সকল শিরোনাম

সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত তৈরি পোশাকের ক্রেতাদের এগিয়ে আসার আহ্বান বাণিজ্যমন্ত্রীর স্বামীর প্ররোচনায় স্ত্রীর আত্মহত্যা করোনা ভ্যাকসিন জানুয়ারিতেই পাব ॥ স্বাস্থ্যমন্ত্রী হোটেলে আটকে রেখে তরুণীকে ২ বন্ধুর পালাক্রমে ধর্ষণ

এ পাতার অন্যান্য সংবাদ

মাথা ন্যাড়াকারীদের জন্য সুখবর! অন্তঃসত্ত্বা মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের আহ্বান ইউনিসেফের ব্যাকটেরিয়াল মহামারী পেট ব্যথা-ডায়রিয়াও হতে পারে করোনার উপসর্গ করোনা চিকিৎসায় ‘রেমডেসিভির’ ব্যবহারের অনুমোদন যুক্তরাষ্ট্রের করোনায় বন্দী জীবন : ওজন কমাবেন যেভাবে করোনার ৮০ শতাংশের ঘরেই চিকিৎসা সম্ভব যন্ত্রণাদায়ক ইনজেকশন ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস! হার্ট ভাল রাখে,ক্যান্সারের প্রবণতা কমায় অলিভ অয়েল মুখের দুর্গন্ধ দূর করুন খুব সহজে! সবুজ খেলে শরীরে যা বদলে যাবে! রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে, সতর্ক থাকার পরামর্শ ডায়াবেটিস প্রতিরোধে কমলা-মাল্টা-লেবু গর্ভাবস্থায় ডায়েটিং সন্তানের জন্য ক্ষতিকর যখন অনেক ওষুধ একসঙ্গে

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে, সতর্ক থাকার পরামর্শ

| ১৪ বৈশাখ ১৪২৪ | Thursday, April 27, 2017

---নিউজ-বাংলাদেশ, ঢাকা : তীব্র বৃষ্টিপাতের কারণে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর এডিস মশার মাধ্যমে ডেঙ্গু জ্বরে আক্রান্তের হারও বেড়েছে। অপ্রত্যাশিত রোগ এড়াতে রাজধানীবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দ্রুত সতর্ক না হলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বিগত দিনের তুলনায় এ বছর অনেক বেশি হতে পারে। এ বছরের বর্ষার আগেই অনাকাঙ্খিত বৃষ্টি শুরু হওয়ায় এ আশঙ্কার মাত্রা বেড়ে গেছে। তবে চলতি বছরের চার মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাবকে অনেকটা রেকর্ড বলা যায়। স্বাস্থ্য অধিদফতর জানায়, এ পর্যন্ত ১২৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন শুধু জানুয়ারি থেকে ১৯ এপ্রিল পর্যন্ত। এর আগে ২০০০ সালে ছিল ডেঙ্গু আক্রান্ত রোগীর সর্বোচ্চ সংখ্যা।

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে জুন থেকে অক্টোবর সময়ে ডেঙ্গু রোগে আক্রান্তের ঘটনা ঘটলেও এবার ব্যতিক্রম দেখা যাচ্ছে। কারণ হিসেবে জানানো হয়, বর্ষার মৌসুম আগেভাগেই আসায় বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে জন্মানোর সুযোগ পাচ্ছে এডিস মশা।

এ বিষয়ে ইনস্টিটিউট অব ইপিডেমোলজি, আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, যেহেতু এখন বৃষ্টি হচ্ছে তাই ডেঙ্গুর আশঙ্কা রয়েছে অনেক। এর জন্য প্রত্যেককে তার আশপাশ পরিষ্কার রাখতে হবে। কোথাও যেন বৃষ্টির পানি দীর্ঘ সময়ের জন্য জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। আর এই এডিস মশা সাধারণত দিনের বেলায় কামড়ায় এবং তা নিয়ন্ত্রণের জন্য সিটি করপোরেশন থেকেও ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে।