সকল শিরোনাম

উপ-সম্পাদকীয় ইসলামের দৃষ্টিতে ভালবাসা অর্থনীতিতে এগুচ্ছে দেশ; সভ্যতায় কেন পিছিয়ে? নাসর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পাকিস্তানের শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি শুধু জিপিও-৫ নয়, সুনাগরিক হওয়াও জরুরি : শিক্ষামন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম ঊনসত্তরের গণঅভ্যুত্থানের পাঁচ দশক ৩ জেলায় ২ কিশোরী ও ১ শিশু ধর্ষণের শিকার মিলল সেন আমলের রাজবাড়ি বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী যৌবন ধরে রাখবে যেসব খাবার কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহাল ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়: বিএসটিআই বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন ছিল প্রজাতন্ত্রের দৃঢ় ভিত্তি ভয়ের সংস্কৃতিতে আড়ষ্ট সমাজ মাননীয় প্রধানমন্ত্রী কাছে দেশবাসীর ৩টি চাওয়া দুর্নীতির একি রীতি? নিবার্চন উপলক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা বলয়ে রূপগঞ্জ ঢাকা-৫ আসন : ডেমরায় আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা সভা সুষ্ঠু নির্বাচনে দেশ কি সক্ষম?


ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি

ছবি স্লাইড, পাঁচমিশালি, সকল শিরোনাম | ১২ মাঘ ১৪২৫ | Friday, January 25, 2019

---ফেসবুক ও পেজ ব্যবহার করবেন না বলে ঘোষণা দিয়েছেন সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সি।

বৃহস্পতিবার যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেন ন্যান্সি নিজেই।

ফেসবুক ব্যবহার না করার কারণ জানিয়ে তিনি বলেন, বর্তমান সময়ে ফেসবুক যোগাযোগের অন্যতম মাধ্যম। তবে ফেসবুকে অনেকেই বিভ্রান্তি ছড়ায়। ফেসবুক আমরা বেশি ‘মিসইউজ’ করছি। দেখা যাচ্ছে, আমি কোনো কিছু না বললেও ফেসবুক থেকে আমার তথ্য নিয়ে তিলকে তাল বানাচ্ছে।

ন্যান্সি বলেন, ফেসবুকে নিজের প্রাইভেসি বলে কিছু থাকে না। যেমন ধরেন আমি আমার নিকটজনের সঙ্গে যোগাযোগ বা আত্মীস্বজনকে আমার অবস্থান জানানোর জন্য কোনো পোস্ট দিলে সেই পোস্ট নিয়ে কিন্তু কিছু সংখ্যক মানুষ বিভ্রান্তি ছড়ায়।

সম্প্রতি ফেসবুকে দেয়া কিছু পোস্টের উদাহরণ তুলে ধরে জনপ্রিয় এই কণ্ঠশিল্পী বলেন, আমার নিজস্ব মত আছে, নিজস্ব স্বাধীনতা আছে। সেক্ষেত্রে আমি আমার মতের কিছু পোস্ট বা শেয়ার করতেই পারি, যা অনেকের মতের সঙ্গে নাও মিলতে পারে। কিন্তু এটা নিয়ে মানুষজন বিভিন্ন বিতর্কিত কথাবার্তা বলে। এটা নিয়ে অনেকে না বুঝে বাজে মন্তব্য করেন। যা কোনোভাবেই কাম্য নয়।

ফেসবুক না ব্যবহার করার কারণ তুলে ধরে ন্যান্সি আরও বলেন, এই সামজিক মাধ্যমে আমার নামে অসংখ্য ফেক আইডি আছে, যারা নিজেদেরকে ন্যান্সি নামে দাবি করে। এসব আইডিতে অনেকেই যোগাযোগ করে থাকে। এসব ফেক আইডিগুলো আমার নামে বিভিন্ন অশ্লীল কথাবার্তাসহ বিভ্রান্তিমূলক তথ্য ছড়ায়।

তিনি বলেন, যেগুলোর সঙ্গে আমার বিন্দুমাত্র কোনো সম্পর্ক নেই। দেখা হলে অনেকেই আমাকে বলেছে আপু আপনি আমাকে চেনেন না ওই যে আপনার সঙ্গে ফেসবুকে কথা হয়েছে। কিন্তু আসলে তাদেরকে আমি চিনিই না।

ফেসবুক ভালোর জন্য, কিন্তু আমরা অপব্যবহার করি উল্লেখ করে ন্যান্সি বলেন, ফেসবুকে নিজস্ব আইডি ছাড়াও আমার একটা পেজও ছিল। সবাই যেন বোঝে পেজটা আমার আসল। এই জন্য প্রতি সপ্তাহে এতে লাইভেও আসতাম।

তিনি বলেন, পরে দেখা যায় ওই লাইভের ভিডিওগুলো অনেকেই ইউটিউবে আপলোড করে। এগুলো দেখতে ভালো লাগে না। এসব থেকে বাঁচতেই ফেসবুককে বিদায় জানালাম। এখন থেকে ফেসবুকে আমার কোনো অ্যাকাউন্ট থাকবে না। যেগুলো থাকবে সব ভুয়া।

এখন থেকে গানের পাশাপাশি নিজের পরিবারকে সময় দেয়ার কথা জানান ন্যান্সি।

প্রসঙ্গত ২০০৬ সালে ‘হৃদয়ের কথা’ চলচ্চিত্রে গান গেয়ে অভিষেক হয় ন্যান্সির। এছাড়া ২০০৯ সালে তার প্রথম অ্যালবাম ‘ভালোবাসা অধরা’ প্রকাশিত হয়। ২০১১ সালে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি।