সর্বশেষ সংবাদ: জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

“এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল” এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন ভুলে ভরা এনআইডি ইসরায়েলে মুহুর্মুহু রকেট নিক্ষেপ হিজবুল্লাহর ৪৩ পণ্য রপ্তানিতে মিলবে প্রণোদনা যেকারণে পুরুষদের শুক্রাণুর মান কমে যাচ্ছে ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮ উপকার শিক্ষা প্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল হতে পারে ঢাকার কড়াইল বস্তিতে আগুন বিএনপি নেতারা কেন স্ত্রীদের ভারতীয় শাড়ি পোড়াচ্ছেন না, প্রশ্ন প্রধানমন্ সামাজিক যোগাযোগ মাধ্যম বনাম বইপড়া বাংলা নববর্ষ উদযাপনে অপপ্রচার চালালেই ব্যবস্থা : স্বরাষ্ট্র মন্ত্রণালয় শাহরুখ কন্যার গোসলের ভিডিও ভাইরাল ‘ভালোবাসা’ এক সংজ্ঞাবিহীন অনুভূতির নাম ২৬ দিনের ছুটিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান এপ্রিলে বাংলাদেশ সফরে আসছেন কাতারের আমির ঈদকে ঘিরে সরব সিরাজগঞ্জের তাঁতপল্লী ফোটানো চা খেলে মারাত্মক বিপদ, বাঁচার উপায় আছে? ইফতারি প্রদর্শনের সামগ্রী নয়! বাল্টিমোর সেতু দুর্ঘটনা ভয়াবহ: বাইডেন খেলার ধরন জঘন্য, বিচ্ছিরি : পাপন মার্কিন মদদেই কি যুদ্ধবিরতি আটকে রাখছে ইসরাইল দেশে ১৭ কোটি মানুষের ২২ কোটি মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট নাসির-তামিমার মামলায় সাবেক সেনা কর্মকর্তার সাক্ষ্যগ্রহণ একাত্তরে আপনি কোথায় ছিলেন, ফখরুলকে কাদের এই সরকার ১৫ বছরে গণতন্ত্র নিয়ে কোনো কাজ করেনি: ফখরুল

নারীর অর্জন এমন কেন?

| ২৫ পৌষ ১৪২৯ | Sunday, January 8, 2023

---মীর আব্দুল আলীম : বাংলাদেশে সব ক্ষেত্রেই নারীর অগ্রযাত্রা এখন বিশ্বব্যাপী প্রশংসিত। অর্থনৈতিক অগ্রযাত্রায় নারী ভুমিকা রাখছে। এদেশে নারী রাষ্ট্রিয় ক্ষমতায় এগিয়ে  কিন্তু অধিকারে পিছিয়ে। নারীদের ইবিাচক অগ্রগতি আছে। সেই অগ্রগতি এখনো নারীকে পুরোপুরি স্বাধীন করতে পারেনি। নারী এখনো ঘরের মধ্যে বন্দি। বিচার, সহিংসতা, নির্যাতন প্রশ্নে নারী এখনো অবহেলার শিকার। নারীর অর্জন এমন কেন?
সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের পেছনে নারীর অগ্রগতি বড় ভূমিকা রাখলেও নারীর অবস্থা আজও তেমন বদলায়নি। ঘরে বাইরে নারীরা নির্যাতিত হচ্ছে। এক হিসাবে দেখা গেছে, দেশের ৬৫ শতাংশ বিবাহিত নারী স্বামীর মাধ্যমে শারীরিক নির্যাতন ভোগ করেছেন, ৩৫ শতাংশ অন্য কারো দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। বাংলাদেশের একটি বেসরকারী সংস্থার পরিচালিত গবেষণায় বলা হয়েছে, গত তিন বছরে পনের বছরের কম বয়সী কিশোরীরা বেশী যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এসময়ে কমপক্ষে ৩০ শতাংশ কিশোরী ধর্ষণের শিকার হয়েছেন এবং ৪৩ শতাংশের ওপর ধর্ষণের চেষ্টা হয়েছে এবং ২৭ শতাংশ নারী স্বামী, শ্বশুড় বাড়ির লোকদেও হাতে নির্যাতিত হয়েছেন। নারী নির্যাতনের স্বিকার হয় কিন্তু বিচার হয় না। বিচারহীন সংস্কৃতির কারনে দেশে নারী নির্যাতন বাড়ছে।
দেশে কিন্তু নারী নির্যাতন প্রতিরোধে আইন আছে; প্রয়োগ নেই। রয়েছে বিশেষ ট্রাইব্যুনাল।  হুঙ্কার দেয়া হচ্ছে নারী সমতার। তা সত্ত্বেও বন্ধ হচ্ছে না নারী নির্যাতন, ব্যভিচার, হত্যাকান্ড, ধর্ষণ। বলার অপেক্ষা রাখেনা যে, দেশে এ জাতিয় নারী নির্যাতন এবং যৌন হয়রানীর ঘটনা মাত্রাতিরিক্ত হারে বেড়ে গেছে। নিত্যই ব্যভিচার ও ধর্ষণকামিতার ঘটনা ঘটছে। রোধ হচ্ছে না। নির্যাতিত হচ্ছে স্কুল ছাত্রী, রোগী, শিশু, যুবতী, আয়া, বুয়া, গৃহবধু। কেউ বাদ যাচ্ছে না। নিজ গৃহে, হাসপাতালে, রাস্তা ঘাটে, চলন্ত বাসে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে, গৃহে ঘটছে এই নির্যাতনের পৈচাশিক ঘটনা। নারী নির্যাতন করছে স্বামী, স্কুল-কলেজের শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ডাক্তার, কর্মচারি, পুলিশ, আত্মীয়, চাচা-মামা-খালু, দুলাভাই, আমলা এমনকি পীর-মুরশিদরা।
আমরা পুরুষরা প্রায়ই নারী নির্যাতনের বিরুদ্ধে হুঙ্কার ছাড়েন। মঞ্চ সেমিনারে বলেন, নারীরা মায়ের জাতি, নারী নির্যাতন করবেন না। মাইকে গলা ফাঁটিয়ে বক্তৃতা করেন-“বউ পেটানো লোক আমি দু‘চোখে দেখতে পারি না।” এজাতিয় ভদ্রলোকেরা বিচার সালিশে নারী নির্যাতনকারী পুরুষ পেলে বেশ শায়েস্তাও করেন। এ বিষয়ে নসিহত করেন; হাদিস কোরানের আলোকে পরামর্শ দেন-“বউ ঘরের লক্ষী; কখনো বউ পেটাবেন না। আল্লাহ নারাজ হবেন।” কিন্তু নিজ ঘরে ঢুকলেই এদের অনেকেই এক অন্য মানুষ। বউয়ের কাছে এলেই মুখোশ খুলে যায় ওদের। আমাদের সমাজে নেতৃত্বদানকারী এমন পুরুষের সংখ্যা নেহায়েত কম নয়। চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে ভুঁড়ি ভুঁড়ি। কি রাজনৈতিক, কি ডাক্তার, উকিল, জনপ্রতিনিধি, সাংবাদিক কেউ বাদ নেই এ তালিকা থেকে। তারা বিবেক সম্পন্ন উঁচু তলার মানুষ তবুও এ কর্মটি করেন নির্লজ্জভাবে। যারা জনগনকে সচেতন করবেন; নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী হবেন; তারাই যদি নির্যাতন করেন তাহলে নারী নির্যাতন বন্ধ হবে কি করে? নির্যাতিত নারীরা যেখানে আইনী আশ্রয় খোঁজেন সেখানেও সমস্যা। এ ব্যাপারে একজন পুলিশ কর্মকর্তার প্রসংঙ্গ না আনলেই নয়। তিনি কয়েক মাস আগে নারায়ণগঞ্জের এক থানার ওসি হিসেবে