সর্বশেষ সংবাদ: জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

রাজনৈতিক সংঘাত বনাম জনসমাগমের রাজনীতি!! ব্রাজিল খেলায় সুনামি বইয়ে দিল : প্রতিপক্ষের বুকে কাঁপুনি শুরু বঙ্গবন্ধু টানেলের আংশিক খুলে দেওয়া হবে এ মাসেই ডিসেম্বরে ভারতের বিদ্যুৎ মিলবে বাংলাদেশে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা জাকারবার্গের মিয়ানমারে উপর নিষেধাজ্ঞা যুদ্ধের জন্য প্রস্তুত হোন শর্ত ছাড়াই বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত কাতার বিশ্বকাপ : কন্টেইনারে রাতযাপনে গুনতে হবে ২১ হাজার টাকা ঋণের টাকায় দামি গাড়ি! পৃথিবীর তাপ রেকর্ড পরিমাণ বেড়েছে ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি আর্জেন্টিনা উগ্র ফুটবল সমর্থকগোষ্ঠী : বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক নিষিদ্ধ ২৫ কেজি সোনা নিলামে তুলবে বাংলাদেশ ব্যাংক খেলা যেন হয় শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ডিএসইর মানবসম্পদ নীতি নিয়ে বৈঠক ডেকেছে বিএসইসি ঋণ পাচ্ছে বাংলাদেশ যুদ্ধ হয়ে যাক একটা.. দীর্ঘদিন পর রাজনৈতিক সমাবেশে আসছেন প্রধানমন্ত্রী টাকা যেন একবারেই মূল্যহীন : ৫০ বছরে পণ্যমূল্য বেড়েছে ৮০ গুণ যৌন হয়রানি প্রতিকার কোথায়? সরকারের দমনপীড়নে গণজাগরণ দমানো যাবে না সংঘাত, সহিংসতা এবং সঙ্কটের রাজনীতি পাকিস্তানে বিএনপির সঙ্গে সম্পর্ক নেই হেফাজতের

এ পাতার অন্যান্য সংবাদ

ব্রাজিলের জাদুকরী খেলা দেখে অনেকে আর্জেন্টিনা ছাড়ছেন কাতার বিশ্বকাপ : কন্টেইনারে রাতযাপনে গুনতে হবে ২১ হাজার টাকা আর্জেন্টিনা উগ্র ফুটবল সমর্থকগোষ্ঠী : বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক নিষিদ্ধ মেসির চোখে বিশ্বকাপের ফেবারিট ব্রাজিল বাংলাদেশ কি প্রস্তুত বিশ্বকাপজয়ী ফরাসি তারকার অন্যরকম এক ‘সেঞ্চুরি’ বিশ্বকাপে বাংলাদেশের সাত জয় এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত অস্ট্রেলিয়া-ইংল্যান্ড তৃতীয় ম্যাচ পরিত্যক্ত ৬ লক্ষাধিক টিকিট শেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত আত্মহত্যা করতে চেয়েছিলেন আশরাফুল! লিগের ভাগ্য নির্ধারণ রবিবার

বাংলাদেশ কি প্রস্তুত

| ৪ কার্তিক ১৪২৯ | Wednesday, October 19, 2022

 

 

বিশ্বকাপের আগে সম্ভাব্য সেরা প্রস্তুতির ব্যবস্থাই নিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার গ্রীষ্মের শুরুর কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়াতে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলেছে। পাকিস্তান ও নিউজিল্যান্ডের মতো দুই শিরোপাপ্রত্যাশী দলের বিপক্ষে খেলে নিজেদের অবস্থাও বুঝে নিয়েছে। সিরিজের শেষ ম্যাচে ব্যাটিংয়ে ১৭০-উর্ধ্ব ইনিংসে বেশ আশার রেণুও ওড়ানো হয়েছে। টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম তো উন্নতির হিসাব কষতেই বসে গিয়েছেন।

প্রস্তুতির তবু তো আর শেষ নেই। অন্য সব দলের মতো সুপার টুয়েলভের আগে বাংলাদেশও প্রস্তুতি ম্যাচ খেলছে। গতকাল প্রথম প্রস্তুতি ম্যাচে ব্রিসবেনের অ্যালান বোর্ডার মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ চেনাই - আফগানিস্তান। কিন্তু ৬২ রানের অসহায় হারের পর সেই প্রস্তুতি ম্যাচই বিশ্বকাপের জন্য বাংলাদেশ আসলেই কতটা প্রস্তুত  সে প্রশ্ন জাগিয়ে তুলেছে।

ওপেনিং

উদ্বোধনী জুটি বাংলাদেশের জন্য বরাবরই চিন্তার জায়গা। তবে গত এক বছরের মতো এতটা মাথাব্যথা আর কখনো সম্ভবত ছিল না। গত দুই মাসে তাই এই পজিশন নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। বিশ্বকাপের আগে দুই প্রস্তুতি ম্যাচে আর কোনো পরীক্ষা-নিরীক্ষা না করে মূল জুটিকেই দেখা যাবে বলে ধারণা দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। সে আশার গুড়ে বালি।

লিটন দাসকে ওপেনিংয়ে ফেরানোর কথা, সেই লিটনই হালকা চোট পেয়ে মাঠের বাইরে। তাই তার বিকল্প হিসেবে আবার ‘মেইক শিফট’ তত্ত্বে ফেরা, ওপেনিংয়ে আবার মিরাজ। তার সঙ্গী হিসেবে সৌম্য সরকার নয়, নেমেছেন নাজমুল হোসেন শান্ত! বিশ্বকাপে দলের ওপেনিং জুটির ব্যাপারে ধারণা দিয়ে গেল কি সেটি?

তাতে ইতিবাচক কিছুর ইঙ্গিত অবশ্য ছিল না। ফজল হক ফারুকির বলে স্টাম্প হারানোর আগে শান্ত ৯ বলে ১২ রান করেছেন। মিরাজ অন্য পেসার নাভিনের বলে বোল্ড হওয়ার আগে অবশ্য ৩১ বল টিকতে পেরেছেন বটে, তবে তাতে তার ব্যাটে মাত্র ১৬ রান অস্ট্রেলিয়ান কন্ডিশনে ‘মেইক শিফট’ ওপেনার নামানোর সিদ্ধান্তকে হাস্যকর বানিয়ে তুলেছে।

ব্যাটিং লাইনআপ

ত্রিদেশীয় সিরিজে লিটন দাস তিন ও সাকিব আল হাসান চারে নেমেছেন। আফিফ হোসেন নেমেছেন পাঁচে। গতকালও সাকিব ও আফিফের নিজেদের অবস্থান ধরে রাখা অবশেষে ব্যাটিং লাইনআপ সম্পর্কে ইঙ্গিত দিচ্ছে। লিটনের অনুপস্থিতিতে কাল তিনে দেখা গেছে সৌম্যকে।

আরও একবার মুজিব-উর-রহমানের বলে সৌম্যর অসহায়ত্ব প্রকাশ পেয়েছে। আর বাঁহাতি পেসের সামনে বাংলাদেশ দলের মিডল অর্ডার ও লোয়ার মিডল অর্ডারে ধস নেমেছে। বাঁহাতি পেসের সামনে এমন অসহায়ত্ব বাংলাদেশের নতুন নয়। ফারুকি এর আগেও বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতা দেখিয়ে দিয়েছেন। গত দুই বছরে মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, শাহিন আফ্রিদি এমনকি ওমান বা পাপুয়া নিউগিনির বাঁহাতি পেসাররাও বাংলাদেশকে ভুগিয়েছেন।

স্লগ ওভার বোলিং

গতকাল আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুরুটা খারাপ হয়নি। হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানরা আফগানিস্তানকে চাপে রেখেছিলেন। কিন্তু স্লগ ওভারে নিয়ন্ত্রণ হারিয়েছে বাংলাদেশ। শেষ ৩ ওভারে ৪২ রান দিয়েছেন সাকিবরা। ত্রিদেশীয় সিরিজেও শেষ দিকে রান আটকানোয় দক্ষতার অভাব টের পাওয়া গেছে বাংলাদেশের।

লেগ স্পিন দুর্বলতা

বাংলাদেশ যে লেগ স্পিনে দুর্বল, সেটা গোপন কিছু নয়। গত দুই বছরে স্পিনে বাংলাদেশ যখন ভুগেছে, অন্য প্রান্তে একজন লেগ স্পিনার ছিলেন। ওদিকে বহু দিন ধরেই একজন প্রকৃত লেগ স্পিনার ছাড়া খেলছে বাংলাদেশ। এটা ভালোভাবে টের পাওয়া যায় যেকোনো সিরিজে। অ্যাডাম জাম্পা, ইশ সোধি, রশিদ খান তো বটেই, এমনকি উইন্ডিজের হেইডেন ওয়ালশ বা সংযুক্ত আরব আমিরাতের মায়াপ্পানও বাংলাদেশের ব্যাটসম্যানদের ভোগান।

গতকাল আবারও স্পষ্ট হয়েছে সেটা। বাংলাদেশের ব্যাটিং ধস দেখে রশিদ খান আর বোলিং করেননি। কিন্তু তার অনুপস্থিতিতেও স্বস্তি মেলেনি বাংলাদেশের। কায়েস আহমেদের লেগ স্পিনে রীতিমতো টেস্ট খেলেছে দল। ৩ ওভারে মাত্র ৪ রান দিয়েছেন আফগানিস্তানের দ্বিতীয় পছন্দের লেগ স্পিনার।