সর্বশেষ সংবাদ: রূপগঞ্জে পানি দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও র‌্যালি অনুষ্ঠিত রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

রূপগঞ্জে পানি দিবস উপলক্ষ্যে আলোচনাসভা ও র‌্যালি অনুষ্ঠিত মাদক,সন্ত্রাস ও ইভটিজিং নির্মূলে খেলাধূলার ভূমিকা অপরিসীম- কাউন্সিলর…মাহমুদুল হাসান পলিন রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ঢাকায় বিয়ে উৎসব, অংশ নেবেন কারা? ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু গোটা বিশ্বই ধ্বংস হবে মশা মারার ওষুধ কতটা কার্যকর? সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা বিটিএমসিতে অনিয়ম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দল ঘোষণা আমাকে বিয়ে করবে? শ্রীলেখা ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ নির্ধারণ ১১৬৮ নমুনায় ৮৮ আক্রান্ত করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ বার্সেলোনার সভাপতি নির্বাচন স্থগিত ভোটে সক্রিয় ছিল না বিএনপি টাকা যাঁর, টিকা তাঁর এমন যেন না হয়… ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জা জয়ী

এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল বিনামূল্যে করোনার ভ্যাকসিন চান বিশ্বনেতারা শাকসবজি যেভাবে করোনামুক্ত রাখবেন আড়াই হাজার টাকা করে পাবে ৫০ লাখ পরিবার ১ কোটি লিটার ‘বিয়ার’ ড্রেনে ফেলে দিচ্ছে ফ্রান্স করোনা পরীক্ষায় ৩০ হাজার ‍কিট দিলো ভারত গ্রীষ্মেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ ইতালির গবেষকদের টিকা পরমাণু সমঝোতায় ফিরে আসতে চায় আমেরিকা জিজি হাদিদ মা হচ্ছেন করোনা রোধে ফুসফুস সুস্থ রাখবে যেসব খাবার করোনা মোকাবিলায় ভেষজ চিকিৎসা পদ্ধতি রেশন কার্ডের দায়িত্ব সেনাবাহিনীকে দেয়ার আহ্বান ঋণের সুদ নিয়ে দুশ্চিন্তা করবেন না -প্রধানমন্ত্রী দেবলীনাকে হত্যার হুমকি! কে এই নারী? করোনা অনিশ্চিত গর্ভসঞ্চার এবং গর্ভপাতের মাত্রা বেড়েছে

করোনা পরীক্ষায় ৩০ হাজার ‍কিট দিলো ভারত

| ২৩ বৈশাখ ১৪২৭ | Wednesday, May 6, 2020

করোনার কিট

করোনা পরিস্থিতিতে সমন্বিত জরুরি চিকিৎসা সহায়তার অংশ হিসেবে কোভিড-১৯ ভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য ৩০ হাজার কিট বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারত। বুধবার (৬ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে. আবদুল মোমেনের কাছে সহায়তার তৃতীয় চালান হিসেবে কিটগুলো তুলে দেন ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

তিনি জানান, কোভিড-১৯ এর বিস্তার নিয়ন্ত্রণে ও স্বাস্থ্য এবং অর্থনীতিতে এই মহামারীর প্রভাব হ্রাস করতে বাংলাদেশকে সহায়তায় ভারতের প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরই ধারাবাহিকতায় এ ৩য় চালান হস্তান্তর করা হলো।

হাই কমিশনার আরো জানান যে, এই আরটি-পিসিআর শনাক্তকরণ কিটগুলি ভারতের মাই ল্যাব ডিসকভারি সলিউশন প্রাইভেট লিমিটেড দ্বারা উৎপাদিত ও কোভিড-১৯ শনাক্তকরণের জন্য ভারতে বহুল ব্যবহৃত। রিভা গাঙ্গুলি দাস বলেন , কোভিড-১৯ এর বিস্তার রোধে একটি সহযোগিতামূলক আঞ্চলিক প্রচেষ্টার লক্ষ্যে গত ১৫ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সার্ক নেতাদের নিয়ে একটি ভিডিও সম্মেলন করেছিলেন। সে সময় সার্ক কোভিড-১৯ জরুরি তহবিল গঠন করা হয়। ওই তহবিলে ভারত ১০ মিলিয়ন ডলার প্রাথমিক সহায়তা ঘোষণা করে। আর এ তহবিলের অধীনেই বাংলাদেশকেই প্রথম অগ্রাধিকার ভিত্তিতে এই শনাক্তকরণ কিট দেয়া হলো। যা দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি ভারতের গুরুত্বকে প্রতিফলিত করে।

দুই দেশের মধ্যকার কালোত্তীর্ণ বন্ধুত্বের কথা স্মরণ করে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, মহামারী সংক্রমণের পর তিন দফায় ভারতের সহায়তার বিষয়টি অবশ্যই প্রশংসনীয়। শনাক্তকরণ কিটগুলি বাংলাদেশে পরীক্ষার সংখ্যা বাড়িয়ে দেবে যা এই মুহূর্তে খুব প্রয়োজন।

তাৎক্ষণিক ব্যবহার উপযোগী এই আরটি-পিসিআর পরীক্ষার কিটগুলি সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। পরীক্ষার কিটগুলি প্রয়োজনীয় তাপমাত্রায় সংরক্ষিত অবস্থায় ইন্ডিগোর একটি ফ্লাইটে বাংলাদেশে নিয়ে আসার পর IEDCR-এ পাঠানো হয়।

এর আগে গত ২৫ মার্চ সমন্বিত জরুরি চিকিৎসা সহায়তার প্রথম চালান হিসেবে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক ও ১৫ হাজার হেড-কভার ও ২৬ এপ্রিল ২য় চাকান হিসেবা ১ লাখ হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট এবং ৫০ হাজার জীবাণুমুক্ত সার্জিকাল ল্যাটেক্স গ্লাভস দিয়েছিল ভারত।