সকল শিরোনাম

রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত তৈরি পোশাকের ক্রেতাদের এগিয়ে আসার আহ্বান বাণিজ্যমন্ত্রীর স্বামীর প্ররোচনায় স্ত্রীর আত্মহত্যা করোনা ভ্যাকসিন জানুয়ারিতেই পাব ॥ স্বাস্থ্যমন্ত্রী হোটেলে আটকে রেখে তরুণীকে ২ বন্ধুর পালাক্রমে ধর্ষণ ১৯ জানুয়ারী থেকে যুক্তরাজ্যে সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা পৌর নির্বাচনে জিতলেন যারা


এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল বিনামূল্যে করোনার ভ্যাকসিন চান বিশ্বনেতারা শাকসবজি যেভাবে করোনামুক্ত রাখবেন আড়াই হাজার টাকা করে পাবে ৫০ লাখ পরিবার ১ কোটি লিটার ‘বিয়ার’ ড্রেনে ফেলে দিচ্ছে ফ্রান্স করোনা পরীক্ষায় ৩০ হাজার ‍কিট দিলো ভারত গ্রীষ্মেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ ইতালির গবেষকদের টিকা পরমাণু সমঝোতায় ফিরে আসতে চায় আমেরিকা জিজি হাদিদ মা হচ্ছেন করোনা রোধে ফুসফুস সুস্থ রাখবে যেসব খাবার করোনা মোকাবিলায় ভেষজ চিকিৎসা পদ্ধতি রেশন কার্ডের দায়িত্ব সেনাবাহিনীকে দেয়ার আহ্বান ঋণের সুদ নিয়ে দুশ্চিন্তা করবেন না -প্রধানমন্ত্রী দেবলীনাকে হত্যার হুমকি! কে এই নারী? করোনা অনিশ্চিত গর্ভসঞ্চার এবং গর্ভপাতের মাত্রা বেড়েছে

শাকসবজি যেভাবে করোনামুক্ত রাখবেন

| ১ জ্যৈষ্ঠ ১৪২৭ | Friday, May 15, 2020

শাকসবজি

করোনাভাইরাসের এই সময়ে সাবধানতা অবলম্বনে সবাই হোম কোয়ারেন্টাইনে। বন্ধ সব দোকানপাট। তবে কিছু সময়ের জন্য খোলা রাখা হচ্ছে কাঁচাবাজারগুলো। বাইরে না গেলেন। বাজারের সাথেও তো করোনা ঘরে আসতে পারে। তাই বলে না খেয়ে থাকবেন! তা তো সম্ভব নয়। আবার শাক-সবজিও তো স্যানিটাইজার দিয়ে ধোয়া নিরাপদ কী না তাও জানেন না! তবে আসুন জেনে নিই। নোভেল করোনা ভাইরাস খাবারের মাধ্যমে সংক্রামিত হতে পারে বলে বিশ্বাস করা হয় না, তবে এটি পৃষ্ঠতলে থাকতে পারে, যেমন – ফুড প্যাকেজিংয়ের জন্য ব্যবহৃত প্লাস্টিক বা কার্ডবোর্ড, যেটি কোনও অসুস্থ ব্যক্তির দ্বারা স্পর্শ হতে পারে। সুতরাং, মুদিখানা বা শাকসবজি জিনিসপত্র কেনাকাটা করার পাশাপাশি বাড়িতে সেগুলি মজুত করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা জরুরি।

লকডাউন চলাকালীন কীভাবে নিরাপদে মুদি, শাকসবজি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করবেন?

ক) পরিবারের সবচেয়ে স্বাস্থ্যকর ব্যক্তির প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বের হওয়া উচিত। খ) প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বের হওয়ার সময় সঙ্গে স্যানিটাইজার রাখুন। গ) ফল এবং সবজি হাতে নেওয়ার সময় গ্লাভস পরুন। কারণ আপনার আগে বহু মানুষ সেটি স্পর্শ করেছে এবং গ্লাভস ব্যবহারের পরে তা ফেলে দিন বা ভালভাবে ধুয়ে নেবেন। ঘ) জিনিসপত্র, শপিং কার্টস বা পেমেন্ট মেশিন স্পর্শ করার পরে স্যানিটাইজার লাগিয়ে নিন বা হাত ধুয়ে নিন। ঙ) যদি সম্ভব হয় তবে টাকা লেনদেনের পরিবর্তে অনলাইন পেমেন্ট করুন। চ) ঘরে ফিরে আপনার বাজারের ব্যাগটি বাইরে রেখে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান এবং জল দিয়ে আপনার হাত ধুয়ে ফেলুন বা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

কীভাবে মুদি, শাকসবজি ও অন্যান্য জিনিসপত্র পরিষ্কার করবেন?

ক) একটি ভেজা কাপড় দিয়ে খাবারসহ বাক্স বা ক্যানগুলি ভালভাবে মুছুন বা সেগুলি মজুত করার আগে ভালোভাবে পরিষ্কার করুন। খ) কমপক্ষে ২০-৩০ সেকেন্ড ফল এবং শাকসবজিগুলি কল চালিয়ে পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন এবং সবজিগুলো শুকনো করে নিন। গ) মুদিখানায় ব্যবহৃত প্লাস্টিক বা বাক্সটি একটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলে দিন এবং ফেলে দেওয়ার পরে আবার হাত ধুয়ে ফেলুন।