সকল শিরোনাম

সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত তৈরি পোশাকের ক্রেতাদের এগিয়ে আসার আহ্বান বাণিজ্যমন্ত্রীর স্বামীর প্ররোচনায় স্ত্রীর আত্মহত্যা করোনা ভ্যাকসিন জানুয়ারিতেই পাব ॥ স্বাস্থ্যমন্ত্রী হোটেলে আটকে রেখে তরুণীকে ২ বন্ধুর পালাক্রমে ধর্ষণ

এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল বিনামূল্যে করোনার ভ্যাকসিন চান বিশ্বনেতারা শাকসবজি যেভাবে করোনামুক্ত রাখবেন আড়াই হাজার টাকা করে পাবে ৫০ লাখ পরিবার ১ কোটি লিটার ‘বিয়ার’ ড্রেনে ফেলে দিচ্ছে ফ্রান্স করোনা পরীক্ষায় ৩০ হাজার ‍কিট দিলো ভারত গ্রীষ্মেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ ইতালির গবেষকদের টিকা পরমাণু সমঝোতায় ফিরে আসতে চায় আমেরিকা জিজি হাদিদ মা হচ্ছেন করোনা রোধে ফুসফুস সুস্থ রাখবে যেসব খাবার করোনা মোকাবিলায় ভেষজ চিকিৎসা পদ্ধতি রেশন কার্ডের দায়িত্ব সেনাবাহিনীকে দেয়ার আহ্বান ঋণের সুদ নিয়ে দুশ্চিন্তা করবেন না -প্রধানমন্ত্রী দেবলীনাকে হত্যার হুমকি! কে এই নারী? করোনা অনিশ্চিত গর্ভসঞ্চার এবং গর্ভপাতের মাত্রা বেড়েছে

মস্তিষ্ক সম্পর্কে শতাধিক নতুন তথ্য পেলেন বিজ্ঞানীরা

| ১৯ শ্রাবণ ১৪২৩ | Wednesday, August 3, 2016

---মস্তিষ্ক মানবদেহের জটিলতম অংশ। বিজ্ঞান এখনও মস্তিষ্ক সম্পর্কে পুরোপুরি জানতে নিরন্তর প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে মানুষের মস্তিষ্কের ‘সেরিব্রাল কোরটেক্স’-এ ১০০টি নতুন স্থানের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। মানুষের মস্তিষ্ককে সাধারণত তিন ভাগে ভাগ করা হয়েছে। একটা অংশের নাম ‘ফোরব্রেইন’। দ্বিতীয় অংশটির নাম ‘মিডব্রেন’ এবং তৃতীয়টির নাম ‘হিন্ডব্রেইন’। এর মধ্যে ‘ফোরব্রেন’ মূলত ‘সেরিব্রাল কোরটেক্স’-এর একাধিক লেয়ার নিয়ে গঠিত। মস্তিস্কের এই অংশ মূলত উচ্চক্ষমতাসম্পন্ন। ‘সেরিব্রাল কোরটেক্স’ প্রধাণত আমাদের অনুধাবন ক্ষমতা থেকে শুরু করে আমাদের শরীরের বিভিন্ন মুভমেন্ট-সহ বেশ কিছু ক্রিয়া-প্রতিক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- যে কোন সমস্যার সমাধান।

মস্তিষ্কের এই অংশকে মূলত স্নায়ু টিস্যুর বহিরাবরণ বলা হয়। এটা দেখতে অনেকটা থকথকে এবং আয়তনে একটা ছোটখাটো পিৎজ্জার মতো। ‘সেরিব্রাল কর্টেক্স’-এর ঘনত্ব নিয়ে স্নায়ু বিশেষজ্ঞরা বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। সেই তথ্য বিশ্লেষণ করে দেখা যায় এই কর্টেক্সের ঘনত্ব কোথাও ১ মিলিমিটার, আবার কোথাও এর ঘনত্ব ৪.৫ মিলিমিটার।

বিভিন্ন দিক থেকে এই কোরটেক্সের ছবিও সংগ্রহ করা হয়। দেখা হয় কীভাবে রক্ত প্রবাহ ঘিরে রেখেছে এই কোরটেক্সকে।

 এরজন্য কোরটেক্সের একটি ম্যাপিংও করা হয়। যার নাম এফএমআরআই। ওয়াশিংটন ইউনিভার্সিটির স্নায়ু বিশেষজ্ঞ দলের অন্যতম ম্যাথু গ্লেসার এর মতে, “কর্টেক্সের একটা অংশে নতুন সীমানা রয়েছে। রক্ত প্রবাহের সূত্র ধরে যত এগুনো যাচ্ছে ততই এই সীমানাটা বাড়ছে।” এতদিন ‘সেরিব্রাল কোরটেক্স’-এর সীমানা নিয়ে যে ধারণা ছিল তার সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায়, নতুন যে সীমানার সন্ধান পাওয়া গেছে সে সম্পর্কে আগে কোন তথ্য ছিল না। কোরটেক্সের এই নতুন সীমানাকে বিভিন্নভাবে বিভক্ত করে শতাধিক নতুন স্থানের উপস্থিতি দেখা যায় যা আগে বিজ্ঞান জানত না। এই গবেষণা মানুষের মস্তিস্ক সম্পর্কে বিজ্ঞানীদের আরও সুক্ষ্ণাতিসুক্ষ্ণ ধারণা দেবে বলে মনে করা হচ্ছে।