সর্বশেষ সংবাদ: জাতীয় শিক্ষাক্রম অনুসরণ করছে ইবতেদায়ী মাদ্রাসা: শিক্ষামন্ত্রী রূপগঞ্জে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে কুপিয়ে জখম করেছে কিশোর গ্যাং সদস্যরা সাবেক প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ কানাডা-আমিরাতে ঢুকতে না পেরে ফিরে আসছেন ঢাকায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে ——- তারা‌বো পৌরসভার মেয়র হা‌সিনা গাজী সোনারগাওঁয়ের সাদিপুর ইউ,পিতে ৩ নং ওয়ার্ডের মেম্বার নির্বাচনে কারচুপির অভিযোগ সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় র‌্যাব-১১ এর অভিযানে ০৪ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার রূপগঞ্জে পুলিশ পরিদর্শকসহ ব্যবসায়ীকে হানজালা বাহিনীর হুমকি, ইটপাটকেল নিক্ষেপে দুই পুলিশ সদস্য আহত রূপগঞ্জে মন্ত্রীর পক্ষে ছাত্রলীগ নেতারদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা বাংলাদেশ ব্যাংকের গভর্নর হলেন আহমদে জামাল ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু

সকল শিরোনাম

জ্ঞানপাপীরা পকেট ভরে : দেশীয় শিক্ষা রসাতলে বাণিজ্যমেলার মেলার বাহিরে ইজারাবিহীন হোটেলের ছড়াছড়ি  : মেলার প্রবেশ সড়ক ঢাকা বাইপাসে ১৭ কিলোমিটার যানজট ;  ভেতরে ক্রেতাশুন্য প্যাভিলিয়ন সুশাসন গণমাধ্যম এবং কিছু কথা রাজনৈতিক সংঘাত বনাম জনসমাগমের রাজনীতি!! ব্রাজিল খেলায় সুনামি বইয়ে দিল : প্রতিপক্ষের বুকে কাঁপুনি শুরু বঙ্গবন্ধু টানেলের আংশিক খুলে দেওয়া হবে এ মাসেই ডিসেম্বরে ভারতের বিদ্যুৎ মিলবে বাংলাদেশে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা জাকারবার্গের মিয়ানমারে উপর নিষেধাজ্ঞা যুদ্ধের জন্য প্রস্তুত হোন শর্ত ছাড়াই বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত কাতার বিশ্বকাপ : কন্টেইনারে রাতযাপনে গুনতে হবে ২১ হাজার টাকা ঋণের টাকায় দামি গাড়ি! পৃথিবীর তাপ রেকর্ড পরিমাণ বেড়েছে ১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি আর্জেন্টিনা উগ্র ফুটবল সমর্থকগোষ্ঠী : বিশ্বকাপে ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক নিষিদ্ধ ২৫ কেজি সোনা নিলামে তুলবে বাংলাদেশ ব্যাংক খেলা যেন হয় শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ডিএসইর মানবসম্পদ নীতি নিয়ে বৈঠক ডেকেছে বিএসইসি ঋণ পাচ্ছে বাংলাদেশ যুদ্ধ হয়ে যাক একটা.. দীর্ঘদিন পর রাজনৈতিক সমাবেশে আসছেন প্রধানমন্ত্রী টাকা যেন একবারেই মূল্যহীন : ৫০ বছরে পণ্যমূল্য বেড়েছে ৮০ গুণ যৌন হয়রানি প্রতিকার কোথায়?

এ পাতার অন্যান্য সংবাদ

গাছ কেটে সাবার অশিক্ষিত অপেশাদাররা সাংবাদিকতাকে কলুষিত করছে নিরাপদ খাদ্য নিশ্চিত করাই চ্যালেঞ্জ ভারতে ফাইভজির যাত্রা শুরু সংকট : সাত ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশন করোনায় করনীয় এবং জাপান বিএনপি’র কর্মী সম্মেলন অনুষ্ঠিত লঞ্চ করা হল COVID India Seva , জেনে নিন বিস্তারিত ‘বিশ্ববিদ্যালয়ের মান ডিগ্রি কলেজের থেকেও দুর্বল’ বিনে পয়সায় জাপানে পড়ালেখার সুযোগ রূপগঞ্জে সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন ভাবনা বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত কালি পূজার মহাত্ম : ডেমরায় সম্পন্ন হলো কালী বা শ্যামা পূজা ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় পাঁচে বাংলাদেশ ব্যাহত হচ্ছে শিল্প উৎপাদন: বিদ্যুতের লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন শীর্ষে ইয়াবা শিশুর অসহ্য পেটব্যথা ও চিকিৎসা

শিশুর অসহ্য পেটব্যথা ও চিকিৎসা

| ১ ফাল্গুন ১৪২২ | Saturday, February 13, 2016

 