কর্মরত ছিলেন। ঐ ওসি সাহেবের স্ত্রীরর দিন কাটতো ওপরওয়ালাকে স্মরণ করে, যেন ঐ দিন নির্যাতনের মাত্রা একটু কম হয় এই আশায়। দোষে দুষ্ট বললে ভুল হবে, বলতে হবে তিনি গুণে গুণান্বিত ওসি! অতি নিরবে বউ পেটাতে পেটাতে তথাকথিত নারী নির্যাতন বিরোধী এই ওসির একদিন থলের বিড়াল বের হয়ে গেল। এক রাতে থানার নিজ কক্ষে ওসি সাহেবর বউ পেটানো আসামীকে নিজের হাতে ডান্ডা মেরে বাসায় ফিরেন। সেদিন একটু বেশীই রাগেন তিনি। নিজের পশু চরিত্রও সামাল দিতে পারেননি। সেরাতে ঐ মহান ওসি নিজেই তাঁর প্রথম স্ত্রীকে শুধু পিটাননি সন্তানসহ ঘর থেকেই বের করে দেন। তার অধিনস্থদের সামনেই থানা কম্পাউন্ডে ঘটে এসব। পরদিন নারীবাদী এই ওসির বউ পেটানো মুখোশ থানার বাউন্ডারী পেরিয়ে জনসমক্ষে ফাঁস হয়ে যায়। এই হচ্ছে আমাদের সমাজের নারী নির্যাতনের নমুনা।
ঈশ্বর শব্দের অর্থ সর্বশক্তিমান। অনেক পুরুষ তা ভূলে নিজেদেরকে সর্ব সর্বশক্তিমান ধরে নিয়ে, বউ পিটাচ্ছে। আর সেই শক্তি দিয়েই তো বউ পেটান আপনারা। হে পুরুষ ধন্য তোমরা ধন্য হে! হায়রে পুরুষ! হায়রে বউ পেটানো মহান বীর! ভাবতে পারেন কি, সভ্যতার খোলসে ঢাকা কতটা অসভ্য মানুষ আপনারা? ধিক্কার জানাই এসব পুরুষদের। তারা পুরুষ নয় কাপুরুষ! তাদেরকে পশুও বলা যাবে না। তাতে যে পশুদের মানহানী ঘটবে। তাহলে তারা কি? উপরের কথাগুলো সেই সব বিকৃত মনুষ্যদের উদ্দেশ্য নিবেদিত যারা হরহামেশাই ঘৃণ্য কাজ করে যায়। আর কত ঘৃণার কথা লিখব। ভাবি এসব কথা তো আমার নিজের উপরও আসতে পারে। কারণ আমি যে এ দেশেরই মানুষ; আমিও যে পুরুষ। এসব দেখতে দেখতে কেন জানি নিজের উপর থেকেই আত্নাবিশ্বস উঠে যাচ্ছে। তবুও আজও প্রতিবাদ করি; জ্ঞান থাকা পর্যন্ত প্রতিবাদ করবো। ঘৃণা করবো নারী নির্যাতনকারী ও বউ পেটানে পুরুষদের।
নারীর ক্ষমতায়নের প্রশ্নে যদি আসি তাহলে বলতে হবে যে, সম্পত্তিতে এখনো নারীর অধিকার প্রতিষ্ঠিত নয়। নারী এখনো সিদ্ধান্ত গ্রহণে গুরুত্ব পায় না। তাছাড়া নারীর প্রতি সহিংসতা বাংলাদেশে সব অর্জনকে মøান করে দেয়। কর্মক্ষেত্রে নারী নিরাপদ নয়। পরিবেশ নারীবান্ধব নয়। তাই সত্যিকার অর্থে নারীর ক্ষমতায়নের জন্য আরো অনেক দূর যেতে হবে আমাদের।
২০২৩ সালে এসেও নারীর এ অবস্থা কেন? নারীরাতো শুধু পেশাগত কাজেই যুক্ত হচ্ছেন না, তারা রাজনীতি এবং সিদ্ধান্ত গ্রহণের মতো গুরুত্বপূর্ণ পদেও আসীন হচ্ছেন। বাংলাদেশের নারীরা বিমান চালাচ্ছেন। যোগ দিচ্ছেন সেনাবাহিনী ও পুলিশ বাহিনীতেও। এমনকি ঝুঁঁকিপূর্ণ এবং কায়িক পরিশ্রমের পেশায়ও আসছেন তারা। তবে নারী তাঁর অধিকার বঞ্চিত কেন? নারী নির্যাতিত কেন? এদেশের নারীরা শুধু পেশাগত কাজেই যুক্ত হচ্ছেন না, তারা রাজনীতি এবং সিদ্ধান্ত গ্রহণের মতো গুরুত্বপূর্ণ পদেও আসীন হচ্ছেন। বাংলাদেশের নারীরা বিমান চালাচ্ছেন। যোগ দিচ্ছেন সেনাবাহিনী ও পুলিশ বাহিনীতেও। এমনকি ঝুঁঁকিপূর্ণ এবং কায়িক পরিশ্রমের পেশায়ও আসছেন তাঁরা। ‘বাংলাদেশে নারীদের ইবিাচক অগ্রগতি আছে। কিন্ত সেই অগ্রগতি এখনো নারীকে পুরোপুরি স্বাধীন করতে পারেনি। নারী এখনো এখানে ঘরের মধ্যে বন্দি। বিচার, সহিংসতা, নির্যাতন প্রশ্নে নারী এখনো অবহেলার শিকার। প্রশ্ন একটাই কেন?
