে তাকিয়ে আছে। আল্লার সৃষ্টি সকল প্রাণীই দূর্বল। একমাত্র আল্লাহ পাক-ই শক্তিশালী। দুনিয়াটা হলো পরীক্ষার সেন্টার। কবর বা আলমে বরযখ হলো অপেক্ষার সেন্টার। কিয়ামত দিবস ও বিচার দিবস হলো মহান আল্লাহর চূড়ান্ত ফয়সালার ময়দান। যেখানে পাপ, পূণ্য এবং অপরাধের সিদ্ধান্ত নিবেন স্বয়ং আল্লাহ।

কিয়ামত কি শুধু পরকালে হবে? দুনিয়ার কিয়ামত করোনা ভাইরাসের ফলে আজ সমগ্র মানবজাতি  চিৎকার করে বলছে, ইয়া নাফসি। ইয়া নাফসি। ইয়া রাব্বানা। ইয়া রাব্বানা। আমাদের ওই সমস্ত বিপদকালীন সময়ে ধৈর্য্যের সাথে আল্লাহর নৈকট্য অর্জন করতে হবে। যেমন পৃথিবী সৃষ্টির শুরু হযরত আদম (আঃ) থেকে শেষ নবী হযরত মুহাম্মদ  (সাঃ) পর্যন্ত সকল নবীদের আল্লাহর কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়েছে। আমরা আখেরি নবীর উম্মত। নবী, রাসুলের ঈমান ছিল মজবুত এবং আমরা উম্মতে মোহাম্মদী (সাঃ) -এর ঈমান দুর্বল।  এমতাবস্থায় আল্লাহর কাছে তওবার মাধ্যমে পানাহ চাইতে হবে। এ প্রসঙ্গে মহান আল্লাহ বলেন,”আল্লাহ তোমাদের পক্ষে সহজ করতে চান, কঠিন করতে চান না।” ( সুরা : আল বাক্বারা,  আয়াত -১৮৫)

আরবি রা, মীম, দ্বোয়াদ থেকে রমজ। যার অর্থ জ্বালিয়ে দেয়া, পুড়িয়ে দেয়া। আর রমজ থেকে রমজানের উৎপত্তি।  মাহে রমজানে রোজা রাখার ফলে আল্লাহ পাক মুমিনদের গোনাহ সমূহ জ্বালিয়ে দেন, পুড়িয়ে দেন। আলেমুল গায়েব আল্লাহ তাঁর অদৃশ্য আজাব করোনা ভাইরাস থেকে মাহে রমজানে রোজা রাখার বদৌলতে মানবজাতিকে মুক্ত করবেন  ইনশাআল্লাহ।