শিশুর অসহ্য পেটব্যথা ও চিকিৎসা৩ থেকে ৪ মাস বয়সী শিশুর বিভিন্ন ধরনের অসুখের মধ্যে সবচেয়ে পরিচিত একটি রোগের নাম ইনফেন্টাইল কোলিক বা পেটব্যথা। অনেকটা রহস্যময় কারণেই এ বয়সী শিশুরা হাত মুষ্টিবদ্ধ করে রাখে এবং পা পেটের কাছে ভাঁজ করে। এ বিশেষ সময়ে বলা নেই, কওয়া নেই, যখন-তখন গগনবিদারী চিৎকার করে কাঁদতে থাকে। মায়েরা ভাবেন, শিশুর নিশ্চয় ক্ষুধা পেয়েছে, নয়তো পেটের পীড়ায় ভুগছে। অনেক মা এমনও ভাবতে থাকেন, নিশ্চয় পেটে কৃমি হয়েছে, নইলে এমন করে কাঁদবে কেন? কোনো কোনো মা এ-ও ভাবতে থাকেন, পায়খানা পরিষ্কার হচ্ছে না বলেই এমন হচ্ছে। ঠা-ার কারণে শিশু কাতরাচ্ছে হয়তো, ন্যাপি বুঝি প্রস্রাবে ভিজে জবুথবু হয়ে গিয়েছিল! বিস্ময়কর ব্যাপার হলোÑ শিশুটি গগনবিদারী  কাঁদতে কাঁদতে ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই ঘুমিয়ে পড়ে। অনেক সময় দু-তিন ঘণ্টা ধরেও অনবরত কাঁদতে পারে শিশুটি।

অনেকে অবশ্য সন্তানের কান্না বন্ধের জন্য নিষিদ্ধ ওষুধ গ্রাইপওয়াটার দিয়ে থাকেন। কিন্তু গ্রাইপওয়াটারের মৃদু অ্যালকোহল শিশুকে নিদ্রালুভাবের দিকে নিয়ে গেলেও মূল সমস্যাটির কারণ অবশেষে ঢাকা পড়ে যায়। অনেক ক্ষেত্রে শক্ত করে কাপড় বাঁধা, শিশুকে সঠিকমতো খাবার খাওয়ানোর পর বার্পিং না করা, শিশুর প্রস্রাব হঠাৎ আটকে যাওয়া, কানে দুধ চলে যাওয়ায় কানে ব্যথা এবং ঠা-ায় নাক আটকে যাওয়ার কারণে কাঁদতে শুরু করে। এমন অবস্থা ছাড়া ৩ থেকে ৮ মাস বয়সী শিশুর অজানা কারণে কান্না দেখা দিলে দুশ্চিন্তা না করাই ভালো। বরং এ সময় শিশুকে আরাম করে কোলে তুলে নিন। শিশুর জন্য কোল নিরাপদ আশ্রয় করে তুলুন। শিশুকে ডান দিকে কাত করে ঘুম পাড়ানোর চেষ্টা করতে পারেন। রাতের বেলায় শিশুকে বিশেষ করে রাত ১০টার পর বুকের দুধ বা খাবার না খাওয়ানোর চেষ্টা করুন। প্রয়োজনে শিশুবিশেষজ্ঞের শরণাপন্ন হোন।
চিকিৎসকরাও যখন কোনো রোগের উপসর্গ খুঁজে পান না, তখন রোগটি ৩ মাসের পেটব্যথা বা ইনফেন্টাইল কোলিক বলে চিহ্নিত করে থাকেন। এ ক্ষেত্রে রোগটি সম্পর্কে নিশ্চিত হয়ে মা-বাবাকে আশ্বস্ত করাই হলো এ রোগের মূল চিকিৎসা। অনেক ক্ষেত্রে শিশুদের ব্যথার জন্য চিকিৎসকরা ঘুমের ওষুধ ফেনোবারবিটন, ক্লোরাল হাইড্রেট এবং ব্যথার ওষুধ হাইফেসিন ব্রুটাইল ব্রোমাইড, মেটোক্লোরপ্রোমাইড ইত্যাদি ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকেন। ইনফেন্টাইল কোলিক ব্যতিক্রম করে ১ মাস বয়সেও দেখা দিতে পারে। 
তবে সব ক্ষেত্রে চিকিৎসার কোনো তারতম্য নেই। শিশু রোগাক্রান্ত হলে মা-বাবার উচিত ঠা-া মাথায় বিপদের মোকাবেলা করা।
লেখক : সহযোগী অধ্যাপক
শিশুবিভাগ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, শেরেবাংলানগর, ঢাকা
চেম্বার : ল্যাবএইড লিমিটেড, ধানম-ি, ঢাকা