আমরা চাই নারীর উপর এ নির্যাতন বন্ধ হউক। নারীরা মায়ের, স্ত্রীর মর্যাদা ফিরে পাক। আমি কাউকে অনুরোধ করবো না যে, ভেবে দেখুন। কাউকে বলবো না যে, সচেতন হোন। কাউকে অনুনয়-বিনয় করে বলবো না- নারী নির্যাতন করবেন না, বউ পেটাবেন না। কিছুই বলবো না আমি। মানুষ যে, সে শুধু  বুঝে নেবেন। আর যে নয়- তাকে বুঝালেও কোন কাজ হবে না জানি। তবে যারা মানুষ নন- সেই ঘৃণ্য প্রজাতিদের সমাজ থেকে বের করার ব্যবস্থা নিতে হবে। এমনকি আমি নিজেও যদি সেই রোগে আক্রান্ত হই। ক্ষমা যেন আমারও না হয়। সমচিন বিচার যেন আমারও হয়। আমি নারীকে তুলসী পাতা হিসেবে দেখছি না। নারীরাও অনেক দোষ করেন। তাই বলে পেটাতে হবে কেন? একজন স্বামী হিসেবে আপনিও তো স্ত্রীর কাছে দোষ করতে পারেন- তাই বলে কি তিনি (স্ত্রী) আপনাকে পেটাতে আসছেন? সংসার করছেন- পরস্পরকে ভাল করে বুঝে সংসার করেন। স্বামী-স্ত্রীতে মতের মিল না হলে আলোচনা করেন, প্রয়োজন হলে দুপক্ষের মুরুব্বীদের নিয়ে বসে এর সুরাহা করেন। তার পরেও সমাধান না হলে- কি আর করা, বউ পেটানো প্রথাকে বিলুপ্ত করে দিয়ে সমমঝোতার মাধ্যমে দুজন আলাদা হয়ে যান।
বউ পেটানো প্রথা আমাদের সমাজে এমনভাবে মিশে আছে যে ভদ্র পোশাকের আড়ালেই এমন ঘটনা হরেদরে ঘটে যাচ্ছে। ডাক্তার, প্রকৌশলী, রাজনৈতিক,মানবাধীকার কর্মী, আইন প্রয়োগকারী সংস্থার লোক, শিক্ষক, সাংবাদিক কেউই আর নারী নির্যাতনের বাইরে নেই। এদের অনেকেই ঘরের বাইরে জ্ঞানের কথা বলেন; সাধারন মানুষকে ভাল হয়ে চলার উপদেশ দেন আর তারাই কিনা ঘরে এসে বউ পেটায়। অবাক লাগে নারী অধিকারের কথা বলে মাঠ গরম কর রাজনীতিবিদও বউ পেটায়। মানবতার গান গাওয়া শিল্পীটাও বাসায় ফিরে বউ পেটায়। মানবাধিকার কর্মী হিউমেন রাইটসের কথা বলে মিছল-মিটিং করে কিন্তু পান থেকে চুন খসলে সেও বউ পেটায়। কারণ, আকারনেই পুরুষ সমাজ নারীর প্রতি চড়াও হচ্ছে। মনে হয় আমাদের রক্তের মাঝে এই কুপ্রবৃত্তি চলে এসেছে। নারীদের প্রতি অবিবেচক ঘটনায় ঘৃণা আর ধিক্কার জানানো ছাড়া আমাদের যে আর কিছুই বলার নেই। আমরা নিজের চোখেই দেখেছি সমাজের সভ্য মানুষগুলোর এমন বর্বর রূপ। নারীরর উপর হামলার ঘটনা ঘটছে; প্রতিদিনই ঘটছে; বন্ধ হচ্ছে না; বন্ধ হবে কি না সন্দেহ আছে। একেবারে প্রতিরোধ হয়না তা নয়। মাঝে মধ্যে ২/১ টির বিচার হয় কিন্তু নির্যার্তিত নারীদেরই উল্টো স্বামীর ঘর ছেড়ে ফিরে যেতে হয় পিতৃগৃহে। ঘর ত্যাগে বাধ্য করা হয়। এটাকে কি বিচার বলবো আমরা ? নাকি বলবো এটা আরেক নির্যাতন। এই যে আমি আছি, আপনি আছেন। সচেতনতার কথা বলতে গিয়ে আমরা মুখে ফেনা তুলি। রাজনীতির মতাদর্শ নিয়ে রাজপথ গরম করে তুলি। আধুনিক-সভ্য জগতের কত দর্শন, কত মতবাদ পেশ করি। স্বাধীনতা, সমান অধিকার, কর্তব্য, দায়-বদ্ধতা ৃ..কত কিছু নিয়ে আমরা সরগরম হই। আমরা কাব্য লিখি। সেখানে নারীরাই বেশী থাকে। আমাদের লিখনীতে নারীরা অনেক মর্যাদার পায়। ঘরে আমরা কি করি ? সেই নারীকে আমাদের দাসী বানাই। হাজার হাজার বছর ধরে এরকম চলে আসছে।
