সকল শিরোনাম

সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী মানুষের দারিদ্র্যের অন্যতম কারণ উপার্জনে সুযোগের সীমাবদ্ধতা আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত তৈরি পোশাকের ক্রেতাদের এগিয়ে আসার আহ্বান বাণিজ্যমন্ত্রীর স্বামীর প্ররোচনায় স্ত্রীর আত্মহত্যা করোনা ভ্যাকসিন জানুয়ারিতেই পাব ॥ স্বাস্থ্যমন্ত্রী হোটেলে আটকে রেখে তরুণীকে ২ বন্ধুর পালাক্রমে ধর্ষণ

রবি কার কবি? মমতায় মোদি?

| ৪ মাঘ ১৪২৭ | Sunday, January 17, 2021

---মোস্তফা কামাল : পশ্চিমবঙ্গে মমতাকে শিক্ষা দিতে গিয়ে তাকে ছেড়ে অমিত-মোদির বিজেপিমুখী অনেকে। এর তোড়ে পশ্চিমবঙ্গে বিজেপির উত্থানে মমতার অবদান ইতিহাস হয়ে গেছে। মমতাবিদ্বেষীদের যুক্তি হচ্ছে- মমতা ভীষণ স্বেচ্ছাচারী। কোনো বিরুদ্ধাচার একটুও সহ্য করেন না। প্রতিপক্ষকে ছারখার করে ছাড়েন। এসব যুক্তিতে মমতাকে শিক্ষা দিতে উঠেপড়ে লাগা নেতাদের মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন আছেন। আছেন সাবেক বামপন্থি ও কংগ্রেসীরাও। কেন, কোন ব্যারামে এ ছিদ্দত তাদের এবং মমতার?
মমতাও তো বিজেপির মন্ত্রিসভার সদস্য ছিলেন। ব্যক্তি ও আদর্শ কি ভিন্ন? মমতাকে পছন্দ না হলে তাকে ছেড়ে একই আদর্শের দল গড়তে পারেন না তারা? অথবা কাছাকাছি আদর্শের কোনো দলে যোগদান? সংখ্যাগুরুর সংখ্যালঘু ফিলিংসের ফল ভালো হয় কখনো? সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এসব প্রশ্নের জবাবে যাননি। মমতায় তিনি নরম হবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। তার মতে, রাজনীতি তো গণিত নয়। ২+২ রাজনীতিতে ৪ হয় না। শূন্য হয়, আবার বাইশ’ও হয়Ñ এমন মন্তব্যের পর বুঝতে আর কিছু লাগে? শুভেন্দু অধিকারীসহ যে বিধায়করা বিজেপিতে যোগ দিয়েছেন তারাও কম বুঝিয়ে ছেড়েছেন?
এসব বোঝাতে গিয়ে কবিগুরুকেও ছাড়েননি তারা। রবীন্দ্রনাথ ঠাকুরকে করে ছেড়েছেন স্রেফ আইটেম। প্রশ্ন এসে গেছে, রবি কার কবি? ভারতের, পশ্চিমবঙ্গের, বাংলাদেশের, নাকি বাংলার? প্রশ্নের স্পষ্ট জবাব আসে না। ব্যাখ্যার ছড়াছড়ি। ভারতীয় বলা হলেও বাংলাদেশিরা তাঁকে নিয়ে মাতোয়ারা। রবীন্দ্রনাথের জন্ম-মৃত্যু দিনে ভারতীয়রা কোনো অনুষ্ঠান করে না। কিন্তু বাংলাদেশিদের কত্যো আয়োজন-অনুষ্ঠান। রবীন্দ্রনাথের জন্ম ভারতে ব্রিটিশ আমলে। মৃত্যুও ব্রিটিশ শাসনাধীন ভারতে। তাই রবীন্দ্রনাথ ভারতের। আবার একদা পূর্ব বাংলা, আজকের বাংলাদেশ ছিল তাঁর প্রিয়ভূমি। রবীন্দ্রনাথের গান বাংলাদেশের জাতীয় সঙ্গীত। অতএব রবি বাংলাদেশের। তাঁর গান ভারতেরও জাতীয় সঙ্গীত। এমনকি শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতের সুরও তাঁর। তাহলে রবীন্দ্রনাথ তো শ্রীলঙ্কারও?
কোথায় বিজেপি, কংগ্রেস, তৃণমূল, মোদি, মমতা? কোথায় রবীন্দ্রনাথ? কিসের মধ্যে কী? সাবজেক্ট কী? কি-ই বা অবজেক্ট? ‘রবীন্দ্রনাথ বাংলার কবি’Ñ এই মন্তব্যে বাংলাদেশিরা মহাখুশি। বাংলা বলতে এখন বাংলাদেশ, পশ্চিমবঙ্গ নয়। পশ্চিমবঙ্গ ভারতের অঙ্গরাজ্য। বাংলাদেশিরা বলেন, “রবীন্দ্রনাথ বাংলা ভাষার কবি, বাংলা ভাষায় লিখেছেন, বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা, ভারতের রাষ্ট্রভাষা বাংলা নয়, রবীন্দ্রনাথ আমাদের, পশ্চিমবঙ্গের নয়। আমরাই রবীন্দ্রনাথের গান জাতীয়সঙ্গীত করেছি, রবীন্দ্রনাথ আমাদের। এ ধরনের কথামালায় শেষ পর্যন্ত অর্থ কি দাঁড়ায় কিছু?
লেখক : সাংবাদিক-কলামিস্ট; বার্তা সম্পাদক, বাংলাভিশন।