সকল শিরোনাম

রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত তৈরি পোশাকের ক্রেতাদের এগিয়ে আসার আহ্বান বাণিজ্যমন্ত্রীর স্বামীর প্ররোচনায় স্ত্রীর আত্মহত্যা করোনা ভ্যাকসিন জানুয়ারিতেই পাব ॥ স্বাস্থ্যমন্ত্রী হোটেলে আটকে রেখে তরুণীকে ২ বন্ধুর পালাক্রমে ধর্ষণ ১৯ জানুয়ারী থেকে যুক্তরাজ্যে সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা


এ পাতার অন্যান্য সংবাদ

সহকর্মীর প্রেমে পরলে… হলুদ ফল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আইসিটিতে ২০ লাখ মানুষের কর্মসংস্থান হবে এ বছরে ৩০ তম বিসিএস পুলিশের নবমবর্ষে পদার্পণ ও কিছু কথা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৫ জুন পর্যন্ত এবার রহস্যময় প্রযুক্তির বিস্ময়কর চশমা আনছে অ্যাপল মাত্র ৪দিনেই করোনা থেকে মুক্তি ! মাথা ন্যাড়াকারীদের জন্য সুখবর! আবারো ভাইরাল প্রভা! সাংবাদিক লেখক ফখরে আলম আর নেই কেউ যেন বঞ্চিত না হয় : প্রধানমন্ত্রী দানবীয় শক্তি নিয়ে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আম্ফান লকডাউনে নিজের রক্ত দিয়ে শিশুকে বাঁচালেন চিকিৎসক করোনাভাইরাসে ডেমরায় কর্মহীন মানুষের পাশে রয়েছে ডেমরা ভলান্টিয়ার্স

মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা

| ৪ মাঘ ১৪২৭ | Sunday, January 17, 2021

মতিনুজ্জামান মিটু : ‘এই বাস্তবতাকে বিবেচনায় নিয়ে দেশের শীর্ষ উন্নয়ন প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন দরিদ্র বা অতিদরিদ্র মানুষের দারিদ্র্য দূরীকরণে জীবিকায়নের সুযোগগুলো সম্প্রসারণের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।’ বুধবার পিকেএসএফ এর ওয়েবিনারে এমন অভিমত ব্যক্ত করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।
যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস এবং ইউরোপীয় ইউনিয়নের যৌথ অর্থায়নে পিকেএসএফ এর বাস্তবায়নাধীন পিপিইপিপি প্রকল্পের অগ্রগতি নিয়ে আয়োজিত ওয়েবিনারের সভাপতি হিসেবে তিনি এই মন্তব্য করেন। অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার ওয়েবিনারের প্রধান অতিথি এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরী, এফসিডিও-এর ডেভেলপমেন্টডিরেক্টরজুডিথ হার্বাটসন এবং ইইউ হেড অব ডেলিগেশন মারিজিওচ্যান বিশেষ অতিথি হিসেবে এতে অংশ নেন।
অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বলেন, ‘আমি জেনে আনন্দিত যে, দারিদ্র্য ও দারিদ্র্যের কারণগুলো বিবেচনায় নিয়ে প্রসপারিটি প্রকল্পের বহুমাত্রিক কার্যক্রমগুলো পরিচালিত হচ্ছে।’ বর্তমানে কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে সৃষ্ট খাদ্য সংকট ও উপার্জনের সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে প্রকল্পের আওতায় প্রায় ৩০,০০০ মানুষকে মোট ৩১ কোটি টাকা জরুরি অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।
সংক্ষেপে ‘প্রসপারিটি’ নামে পরিচিত ছয়-বছর মেয়াদি প্রকল্পটি ২০২৫ সালেরমধ্যে ২.৫ লক্ষঅতিদরিদ্র খানাভুক্ত ১০ লাখ মানুষের অতিদারিদ্র্য দূরীকরণে কাজ করবে। গত এপ্রিল ২০১৯-এ শুরু হওয়া প্রকল্পটি বাংলাদেশের দারিদ্র্য পীড়িত ১৫টি জেলার ৪৩টি উপজেলাভুক্ত প্রায় ২০০টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে।
প্রকল্পের কর্ম এলাকা হিসেবে দেশের উত্তরাঞ্চলের জেলাকুড়িগ্রাম, ঠাকুরগাঁও, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা ও নীলফামারি; দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, মাগুরা, পটুয়াখালী ও ভোলা; এবং উত্তর-পূর্বাঞ্চলের হাওর এলাকাভুক্ত জেলা সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও হবিগঞ্জ-কে নির্বাচন করা হয়েছে। জলবায়ু জনিত ঝুঁকিপূর্ণ হওয়ায় এসব জেলায় বসবাসকারী মানুষের জীবন-জীবিকা চ্যালেঞ্জের মুখে।
পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, ‘বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। আমাদের আশা ও বিশ^াস, প্রসপারিটি প্রকল্পটি জাতিসংঘপ্রণীত টেকসই উন্নয়ন অভীষ্ট এবং বাংলাদেশ সরকারের নেওয়া ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’
প্রকল্পটি প্রথম বছরে ৩০ হাজারের বেশি অতিদরিদ্র খানাকে চিহ্নিতকরণের মাধ্যমে জলবায়ু সহিষ্ণু জীবিকায়ন ও পুষ্টি সেবার আওতায় নিয়ে এসেছে। বর্তমানে লক্ষিত ১০ লাখ মানুষের দোড় গোঁড়ায় প্রকল্পের সেবা পৌঁছে ওেয়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।