সর্বশেষ সংবাদ: জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের সাধারণ সভা : নতুন বছরে সারা দেশে নয়া কমিটির সিদ্ধান্ত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জয় বাংলা বাংলার জয় জাতীয় সাহিত্য সম্মাননা পেলেন দেশের ৯ গুণী ব্যক্তি কেন এই প্রাকৃতিক বিপর্যয়? ‘কলামিস্ট ফোরাম অব বাংলাদেশ’এর সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরকে; সম্পাদক মীর আব্দুল আলীম ঢাকার রাস্তায় এত ট্র্যাফিক জ্যাম কেন? জ্ঞানপাপীরা পকেট ভরে : দেশীয় শিক্ষা রসাতলে বাণিজ্যমেলার মেলার বাহিরে ইজারাবিহীন হোটেলের ছড়াছড়ি  : মেলার প্রবেশ সড়ক ঢাকা বাইপাসে ১৭ কিলোমিটার যানজট ;  ভেতরে ক্রেতাশুন্য প্যাভিলিয়ন সুশাসন গণমাধ্যম এবং কিছু কথা রাজনৈতিক সংঘাত বনাম জনসমাগমের রাজনীতি!! ব্রাজিল খেলায় সুনামি বইয়ে দিল : প্রতিপক্ষের বুকে কাঁপুনি শুরু বঙ্গবন্ধু টানেলের আংশিক খুলে দেওয়া হবে এ মাসেই ডিসেম্বরে ভারতের বিদ্যুৎ মিলবে বাংলাদেশে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা জাকারবার্গের মিয়ানমারে উপর নিষেধাজ্ঞা যুদ্ধের জন্য প্রস্তুত হোন শর্ত ছাড়াই বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত কাতার বিশ্বকাপ : কন্টেইনারে রাতযাপনে গুনতে হবে ২১ হাজার টাকা ঋণের টাকায় দামি গাড়ি! পৃথিবীর তাপ রেকর্ড পরিমাণ বেড়েছে ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি আর্জেন্টিনা উগ্র ফুটবল সমর্থকগোষ্ঠী : বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক নিষিদ্ধ ২৫ কেজি সোনা নিলামে তুলবে বাংলাদেশ ব্যাংক

এ পাতার অন্যান্য সংবাদ

হার্ট অ্যাটাকের লক্ষণ অন্তঃসত্ত্বা নারীর কি পাইলসের অস্ত্রোপচার করা যায়? সকালের ৫ অভ্যাস আপনাকে সুস্থ রাখবে ‘দাড়ি পুরুষকে সুদর্শন ও ক্যান্সার থেকে রক্ষা পেতে সাহায্য করে’ মাথা ন্যাড়াকারীদের জন্য সুখবর! অন্তঃসত্ত্বা মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের আহ্বান ইউনিসেফের ব্যাকটেরিয়াল মহামারী পেট ব্যথা-ডায়রিয়াও হতে পারে করোনার উপসর্গ করোনা চিকিৎসায় ‘রেমডেসিভির’ ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রের করোনায় বন্দী জীবন : ওজন কমাবেন যেভাবে করোনার ৮০ শতাংশের ঘরেই চিকিৎসা সম্ভব যন্ত্রণাদায়ক ইনজেকশন ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস! হার্ট ভাল রাখে,ক্যান্সারের প্রবণতা কমায় অলিভ অয়েল মুখের দুর্গন্ধ দূর করুন খুব সহজে!

করোনায় বন্দী জীবন : ওজন কমাবেন যেভাবে

| ৮ বৈশাখ ১৪২৭ | Tuesday, April 21, 2020

 

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে কার্যত সবাই এখন ঘরবন্দী। এই ঘরবন্দী সময়টা আরাম-আয়েশে থেকে ও উচ্চ প্রোটিন ও ক্যালোরি সমৃদ্ধ খাবারের ফলে মুটিয়ে যাচ্ছেন অনেকে। এই মুটিয়ে যাওয়া থেকে বাঁচতে বা অতিরিক্ত ওজন কমাতে কিছু ঘরোয়া টিপস মেনে চলতে পারেন। বেশি না পাঁচটি কাজ করে বাড়িতেই আপনি ঝরাতে পারেন বাড়তি ওজন।

১. দুপুরের খাবারে চাটনি : এই খাবার আপনার মাইক্রোনিউট্রিয়েন্টস চাহিদা পূরণ করতে পারে। খাবারের সঙ্গে চাটনি প্রাকৃতিকভাবে আপনার ভিটামিন বি১২ এবং উপকারী ব্যাকটেরিয়া সরবরাহ করে। এতে ভিটামিন কে, এ এবং প্রোবায়োটিক ব্যাকটেরিয়া রয়েছে। দুপুরের খাবারে ১৫ ভাগ চাটনি বা পিকল রাখা উচিত।

২. নিয়মিত ব্যায়াম : দুই হাত, মাথা নিচে রেখে পুরো শরীর হাতে ভর দিয়ে উল্টোদিকে টান টান হয়ে থাকা জনপ্রিয় একটি ব্যায়াম। যাদের অভ্যাস নেই তারা শরীর দেয়ালে ভর দিয়ে এই ব্যায়াম করতে পারেন। এটি শরীরে রক্ত চলাচলের উন্নতি ঘটনায়, মরেুদণ্ড মজবুত করতে সহায়তা করে। নিয়মিত এই ব্যায়াম করলে পাকস্থলী সমান্তরাল থাকে এবং কোমর চিকন থাকতে সহায়তা করে।

৩. পর্যাপ্ত ঘুম : ওজন কমাতে এবং সুস্থ দেহের জন্য পর্যাপ্ত ভালোমানের খাবার গ্রহণের পাশাপাশি ভালো ঘুমের প্রয়োজন। ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার একটা নির্দিষ্ট সময় ঠিক করে নিতে হবে। প্রতিদিন এই নিয়ম মেনে চলতে হবে।

৪. ঘি : তিনবেলার মূল খাবারে এক চামচ করে ঘি রাখার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। ঘিয়ে থাকা ফ্যাটি অ্যাসিড চর্বি বিশেষ করে পেটের চর্বি কমাতে সহায়তা করে।

৫. খিচুড়ি : উচ্চমাত্রায় প্রোটিনসমৃদ্ধ খাবার খিচুড়িতে অ্যামিনো অ্যাসিডে ভরপুর। এটি হজমে যেমন সহজ, পেট হালকা থাকে এবং প্রিবায়োটিকের ভালো উৎস, যা চর্বি ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোমর স্লিম রাখতে চাইলে রাতে খিচুড়ি খা্ওয়াই ভালো।