সর্বশেষ সংবাদ: জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের সাধারণ সভা : নতুন বছরে সারা দেশে নয়া কমিটির সিদ্ধান্ত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জয় বাংলা বাংলার জয় জাতীয় সাহিত্য সম্মাননা পেলেন দেশের ৯ গুণী ব্যক্তি কেন এই প্রাকৃতিক বিপর্যয়? ‘কলামিস্ট ফোরাম অব বাংলাদেশ’এর সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরকে; সম্পাদক মীর আব্দুল আলীম ঢাকার রাস্তায় এত ট্র্যাফিক জ্যাম কেন? জ্ঞানপাপীরা পকেট ভরে : দেশীয় শিক্ষা রসাতলে বাণিজ্যমেলার মেলার বাহিরে ইজারাবিহীন হোটেলের ছড়াছড়ি  : মেলার প্রবেশ সড়ক ঢাকা বাইপাসে ১৭ কিলোমিটার যানজট ;  ভেতরে ক্রেতাশুন্য প্যাভিলিয়ন সুশাসন গণমাধ্যম এবং কিছু কথা রাজনৈতিক সংঘাত বনাম জনসমাগমের রাজনীতি!! ব্রাজিল খেলায় সুনামি বইয়ে দিল : প্রতিপক্ষের বুকে কাঁপুনি শুরু বঙ্গবন্ধু টানেলের আংশিক খুলে দেওয়া হবে এ মাসেই ডিসেম্বরে ভারতের বিদ্যুৎ মিলবে বাংলাদেশে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা জাকারবার্গের মিয়ানমারে উপর নিষেধাজ্ঞা যুদ্ধের জন্য প্রস্তুত হোন শর্ত ছাড়াই বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত কাতার বিশ্বকাপ : কন্টেইনারে রাতযাপনে গুনতে হবে ২১ হাজার টাকা ঋণের টাকায় দামি গাড়ি! পৃথিবীর তাপ রেকর্ড পরিমাণ বেড়েছে ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি আর্জেন্টিনা উগ্র ফুটবল সমর্থকগোষ্ঠী : বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক নিষিদ্ধ ২৫ কেজি সোনা নিলামে তুলবে বাংলাদেশ ব্যাংক

এ পাতার অন্যান্য সংবাদ

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের এডহক কমিটির পক্ষে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে অপপ্রচার মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ পরিচালনায় এন্তার অভিযোগ বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায় : শিক্ষামন্ত্রী জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রাজাপুরে স্কুলের জমি রক্ষার দাবিতে এলাকাবাসীর সংবাদ সম্মেলন করোনার কালে লেখাপড়া ৩০ মে পর্যন্ত বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান কওমি মাদরাসাকে ৮ কোটি ৩১ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও ভর্তি অনলাইনে অনলাইন ক্লাসে যেতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয় করোনা গেলে ৩ সপ্তাহে ফল এসএসসির বিএমজিটিএ এর বরিশাল জেলা সম্মেলন অনুষ্ঠিত অবসর ও কল্যাণভাতা থেকে ১০ শতাংশ চাঁদার বিরুদ্ধে ফুঁসে উঠছেন শিক্ষকেরা নীলক্ষেতে সড়ক অবরোধ করে সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের এডহক কমিটির পক্ষে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে অপপ্রচার

