সর্বশেষ সংবাদ: বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে

সকল শিরোনাম

দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল সৌহার্দ্যপূর্ণ আন্তঃবাহিনী সম্পর্ক বজায় রাখার আহবান আইজিপির গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার এমপি হতে শেষ চেষ্টায় মনোনয়ন প্রত্যাশীরা যারাই ক্ষমতায় আসে তারাই ক্ষমতার অপপ্রয়োগ করে: ড. কামাল রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা ফখরুলের বক্তব্যের ব্যাখ্যা দিলেন রিজভী কালবৈশাখীর কারণে রূপালী ব্যা‍ংকের লিখিত পরীক্ষা বাতিল খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি


এ পাতার অন্যান্য সংবাদ

৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল বাপ্পী-মিমের প্রেম অনুরাগ প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন হাসান ইন্তিসার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি

ছবি স্লাইড, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২২ ফাল্গুন ১৪২৪ | Tuesday, March 6, 2018

ভুয়া কোম্পানি খুলে সমবায় সমিতির ১শ’ কোটি টাকা লুটপাট

আমাদের সময়.কম

প্রকাশের সময় : 06/03/2018 -14:05
আপডেট সময় : 06/03/ 2018-14:05

জুয়াইরিয়া ফৌজিয়া : রাজধানীতে ভুয়া কোম্পানি খুলে লুটপাট করা হয়েছে সমবায় সমিতির প্রায় ১শ’ কোটি টাকা। আর এই অর্থ আত্মসাতের ঘটনাটি ঘটে দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিগ সমবায় সমিতির সাবেক চেয়ারম্যান এবং জেনারেল ম্যানেজারের যোগসাজশে। আর পুরো টাকা ১২০ দিনের মধ্যে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় সমবায় অধিদপ্তর। তবে এরই মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে সাবেক চেয়ারম্যান সায়মন এ পেরেরা।

দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিগ অব বাংলাদেশ লিমিটেড (কালব্)। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত সংগঠনটির মোট সম্পদের পরিমাণ ৭শ’ ৯৭ কোটি টাকা। সদস্যদের বিপুল আস্থার প্রতিষ্ঠানের চার মেয়াদের চেয়ারম্যান সায়মন এ পেরেরা।

সবকিছু ঠিকঠাক চলছিল ২০১৪ সাল পর্যন্ত। কিন্তু ২০১৪ ও ২০১৬ মেয়াদে চেয়ারম্যান হওয়ার পর শুরু হয় অনিয়ম। আরিয়ান ক্যামিক্যাল লিমিটেড নামে নাম সর্বস্ব প্রতিষ্ঠান খুলে চেয়ারম্যান সায়মন। প্রথমে কোম্পানির শেয়ার এবং পড়ে ঋণ দেওয়ার নাম করে দুই দফায় স্থানান্তর করা হয় এই অর্থ।

এই কোম্পানি শেয়ার কেনার নামে প্রথমে সরিয়ে নেয় ২০ কোটি টাকা। পড়ে আরও ৭৭ কোটি টাকা সরিয়ে নেওয়া হয় কোম্পানিটিকে ঋণ দেওয়ার নামে। প্রায় শত কোটি টাকা লোপাটে চেয়ারম্যান সায়মনকে সহযোগীতা করে সমবায়টি তখনকার জেনারেল ম্যানেজার রতন ডি কস্তা। এইসব তথ্য উঠে এসেছে সমবায় অধিদপ্তরের নিরীক্ষায়।

এর আগে অনিয়মের বিষয়গুলো অধিদপ্তরের নজরে আনে নতুন পরিচালনা পর্ষদ। তারাই আবেদন জানায় সায়মন এ পেরেরা থাকাকালীন অর্থ আত্মসাতের ঘটনাটি তদন্ত করার। নিরীক্ষ শেষে ১১৪ কোটি টাকা অনিয়মের তথ্য পেয়েছে সমবায় অধিদপ্তরের তদন্ত দল। রিপোর্টে ভিত্তিতে ২০১৪, ২০১৬ সালের পরিচালনা পর্ষদ সদস্যদ্যের ১২০ দিনের মধ্যে পুরো টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয় অধিদপ্তর। কালব্-এর সাবেক চেয়ারম্যান সায়মন এবং ম্যানেজার রতন ডিকোস্তা গায়ে নিরুপণ করা হয় প্রায় ৯৭ কোটি টাকা। আর পরিচালনা পর্ষদের প্রত্যেক সদস্যদের ১ কোটি ৫৩ লাখ টাকা পরিশোধের নির্দেশ দেয় নিয়ন্ত্রণ সংস্থা।

জানা যায় সায়মন বর্ত মানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে।

কালব্-এর সহ-সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, বিপুল পরিমাণ অর্থ লুট হলেও আইনগত ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই। এখন অপেক্ষা ১২০ দিন শেষ হওয়ার। আমরা সরকারকে বলেছি এটা সরকারি লেভেলে নিয়ে যাওয়ার জন্য।