সর্বশেষ সংবাদ: দেশ ও জাতির কল্যাণে কোরআনখানি ও দোয়ার আয়োজন করেছে র্স্মাট ইলেকট্রনিক্স জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল

সকল শিরোনাম

দেশ ও জাতির কল্যাণে কোরআনখানি ও দোয়ার আয়োজন করেছে র্স্মাট ইলেকট্রনিক্স জাতীয় সাহিত্য সম্মাননা পেলেন দেশের ৯ গুণী ব্যক্তি কেন এই প্রাকৃতিক বিপর্যয়? ‘কলামিস্ট ফোরাম অব বাংলাদেশ’এর সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরকে; সম্পাদক মীর আব্দুল আলীম ঢাকার রাস্তায় এত ট্র্যাফিক জ্যাম কেন? জ্ঞানপাপীরা পকেট ভরে : দেশীয় শিক্ষা রসাতলে বাণিজ্যমেলার মেলার বাহিরে ইজারাবিহীন হোটেলের ছড়াছড়ি  : মেলার প্রবেশ সড়ক ঢাকা বাইপাসে ১৭ কিলোমিটার যানজট ;  ভেতরে ক্রেতাশুন্য প্যাভিলিয়ন সুশাসন গণমাধ্যম এবং কিছু কথা রাজনৈতিক সংঘাত বনাম জনসমাগমের রাজনীতি!! ব্রাজিল খেলায় সুনামি বইয়ে দিল : প্রতিপক্ষের বুকে কাঁপুনি শুরু বঙ্গবন্ধু টানেলের আংশিক খুলে দেওয়া হবে এ মাসেই ডিসেম্বরে ভারতের বিদ্যুৎ মিলবে বাংলাদেশে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা জাকারবার্গের মিয়ানমারে উপর নিষেধাজ্ঞা যুদ্ধের জন্য প্রস্তুত হোন শর্ত ছাড়াই বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত কাতার বিশ্বকাপ : কন্টেইনারে রাতযাপনে গুনতে হবে ২১ হাজার টাকা ঋণের টাকায় দামি গাড়ি! পৃথিবীর তাপ রেকর্ড পরিমাণ বেড়েছে ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি আর্জেন্টিনা উগ্র ফুটবল সমর্থকগোষ্ঠী : বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক নিষিদ্ধ ২৫ কেজি সোনা নিলামে তুলবে বাংলাদেশ ব্যাংক খেলা যেন হয় শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ডিএসইর মানবসম্পদ নীতি নিয়ে বৈঠক ডেকেছে বিএসইসি

এ পাতার অন্যান্য সংবাদ

মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ পরিচালনায় এন্তার অভিযোগ বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায় : শিক্ষামন্ত্রী জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রাজাপুরে স্কুলের জমি রক্ষার দাবিতে এলাকাবাসীর সংবাদ সম্মেলন করোনার কালে লেখাপড়া ৩০ মে পর্যন্ত বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান কওমি মাদরাসাকে ৮ কোটি ৩১ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও ভর্তি অনলাইনে অনলাইন ক্লাসে যেতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয় করোনা গেলে ৩ সপ্তাহে ফল এসএসসির বিএমজিটিএ এর বরিশাল জেলা সম্মেলন অনুষ্ঠিত অবসর ও কল্যাণভাতা থেকে ১০ শতাংশ চাঁদার বিরুদ্ধে ফুঁসে উঠছেন শিক্ষকেরা নীলক্ষেতে সড়ক অবরোধ করে সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’ ডিগ্রী পরীক্ষায় ডেমরা বিশ্ববিদ্যালয় কলেজের ব্যাপক সাফল্য

আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’

| ২৮ মাঘ ১৪২৪ | Saturday, February 10, 2018

---

নিউজ-বাংলাদেশ, ঢাকা: এবারের অমর একুশে বই মেলায় ‘বইকাটা’ নামে প্রথম শিশুতোষ গল্পের বই নিয়ে আসছেন লেখক তৌহিদ এলাহী। ভিন্ন স্বাদের আটটি গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। ১১ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় সোহরাওয়ার্দি উদ্যানের মোড়ক উম্মোচন মঞ্চে ‘বইকাটা’ গল্পের বইটির মোড়ক উম্মোচন করা হবে। বইমেলার ‘ইকরিমিকরি’র ৫৩১ নম্বর স্টলে এই বই পাওয়া যাবে। তৌহিদ এলাহী ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত আছেন।

---বইটি মূলত শিশুদের জন্য হলেও বেশ কিছু গল্প হতে বড়রাও বাড়তি স্বাদ পেতে পারেন। কিছু কিছু গল্পের অর্থগত দ্বৈততা বড়দের জন্য রুপকতা আর ছোটদের জন্য সরাসরি হাস্যরসের সৃষ্টি করা হয়েছে। বেশকিছু গল্প বেশ শিক্ষামূলক। এছাড়াও কিছু গল্প ছোট ছোট পাঠকদের ‘সার্কাজমের’ প্রথম পাঠ দেবে। আর গল্পের সঙ্গে পাতায় পাতায় আছে মজার মজার ছবি। ছবিগুলো একেছেন নাজমুল আলম মাসুম।

তৌহিদ এলাহী জানান, বইটি মূলত শিশুদের জন্য লেখা হয়েছে। বাচ্চাদের বই পড়ার প্রতি উৎসাহ বাড়াতে, বইটি দৃষ্টিনন্দন ও আকর্ষনীয় করতে আছে বেশ কিছু দৃষ্টিনন্দন ছবি রয়েছে। গল্পগুলো বিভিন্ন সময়ে কালের কন্ঠ পত্রিকার শিশুদের ‘টিন টিন টুন টুন’ পাতায় প্রকাশিত হয়েছে। সায়েন্স ফিকশন, এডভেঞ্চার, নৈতিক, ভৌতিক ইত্যাদি নানা স্বাদের ও হাস্যরসে পরিপূর্ণ গল্পগুলো উপস্থাপন করা হয়েছে কিছুটা ভিন্ন আঙ্গিকে। বইটি প্রকাশিত হবে ‘ইকরি মিকরি’ প্রকাশনী হতে।

ছাত্রজীবনেই তৌহিদ এলাহীর লেখালেখির হাতেখড়ি দৈনিক পত্রিকার সাংবাদিক হিসেবে। ফিচার সাংবাদিক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন দৈনিক কালের কন্ঠে। এছাড়াও কাজ করেছেন দৈনিক সমকাল ও সাপ্তাহিক ডিজিটাল সময়ে। বিভিন্ন সমসাময়িক আর্থ-সামাজিক বিষয় নিয়ে নিয়মিত কলাম লিখেন প্রথম আলো, কালের কন্ঠসহ বিভিন্ন জনপ্রিয় পত্রপত্রিকা ও অনলাইন মাধ্যমে।

বাস্তবতার নিরিখে গভীর জীবনবোধ ও সহজাত হিউমার তার লিখার মূলশক্তি। সৃজনশীল লেখালেখির অংশ হিসেবে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত ছোটদের গল্পগুলোর মাধ্যমে তৌহিদ এলাহী ইতোমধ্যেই একজন প্রতিশ্রুতিশীল সুসাহিত্যিকের আগমনী বার্তা প্রদান করেছেন।

তৌহিদ এলাহীর জন্ম জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার জোরখালী গ্রামে। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি বিষয়ে। ফিন্যান্স এ এমবিএ সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ হতে। তিনি ৩০তম বিসিএস প্রশাসন ক্যাডারে ২০১৫ সালে ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দেন। ব্যাক্তিজীবনে তিনি বিবাহিত, স্ত্রী তাছলিমা লাকি।