বাইরের চেয়ে ঘরেই বেশি নির্যাতনের শিকার হচ্ছেন নারীরা। এদের মধ্যে ৮৭ শতাংশ নারীই নির্যাতনের শিকার হচ্ছেন তাদের স্বামীদের হাতে। গেল বছর ২০১৩ সালে ৪ হাজার ৭৭৭ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে এক হাজার ৩৮৭ জন নারী হত্যার (আত্মহত্যা ও রহস্যজনক মৃত্যু) শিকার হয়েছেন বলে জানিয়েছে স্টেপস। জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এ তথ্য জানায় স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট (স্টেপস) নামের একটি সংগঠন। ‘নারীর মানবাধিকার-২০১৩’ প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা সভার আয়োজন করে ওই সংগঠনটি। প্রতিবেদনে বলা হয়, নারীরা ঘরেই বেশি নির্যাতনের শিকার হয়ে থাকেন। এদের মধ্যে ৮৭ শতাংশ বিবাহিত নারী স্বামী হাতে নির্যাতিত ও এক-তৃতীয়াংশ বৈবাহিত ধর্ষণের শিকার হন। প্রতিবেদনে বলা হয়, গেল বছর ৪ হাজার ৭৭৭ জনের মধ্যে ১ হাজার ৩৮৭ জন নারী আত্মহত্যা ও রহস্যজনক মৃত্যু, ৮১২ জন ধর্ষণ, ৮৭ জন হত্যা, ৭০৩ জন যৌতুক ও পারিবারিক সহিংসতার শিকার, ৪৪ জন এসিডদগ্ধ ও ৭৮ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন।
কোথাও আজ নারীরা নিরাপদ নয়। যৌতুকের জন্য স্বামী, শ্বশুড় বাড়ির লোকজনের নির্যাতন, পথে ঘাটে যৌন হয়রানি, ধর্ষণের পর খুন হচ্ছে নারী। এ ক্ষেত্রে থাকছে না বয়স, স্থান, কাল, পাত্রের ভেদ। দেশব্যাপী শুরু হয়েছে ব্যভিচারের চূড়ান্ত প্রকাশ্য ধর্ষণকামিতা। রাত-বিরাতে নয় শুধু, দিনদুপুরে প্রকাশ্য ধষর্ণের ঘটনাও ঘটছে। শুধু ধর্ষণই নয়, রীতিমতো গণধর্ষণ হচ্ছে। অপসংস্কৃতি আর ভিনদেশী সংস্কিৃতির আগ্রাসন আমাদের সমাজকে কতটা ক্ষতবিক্ষত করছে তা হালআমলের ধর্ষণের চিত্র দেখলেই বেশ টের পাওয়া যায়। বাসের ভেতরে ধর্ষিত হচ্ছে মেয়েরা,শিক্ষাঙ্গনে যৌন নির্যাতনের শিকার হচ্ছে শিক্ষার্থীরা, এমপির কথিত এপিএসর দ্বারাও  এদেশে ধর্ষিত হচ্ছে যুবতী। এই হলো বাস্তবতা। তবে এটি নতুন কোন বিষয় তা নয়; বলা যায় আমাদের সমাজ বাস্তবতার এক করুন চিত্র। কছু মানুষরূপী নরপশু সভ্যতার ভাবধারাকে পাল্টে দিতে হাযেনার নখ মেলে বসেছে। অপরাধের সাজা না হলে এ জাতিয় অপরাধ বাড়ছে। নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। তবেই নারী নির্যাতন কমবে।
