সর্বশেষ সংবাদ: বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে

সকল শিরোনাম

দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল সৌহার্দ্যপূর্ণ আন্তঃবাহিনী সম্পর্ক বজায় রাখার আহবান আইজিপির গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার এমপি হতে শেষ চেষ্টায় মনোনয়ন প্রত্যাশীরা যারাই ক্ষমতায় আসে তারাই ক্ষমতার অপপ্রয়োগ করে: ড. কামাল রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা ফখরুলের বক্তব্যের ব্যাখ্যা দিলেন রিজভী কালবৈশাখীর কারণে রূপালী ব্যা‍ংকের লিখিত পরীক্ষা বাতিল খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি


এ পাতার অন্যান্য সংবাদ

৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে নারী ও শিশু নির্যাতন কমছে না কেন? সরকারের পক্ষ থেকে বিভিন্ন আশ্বাসের পরও চালের দাম কমছে না অস্বস্তিতে ক্রেতারা উন্নয়নের নামে নদী খাল ভরাট করা যাবে না: প্রধানমন্ত্রী এখনও ৩৫ হাজার কোটি টাকা ফেরৎ দেয়নি পাকিস্তান! মুচলেকা দিলেই সময় পাবে বিজিএমইএ প্রিয়ভাষিণী : ঝরা পাতা আর মড়া ডাল দিয়েই যার শিল্পকর্ম খালেদা জিয়া দেশনেত্রী থেকে দেশের মানুষের মা হয়েছেন : নজরুল ইসলাম ‘জাফর ইকবালের ওপর হামলার চক্রান্তকারীদের পৃষ্ঠপোষক বিএনপি’ বিএনপির কর্মসূচিতে জামায়াত না থাকলেও অসুবিধা নেই আ.লীগ প্রতিষ্ঠা না হলে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয়া হতো না: প্রধানমন্ত্রী

সরকারের পক্ষ থেকে বিভিন্ন আশ্বাসের পরও চালের দাম কমছে না অস্বস্তিতে ক্রেতারা

শীর্ষ সংবাদ, সকল শিরোনাম | ১৬ চৈত্র ১৪২৪ | Friday, March 30, 2018

নিউজ-বাংলাদেশ, ঢাকা: রাজধানীসহ সারাদেশে দীর্ঘ সময় ধরে চালের দাম ঊর্ধ্বমুখী থাকায় অস্বস্তিতে রয়েছে সাধারণ ক্রেতারা। এদিকে সরকারের পক্ষ থেকে বিভিন্ন আশ্বাসের পরও চালের দাম কমছে না। বিক্রেতারাও বারবার পণ্যটির দাম কমার আশ্বাস দিলেও এর সুফল পাচ্ছেন না ক্রেতারা। বরং সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দাম। টানা ২ মাস ধরে ঊর্ধ্বমুখী রয়েছে চালের বাজার।

ব্যবসায়ীরা বলছেন, নতুন চাল আমদানি ও বোরো ধান না আসা পর্যন্ত চালের দাম কমার সম্ভাবনা খুবই কম। এদিকে খাদ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশে বর্তমানে চালের মজুত ১১ লাখ মেট্রিক টনের বেশি। চলতি অর্থবছরে আমদানি হয়েছে প্রায় ৩২ লাখ মেট্রিক টন। পর্যাপ্ত মজুত ও সরবরাহের পরও রাজধানীর বাজারে চালের দাম বৃদ্ধির জন্য মিলারদের কারসাজিকে দায়ী করছেন ব্যবসায়ীরা। তবে খোলাবাজারে চাল বিক্রি শুরু হলে দাম কমবে বলেও আশাবাদী হলেও এখনো সূফল পাচ্ছে না।

মিরপুরের চাল বিক্রেতা সিরাজুল ইসলাম বলেন, আপাতত চালের দাম কমার কোন সম্ভাবনা দেখছি না। তবে বোরো ফসলের সময় হয়ে আসছে। দেশের অনেক অঞ্চলে চৈত্রের মাঝামাঝি থেকেই বোরো ধান কাটা শুরু হয়। যখন নতুন চাল বাজারে আসবে তখন চালের দাম কমার সম্ভাবনা আছে। এদিকে ফার্মগেট বাজারে আবুল কাশেম নামে এক ক্রেতা বলেন, সবজির দাম কমায় কিছুটা স্বস্তি হলেও চাল নিয়ে অস্বস্তিতে আছি। সত্যি কথা বলতে গত কয়েক মাস ধরে আমাদের মতো নি¤œ আয়ের মানুষের নাগালে চালের দাম।

এদিকে ১ মার্চ থেকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল বিতরণ শুরু হয়েছে। এ কর্মসূচির আওতায় অতি দরিদ্র ৫০ লাখ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দেয়া হবে। এ কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার টন চাল দরকার হবে। বর্তমানে সরকারের গুদামে মজুত রয়েছে প্রায় ১১ লাখ টন চাল ও ৩ লাখ ৬৫ হাজার টন গম।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাকের মাধ্যমে এবং দেশের জেলা ও বিভাগীয় শহরে ডিলারদের দোকানে এ চাল বিক্রি শুরু হয়েছে। এদিকে রাজধানীর পাইকারি বাজারে মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকা কেজি। খুচরা বাজারে বিক্রয় হচ্ছে ৬৪ টাকা থেকে ৬৫ টাকা। আর মোটা চাল ৪০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। খুচরা বাজারে দাম আরো বেশি। খুচরা বিক্রেতাদের তথ্য অনুযায়ী, নাজিরশাইল কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৭৩ টাকা, ১ নম্বর মিনিকেট ৬৫, সাধারণ মিনিকেট ৬২, বিআর-২৮ ৫৫ টাকা ও স্বর্ণা এবং পারিজা বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজিতে। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।