সকল শিরোনাম

৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার এমপি হতে শেষ চেষ্টায় মনোনয়ন প্রত্যাশীরা যারাই ক্ষমতায় আসে তারাই ক্ষমতার অপপ্রয়োগ করে: ড. কামাল রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা ফখরুলের বক্তব্যের ব্যাখ্যা দিলেন রিজভী কালবৈশাখীর কারণে রূপালী ব্যা‍ংকের লিখিত পরীক্ষা বাতিল খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে খালেদা জিয়াকে বাদ দিয়ে জাতীয় নির্বাচন গ্রহণযোগ্য হতে পারে না নারী ও শিশু নির্যাতন কমছে না কেন? ১৫ ও ১৬ এপ্রিল ঢাকায় বিপিও সামিট উন্নয়নে সমাজের সর্বস্তরের মানুষকে অন্তর্ভুক্ত করতে হবে : মেনন সরকারের পক্ষ থেকে বিভিন্ন আশ্বাসের পরও চালের দাম কমছে না অস্বস্তিতে ক্রেতারা স্বাধীনতার ইতিহাস নতুন প্রজন্মের মাঝে জাগ্রত করতে মাতুয়াইলে আলোচনা সভা উন্নয়নের নামে নদী খাল ভরাট করা যাবে না: প্রধানমন্ত্রী এখনও ৩৫ হাজার কোটি টাকা ফেরৎ দেয়নি পাকিস্তান! উদ্বেগজনক হারে বাড়ছে আত্মহত্যা আবারো বাড়ছে গ্যাসের দাম মুচলেকা দিলেই সময় পাবে বিজিএমইএ ৪টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিকল্পে জোবাইদা রহমান, আ.লীগেও ভাগ বসাতে তৎপর


এ পাতার অন্যান্য সংবাদ

৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি নারী ও শিশু নির্যাতন কমছে না কেন? উন্নয়নে সমাজের সর্বস্তরের মানুষকে অন্তর্ভুক্ত করতে হবে : মেনন উন্নয়নের নামে নদী খাল ভরাট করা যাবে না: প্রধানমন্ত্রী এখনও ৩৫ হাজার কোটি টাকা ফেরৎ দেয়নি পাকিস্তান! উদ্বেগজনক হারে বাড়ছে আত্মহত্যা খালেদা জিয়ার বিকল্পে জোবাইদা রহমান, আ.লীগেও ভাগ বসাতে তৎপর বিভিন্ন কলাকৌশলে বেগম জিয়ার মুক্তিকে বিলম্বিত করা হচ্ছে : ফখরুল খালেদা জিয়া দেশনেত্রী থেকে দেশের মানুষের মা হয়েছেন : নজরুল ইসলাম

এখনও ৩৫ হাজার কোটি টাকা ফেরৎ দেয়নি পাকিস্তান!

ছবি স্লাইড, শীর্ষ সংবাদ, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ১৩ চৈত্র ১৪২৪ | Tuesday, March 27, 2018

হামিম আহসান : স্বাধীনতার দীর্ঘ ৪৭ বছর অতিক্রম হলেও পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশের অন্তত ৪শ ৩২ কোটি ডলার (প্রায় ৩৫ হাজার কোটি টাকা) পাওনা রয়েছে। এদিকে সম্পদ বণ্টন সুরাহায় জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশকে তৎপর হওয়ার পরামর্শ দিয়েছেন সাবেক রাষ্ট্রদূত ওয়ালীউর রহমান।

১৯৭৮ সালে ঋণের দায়ভার বাংলাদেশ নিলেও তা এখনও ফেরত দেওয়ার কোন উদ্যোগ নেই পাকিস্তানের। সম্পদ বণ্টন নিয়ে পাকিস্তান টালবাহানা এবং সময়ক্ষেপণ নীতিতে চলছে বলে মনে করেন বিশ্লেষকরা।

সাতচল্লিশ সালে দেশ ভাগের পরে গোড়াপত্তন হয় ভারত ও পাকিস্তান নামের দু্ই রাষ্ট্রের। চব্বিশ বছর পূর্ব পাকিস্তানকে অর্থনৈতিকভাবে শোষণ করে পশ্চিম পাকিস্তান।এই শোষণের শৃঙ্খল ভেঙে একাত্তরে জন্ম নেয় বাংলাদেশ।

ভিয়েনা কনভেনশন চুক্তি অনুযায়ী, উত্তরাধিকার রাষ্ট্র হিসেবে পাকিস্তানের কাছে সঞ্চিত বৈদেশিক মুদ্রা, পূর্ব পাকিস্তানের নামে বরাদ্দ বৈদেশিক ঋণ ও অনুদান এবং স্থাবর-অস্থাবর সম্পত্তি পাওয়ার কথা বাংলাদেশের।

আন্তর্জাতিক আইন অনুযায়ী যুদ্ধের ক্ষয়ক্ষতির অর্থও পায় বাংলাদেশ।

বাংলাদেশের প্রথম অর্থ  সচিব মতিউল ইসলাম জানান, পরিকল্পনা কমিশনের হিসেবে এসব খাতে পাকিস্তানের কাছে পাওনা চারশো বত্রিশ কোটি ডলার বা প্রায় পয়ত্রিশ হাজার কোটি টাকা।

মুক্তিযুদ্ধে অবকাঠামোগত ক্ষতির পরিমাণ হিসাব করা হলেও এখনো ত্রিশ লাখ শহীদের ক্ষতিপূরণ নিরূপণ করেনি বাংলাদেশ। এই হিসাব বের করে অন্তর্ভূক্ত করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন আহমেদের।

তবে পাকিস্তান পাওনা মেটাতে টালবাহানা করলেও পাকিস্তান আমলে নেয়া ঋনের বিপরীতে ১৯৭৮ সালে প্রায় দেড়শ মিলিয়ন ডলারের দায় নিতে হয়েছিলো বাংলাদেশকে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপু মনি বলেন, ১৯৭৪ থেকে ২০১২ সাল পর্যন্ত দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ কয়েক দফা পাওনা দাবির কথা তুললেও কৌশলে এড়িয়ে গেছে পাকিস্তান।