যৌন হয়রানি শুধু নারীর বিরুদ্ধে নয়, মানবতার বিরুদ্ধে চরম অপরাধ। বিশ্বের যেসব দেশে ধর্ষণ বাড়ছে এশিয়ার মধ্যে ভারত ও বাংলাদেশে ধর্ষণের অপরাধ বেশি হয়ে থাকে। খুন, ধর্ষণ আজকাল এই আধুনিক পৃথিবীর নিত্যনৈমেত্তিক ঘটনা হলেও আমাদের দেশে এর মাত্রা যেন সব বিচিত্রতার সীমা ছাড়িয়ে যাচ্ছে। বিশেষজ্ঞকদের মতে, নারী নির্যাতন এবং ধর্ষণের এই ব্যাপকতার পিছনের অন্যতম একটি কারণ হচ্ছে, ইসলামী মূলবোধ মেনে না চলা এবং অপরাধীর শাস্তিনা পাওয়া। আইনশৃঙ্খলা বাহিনীর নির্লিপ্ততা ও তাদের তৎপরতাও দায়ী। নারী নির্যাতন প্রতিরোধে যথেষ্ট শক্তিশালী আইন থাকা সত্ত্বেও নির্যাতনকারীরা বিভিন্ন উপায়ে পার পেয়ে যায়।
বাংলাদেশের আইন ভারতের চেয়েও শক্তিশালী। নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০০৩)-এর ৯(১) ধারায় বলা হয়েছে, যদি কোনো পুরুষ কোনো নারী বা শিশুকে ধর্ষণ করে তবে সে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হবে। একই আইনের ৯ (২) ধারায় আছে, ‘ধর্ষণ বা ধর্ষণ পরবর্তী কার্যকলাপের ফলে ধর্ষিত নারী বা শিশুর মৃত্যু ঘটলে ধর্ষকের মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ড হবে।’ একই সঙ্গে জরিমানার কথাও আছে। সর্বনিম্ন জরিমানা ১ লাখ টাকা। ৯(৩) ধারায় আছে, ‘যদি একাধিক ব্যক্তি দলবদ্ধভাবে কোনো নারী বা শিশুকে ধর্ষণ করে এবং উক্ত ধর্ষণের ফলে কোনো নারী বা শিশু মারা যায় তাহলে প্রত্যেকের যাবজ্জীবন কারাদন্ড বা মৃত্যুদন্ড, কমপক্ষে ১ লাখ টাকা জরিমানা হবে’। ভারতে এক্ষেত্রে শুধু যাবজ্জীবনের কথা বলা আছে। মহিলা আইনজীবী সমিতির এক জরিপে জানা যায়, নানা কারণে নারী নির্যাতন ও ধর্ষণ মামলার ৯০ শতাংশ আসামী খালাস পেয়ে থাকে। অপরাধ বিশেষজ্ঞদের মতে ‘প্রশাসনে দলীয় লোক থাকার কারণে এসব ঘটনার অপরাধীরা ধরা-ছোঁয়ার বাইরে থেকে যায়। রাজনৈতিক দলের ছত্রছায়ায় পার পেয়ে যাওয়ার আরেক কারণ। এছাড়া ফৌজদারি আইনের দুর্বলতার কারণে অপরাধীর উপযুক্ত শাস্তি হয় না। এ বিষয়ে ‘জনগণের প্রতিরোধ গড়ে তুলতে হবে। তাহলেই অপরাধীরা শাস্তি পাবে।’ শুধুমাত্র আইন প্রয়োগের অভাবে এখান নারী নির্যাতন এবং ধর্ষণ মহামারী ব্যাপক রূপ নিয়েছে।
আমাদের  প্রচলিত ব্যবস্থায় অপরাধীদের দৃষ্টান্তমূলক শান্তি প্রদান বেশ কঠিন। সব কিছুতেই আজ দলদারি চলে। আর তাতেকিছু মানুষ এ ধরণের অপরাধ করার সাহস পাচ্ছেন। নারী নির্যাতন ও যৌন নির্যাতনের সঙ্গে ক্ষমতার সম্পর্ক আছে। নারীর ওপর বল প্রয়োগের বহিঃপ্রকাশ হিসেবেও যৌন হয়রানির ঘটনা ঘটতে পারে। কখনও দেখা যায়, সামাজিকভাবে কোনঠসা কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার আশায় অলীক কল্পনা করতে থাকে। কিন্তু কাক্সিক্ষত সমাধান না পেয়ে, বলপ্রয়োগের পথ বেছে নেয়।