| ৯ পৌষ ১৪৩০ | Saturday, December 23, 2023

---স্টাফ রিপোর্টার :   তিপয় শিক্ষক ও এক-দুই জন স্বার্থান্বেষী অভিভাবকের স্বার্থের দ্বন্দ্বে জর্জরিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ। গত ০৫-০৩-২০২৩ ইং তারিখে মাউশিতে তথ্য গোপন করে দায়িত্ব নেওয়া বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব জাকির হোসেন দায়িত্ব প্রাপ্তির পর থেকে নানান অনিয়ম, দুর্নীতি, ছাত্র-ছাত্রীর শিফট পরিবর্তন বাণিজ্য, নিয়োগ-বাণিজ্য, শিক্ষক কর্মচারী বদলী বাণিজ্য, মামলার নামে চাঁদাবাজি সহ নানান অপকর্মে জড়িয়ে পড়েন। এতে শিক্ষক-কর্মচারী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক ও বিশৃঙ্খলা দেখা দেয়। এর ফলে একাডেমিক কার্যক্রমে ব্যাপক ব্যাঘাত ঘটে। ইতোমধ্যে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেনের অসহযোগিতার কারণে তৎকালীন জনাব এ. কে. এম. দেলোয়ার হোসেনকে সভাপতি করে গঠিত এডহক কমিটির মেয়াদ উত্তীর্ণ হলেও ভোটার তালিকা না করায় নির্বাচনের মাধ্যমে নিয়মিত কমিটি গঠনে ব্যর্থ হয়। পুনরায় ২৩-০৫-২০২৩ ইং তারিখে জেলা প্রশাসক ঢাকাকে সভাপতি করে এডহক কমিটি গঠন করা হয়। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন ও শিক্ষক প্রতিনিধি আলমগীর জামিলের অসহযোগিতার কারণে উক্ত এডহক কমিটির মূলকাজ নিয়মিত কমিটি গঠনে ব্যর্থ হয়। উল্লেখ্য যে, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন ০৩-০৯-২০২৩ থেকে ১২-১১-২০২৩ ইং তারিখ পর্যন্ত সর্বমোট ৭০ দিন ছুটির আবেদন না করে সভাপতির অনুমতিবিহীন প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকেন। এতে করে প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম, শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা প্রদান এবং বিভিন্ন বিল পরিশোধে ব্যাপক বিঘ্ন ঘটে। তার অনুপস্থিতিতে বাংলা বিভাগের সিনিয়র শিক্ষক ইবনে নঈম মো: জায়েদী রাশেদ কাঞ্চন নিজেকে সহকারি প্রধান শিক্ষক (প্রশাসন) দাবি করেন এবং ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের টিপ সহি জাল করে (UCBL) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে প্রতিষ্ঠানের প্যাডে চিঠি দিয়ে প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব থেকে টাকা উত্তোলনের চেষ্টা করেন। আরেকজন সিনিয়র সহকারি শিক্ষক এ.বি.এম. আলীনুর রহমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেনের টিপ সহি নিয়ে কমিটির অনুমোদন ব্যতীত নিজেই প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব পালন করা শুরু করেন। বিষয়টি এডহক কমিটির সভাপতি জেলা প্রশাসক, ঢাকা জানতে পেরে জনাব আলিনুর রহমান এবং জায়েদী রাশেদ কাঞ্চনকে ০১-১০-২০২৩ ইং তারিখে এডহক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন এবং এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করেন। উক্ত আলিনুর এবং জায়েদী রাশেদ কাঞ্চন নোটিশের সদুত্তর দিতে না পারায় তাদেরকে সভাপতি বিধি মাফিক ১০-১০-২০২৩ তারিখে সুষ্ঠ তদন্তের স্বার্থে সাময়িক বরখাস্ত করেন।

