সকল শিরোনাম

ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের যে বেটারা আমার গাড়ি ঘুরিয়ে দিয়েছে, আমি ওদের মাথা ঘুরিয়ে দেব: কাদের সিদ্দিকী এই তফসিলে ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে না সচিব হলেন দুই কর্মকর্তা, ভারপ্রাপ্ত সচিব ৩ জন দুই-একদিনের মধ্যেই প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন: কাদের নির্বাচনে ৬ লাখ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে: সিইসি তফসিল ৮ নভেম্বরই বহাল থাকুক: ইসিকে জাতীয় পার্টি টেকনাফে গোলাগুলিতে যুবক নিহত


এ পাতার অন্যান্য সংবাদ

ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের নির্বাচনে ৬ লাখ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে: সিইসি তফসিল ৮ নভেম্বরই বহাল থাকুক: ইসিকে জাতীয় পার্টি

ছবি স্লাইড, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২২ ফাল্গুন ১৪২৪ | Tuesday, March 6, 2018

ভুয়া কোম্পানি খুলে সমবায় সমিতির ১শ’ কোটি টাকা লুটপাট

আমাদের সময়.কম

প্রকাশের সময় : 06/03/2018 -14:05
আপডেট সময় : 06/03/ 2018-14:05

জুয়াইরিয়া ফৌজিয়া : রাজধানীতে ভুয়া কোম্পানি খুলে লুটপাট করা হয়েছে সমবায় সমিতির প্রায় ১শ’ কোটি টাকা। আর এই অর্থ আত্মসাতের ঘটনাটি ঘটে দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিগ সমবায় সমিতির সাবেক চেয়ারম্যান এবং জেনারেল ম্যানেজারের যোগসাজশে। আর পুরো টাকা ১২০ দিনের মধ্যে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় সমবায় অধিদপ্তর। তবে এরই মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে সাবেক চেয়ারম্যান সায়মন এ পেরেরা।

দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিগ অব বাংলাদেশ লিমিটেড (কালব্)। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত সংগঠনটির মোট সম্পদের পরিমাণ ৭শ’ ৯৭ কোটি টাকা। সদস্যদের বিপুল আস্থার প্রতিষ্ঠানের চার মেয়াদের চেয়ারম্যান সায়মন এ পেরেরা।

সবকিছু ঠিকঠাক চলছিল ২০১৪ সাল পর্যন্ত। কিন্তু ২০১৪ ও ২০১৬ মেয়াদে চেয়ারম্যান হওয়ার পর শুরু হয় অনিয়ম। আরিয়ান ক্যামিক্যাল লিমিটেড নামে নাম সর্বস্ব প্রতিষ্ঠান খুলে চেয়ারম্যান সায়মন। প্রথমে কোম্পানির শেয়ার এবং পড়ে ঋণ দেওয়ার নাম করে দুই দফায় স্থানান্তর করা হয় এই অর্থ।

এই কোম্পানি শেয়ার কেনার নামে প্রথমে সরিয়ে নেয় ২০ কোটি টাকা। পড়ে আরও ৭৭ কোটি টাকা সরিয়ে নেওয়া হয় কোম্পানিটিকে ঋণ দেওয়ার নামে। প্রায় শত কোটি টাকা লোপাটে চেয়ারম্যান সায়মনকে সহযোগীতা করে সমবায়টি তখনকার জেনারেল ম্যানেজার রতন ডি কস্তা। এইসব তথ্য উঠে এসেছে সমবায় অধিদপ্তরের নিরীক্ষায়।

এর আগে অনিয়মের বিষয়গুলো অধিদপ্তরের নজরে আনে নতুন পরিচালনা পর্ষদ। তারাই আবেদন জানায় সায়মন এ পেরেরা থাকাকালীন অর্থ আত্মসাতের ঘটনাটি তদন্ত করার। নিরীক্ষ শেষে ১১৪ কোটি টাকা অনিয়মের তথ্য পেয়েছে সমবায় অধিদপ্তরের তদন্ত দল। রিপোর্টে ভিত্তিতে ২০১৪, ২০১৬ সালের পরিচালনা পর্ষদ সদস্যদ্যের ১২০ দিনের মধ্যে পুরো টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয় অধিদপ্তর। কালব্-এর সাবেক চেয়ারম্যান সায়মন এবং ম্যানেজার রতন ডিকোস্তা গায়ে নিরুপণ করা হয় প্রায় ৯৭ কোটি টাকা। আর পরিচালনা পর্ষদের প্রত্যেক সদস্যদের ১ কোটি ৫৩ লাখ টাকা পরিশোধের নির্দেশ দেয় নিয়ন্ত্রণ সংস্থা।

জানা যায় সায়মন বর্ত মানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে।

কালব্-এর সহ-সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, বিপুল পরিমাণ অর্থ লুট হলেও আইনগত ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই। এখন অপেক্ষা ১২০ দিন শেষ হওয়ার। আমরা সরকারকে বলেছি এটা সরকারি লেভেলে নিয়ে যাওয়ার জন্য।