নারী নির্যাতন, ধর্ষণ, যৌন হয়রানি বা নিপীড়ন, নারীর সম্মতি ব্যতিরেকে তার উপর যে কোনো ধরনের আগ্রাসী যৌন আচরণ ক্ষমতা প্রদর্শনের, দমন-পীড়নের, কর্তৃত্ব করার কুৎসিত বহিঃপ্রকাশ ছাড়া আর কিছু নয়। পুরুষতান্ত্রিক সমাজে যার জন্ম, সচেতন চেষ্টা ছাড়া নারীবান্ধব, নারীবাদী, সে কোনোভাবেই হয়ে উঠতে পারে না। দৃষ্টিভঙ্গিটা পুরুষতান্ত্রিক বলেই নারীকে তারা গণ্য করে অধস্তন লৈঙ্গিক পরিচয়ের বস্তু হিসেবে যা পীড়নযোগ্য।
এটা খুবই আশঙ্কার কথা যে, একজন মেয়ের জন্য সমাজের কেউ নিরাপদ নয়। যাঁরা উচ্চবিত্ত, সমাজের ওপর তলার মানুষ, এই জাতীয় বিপদ তাঁদের ছুঁতে পারে কম। এদেশে ধর্ষণের শিকার হচ্ছে নির্ন্মবিত্ত আর মধ্যবিত্তরাই বেশী। যাঁরা নিম্নবর্গের বাসিন্দা, তাঁরা সম্ভবত এখনও ধর্ষণকে স্বাভাবিক জ্ঞান করেন। ভয়ে চুপ থাকেন। ইজ্জত হারিয়েও মুখ খোলেন না। তারা জানেন আইন আদালত করলে তাদেও ভাগ্যে উল্টো বিপত্তি ঘটবে। অন্যায় করে অপরাধিরা এভাবে পাড় পেয়ে যাচ্ছে বলেই দেশে নারী নির্যাতন, ধর্ষণ বেড়ে গেছে।
নারীর প্রতি অবিচার, নির্যাতন, যৌন-ব্যভিচার সর্বযুগে, সর্বধর্মমতে নিন্দনীয় নিকৃষ্ট পাপাচার। ধর্ষণ এবং ধর্ষণের পর হত্যার চূড়ান্ত শাস্তিবিধান মৃত্যুদন্ড। অন্যায়ভাবে কাউকে হত্যা করা হলে এবং সাক্ষ্য-প্রমাণে নিশ্চিত হলে হত্যাকারীর শাস্তিও মৃত্যুদন্ড। কিন্তু  আমাদেও দেশে এ যাবৎ যতগুলো ধর্ষণ ও ধর্ষণজনিত হত্যাকান্ড সংঘটিত হয়েছে, তার যথাযথ বিচার সম্পন্ন হযয়েছে এরূপ নজির কমই আছে। আলোচিত নারী নির্যাতনের ঘটনাগুলেঅ চাপা পওে যায় এক সময়। হয় চুড়ান্ত রিপোর্টে ঘপলা নয়তো স্বাক্ষপ্রমানে প্রভাবিত করে অপরাধি পার পেয়ে যাচ্ছে ঠিকই। উপরন্তু এর বিচার চাইতে গিয়ে বিচারপ্রার্থীরা নির্বিচারে পাল্টা হত্যার হুমকি কখনো কখনো হত্যার শ্বিকার ও হয়রানির শিকার হন। এ অবস্থা থেকে আমাদের অবশ্যই বেরিয়ে আসতে হবে।
নারী নির্যাতন, ধর্ষণ, নীপিড়ন এ অপরাধ কোন দেশে, কোন যুগেই বন্ধ ছিল না। এখনো নেই। এ অপরাধ কখনই নিঃশেষ করা যায় না কিন্তু নিয়ন্ত্রণ করা যায় । যে কোন মূল্যে নিয়ন্ত্রণ করতে হবে। আমরা পুরুষরা (সবাই নন) নারীকে মানুষের মর্যাদা দেইনি কখনই । নারীকে বানিয়েছি ভোগের বস্তু । আমাদের এ মানুষিকতা দুর করতে হবে। অনেকে বলেন বেহায়াপনা করে  স্বল্প কাপড়ে রাস্তায় ঘুরে বেড়ালে ধর্ষণ হবে না তো কি হবে? আর কোন আলেম বলবেন- ‘পর্দা প্রথায় ফিরে আসলে ধর্ষণ আর হবে না।’ আবার অনেকে বলবেন- ‘কঠের শাস্তি দিলে ধর্ষণ কমবে।’ আমি এসব কোনটার পক্ষেই নই।