এদিকে এডহক কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে বিধায় প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব জাকির হোসেন শারিরিক ভাবে অক্ষম এবং বিনা অনুমতিতে অনুস্থিত থাকার কারণে তার পক্ষে সভাপতি মহোদয় জেলা প্রশাসক ঢাকা গত ২১-১০-১০২৩ ইং তারিখে প্রতিষ্ঠানের কার্যক্রম সচল রাখার স্বার্থে মাউশি বোর্ড ঢাকাকে নিয়মিত এডহক কমিটি পুনরায় গঠনের অনুমতি চেয়ে অনলাইনে আবেদন করেন। মাউশি বোর্ড ঢাকা এর চেয়ারম্যান মহোদয়ের অনুমতি পাওয়ার পর জেলা প্রশাসক ঢাকা, তাঁর অভিভাবক প্রতিনিধি এবং জেলা শিক্ষা অফিসার, শিক্ষক প্রতিনিধি নির্বাচন করে মাউশি বোর্ড ঢাকাতে প্রেরণ করেন। গত ১২- ১১-২০২৩ ইং তারিখে মাউশি বোর্ড ঢাকা নিয়মিত কমিটি গঠনের লক্ষে নতুন এডহক কমিটি অনুমোদন প্রদান করেন। ১২-১১-২০২৩ ইং তারিখে গঠিত এডহক কমিটি তাঁদের কার্যক্রম শুরু করেন এবং উক্ত কমিটি ২০-১১-২০২৩ ইং তারিখে এডহক কমিটি প্রথম সভা সম্পন্ন করেন যার রেজুলেশন হয়েছে। উল্লেখ্য যে, উক্ত এডহক কমিটির সভাসহ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন পরপর ৪টি সভায় অনুপস্থিত থাকায় তাকে কারণ দর্শানোর সিদ্ধান্ত গৃহিত হয়।

এদিকে মামলাবাজ একলিমুর রেজা কুরইশ যিনি মনিপুর স্কুলের বিরুদ্ধে ইতোমধ্যে ০৫ টি মামলা করেছেন তিনি বাদী হয়ে উক্ত এডহক কমিটির বিরুদ্ধে উচ্চ আদালতে মিথ্যা তথ্য দিয়ে একটি রিট পিটিশন (১৭৬২২/২০২৩) দাখিল করেন। ২১-১১-২০২৩ ইং তারিখে উক্ত রিটের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট ১২-১১-২০২৩ ইং তারিখের এডহক কমিটির উপর স্থগিত আদেশ প্রদান করেন।

হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে এডহক কমিটির সদস্যরা চেম্বার জজ এ আপিল করেন ০৬-১২-২০২৩ ইং তারিখে, সিভিল পিটিশন (নাম্বার

৩৭২২/২০২৩)। মহামান্য চেম্বার জজ উক্ত সিভিল পিটিশনের পক্ষে এডহক কমিটির কার্যক্রম পরিচালনার জন্য আট সপ্তাহের স্থিতিধাদেশ প্রদান করেন।

কিন্তু কতিপয় দুষ্কৃতিকারী শিক্ষক ও অভিভাবক মহামান্য হাইকোর্টের চেম্বার জজের উক্ত আদেশের বিরুদ্ধে ভুল ব্যাখ্যা ও মিথ্যাচার প্রচার করে যাচ্ছে এবং

বেনামী অনলাইন পত্রিকায় নিউজ প্রকাশ করে বিভ্রান্তি ছড়াচ্ছে, যা মহামান্য হাইকোর্টের চেম্বার জজের আদেশ অবমাননার শামিল।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক খলিলুর রহমান নয়ন সরকারের প্রচলিত নতুন শিক্ষাক্রমের উপর আয়োজিত ০৭ দিনের প্রশিক্ষণের ১ম দিন স্বাক্ষর করে প্রথম সেশনে বের হয়ে যান এরপর থেকে প্রশিক্ষণে অংশগ্রহণ না করে আদালত পাড়ায় ও পত্রিকা অফিসে মিথ্যা তথ্য সরবরাহ করে যাচ্ছেন। উক্ত খলিলুর রহমান নয়ন সরকারের নতুন আধুনিক শিক্ষা কারিকুলাম এর বিরুদ্ধে নানা রকম অপপ্রচার ও কুৎসা রটাচ্ছে।
এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে অধিকাংশ শিক্ষক কর্মচারী অনতিবিলম্বে স্থানীয় সাংসদ ও শিল্প প্রতিমন্ত্রী আধুনিক মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কামাল আহমেদ মজুমদারের আশু হস্তক্ষেপ কামনা করছেন।