সেই মক্কা-মদিনায়র আরব দেশে পর্দা মানা হয় সেখানেও তো ভুরি ভুরি ধর্ষণের ঘটনা ঘটছে। তাদের শাস্তি প্রকাশ্য শিরচ্ছেদ। কৈ সেখানেও তো ধর্ষণ বšধ হচ্ছে না। আমাদের দেশ থেকে যেসব অসহায় নারী আরব দেশে যান তাদের আনেকেইতো দেশে াক্ষত ফিওে আসতে পারেন না। তারা কোননা কোনভাবে নারী নির্যাতনের শিকার হনই। আমাদেও দেশের নারী শ্রমিকরা আরব দেশে গিয়ে পর্দায় থেকেও কেন যৌন নির্যাতনের শিকার হচ্ছেন? যৌন নির্যাতন বন্ধে আগে মানুষিকতা বদলাতে হবে। নারী দেখলেই কেন ধর্ষণ করতে হবে? সব দোষ নারীর? সব দোষ পাশাকের ? এমন মানোষিকতা কেন আমাদের। ধর্মে নারীকে পর্দা করতে বললেও পুরুষদেরও চোখ অবনত রাখতে বলা বয়েছে। তবে শুধু নারীর দোষ কেন? নারীর রুপ যৌবন পুরুষকে মোহিত করবে সেটাই স্বাভাবিক। তাই বলে তার উপর পশুর মতো ঝাপিয়ে  হতে হবে কেন? ধর্ষণ কমাতে হলে আগে পুরুষের মাঝে মানুবিক গুণাবলী জাগ্রত করতে হবে। ধর্ষণ রোধে আমাদের সচেতন হতে হবে ।  অবাধ মেশামেশার সুযোগ, লোভ-লালসা-নেশা, উচ্চাভিলাষ, পর্নো সংস্কৃতির নামে অশ¬¬ীল নাচ-গান, যৌন সুড়সুড়িমূলক বই-ম্যাগাজিন, অশি¬র নাটক-সিনেমা ইত্যাদি কামোত্তেজনা মানুষকে প্রবলভাবে ব্যভিচারে প্ররোচিত কওে তা বর্জন করতে হবে। নিজেকে নিয়ন্ত্রণ করতে হবে। সময় মত বিয়ের ব্যবস্থা করতে হবে। ধর্মীয় শিক্ষা ও যৌন শিক্ষার গ্রহন করতে হবে। বাজে সঙ্গ ও নেশা বর্জন করতে হবে। পাশাপাশি নারীকেও শালিন হতে হবে। যৌন উত্তেজক পোষাক বর্জন করতে হবে।
নির্যাতনের ভয়াবহতা থেকে নারীকে বাঁচানোর উপায় কি? কেবল আইনের কঠের প্রয়োগেই কাজ হবে না। এর জন্য প্রয়োজন জাতি-ধর্ম নির্বিশেষে যার যার পারিবারিক বলয়ে ধর্মানুশীলনে একনিষ্ঠতা, পোশাকের শালীনতা, অশ¬¬ীল সংস্কৃতিচর্চার পরিবর্তে শিক্ষণীয় বিনোদনমূলক ও শালীন সংস্কৃতি চর্চার প্রচলন নিশ্চিতকরণ। আর এটা করতে হলে কেবল রাজনৈতিক বক্তৃতা, আইনের শাসন প্রয়োগ বা ফতোয়া দিলেই চলবে না, সমাজের সর্বস্তরের মানুষ যার যার অবস্থানে থেকে স্কুল-কলেজ মাদরাসা-মক্তব-মসজিদ-মন্দির-গির্জা-প্যাগোডার নেতৃস্থানীয় ব্যক্তিরা সমাজের অন্য বুদ্ধিজীবী ও পেশাজীবীদের সমন্বয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। সর্Ÿোপরি কঠের শাস্তির বিধান ও প্রয়োগ নিশ্চত করতে হবে। নারীকে মর্যাদার আসনে বসাতে হবে। পর নারীকে কখনো স্ত্রী, মা, কখনো বোন , কখনোবা মেয়ে ভাবতে হবে। তাদের উপর লুলুপ দৃষ্টি নয়; মায়ামমতার দৃষ্টি দিতে হবে। তবেই নারী নির্যাতন, ধর্ষণ কমে আসবে।
লেখক- মীর আব্দুল আলীম, সাংবাদিক, কলামিস্ট ও সমাজ গবেষক।