সর্বশেষ সংবাদ: বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে

সকল শিরোনাম

দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল সৌহার্দ্যপূর্ণ আন্তঃবাহিনী সম্পর্ক বজায় রাখার আহবান আইজিপির গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার এমপি হতে শেষ চেষ্টায় মনোনয়ন প্রত্যাশীরা যারাই ক্ষমতায় আসে তারাই ক্ষমতার অপপ্রয়োগ করে: ড. কামাল রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা ফখরুলের বক্তব্যের ব্যাখ্যা দিলেন রিজভী কালবৈশাখীর কারণে রূপালী ব্যা‍ংকের লিখিত পরীক্ষা বাতিল খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি


এ পাতার অন্যান্য সংবাদ

আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’ ডিগ্রী পরীক্ষায় ডেমরা বিশ্ববিদ্যালয় কলেজের ব্যাপক সাফল্য স্থায়ী ক্যাম্পাসে যায়নি ৩৪ বেসরকারি বিশ্ববিদ্যালয় ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি ব্যাংকে জমে থাকা ৬১৪ কোটি টাকার লভ্যাংশ উধাও কওমি মাদ্রাসার স্বীকৃতি: গণভবনে আহমদ শফী রাবির আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে ‘ধাক্কাধাক্কি’ জিপিএ-৫ বনাম সত্যিকার মেধার উন্নয়ন ধর্মরাজিক উচ্চ বিদ্যালয়ের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা পিএসসিতে স্কুল সেরা পঁয়ষট্টির বাছিরন জেএসসি ও জেডিসিতে পাশের হার ৯২.৩৩ আন্তর্জাতিক উপমা-খোলাচিঠি কবিতা উৎসব-২০১৬ অনুষ্ঠিত ডেমরায় অক্সফোর্ড স্কুলের পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল ডেমরায় সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সভা মেট্রোপলিটন ক্রিয়েটিভ কলেজ ডেমরা শাখার শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠান

আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’

শিক্ষা সাহিত্য, সকল শিরোনাম | ২৮ মাঘ ১৪২৪ | Saturday, February 10, 2018

---

নিউজ-বাংলাদেশ, ঢাকা: এবারের অমর একুশে বই মেলায় ‘বইকাটা’ নামে প্রথম শিশুতোষ গল্পের বই নিয়ে আসছেন লেখক তৌহিদ এলাহী। ভিন্ন স্বাদের আটটি গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। ১১ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় সোহরাওয়ার্দি উদ্যানের মোড়ক উম্মোচন মঞ্চে ‘বইকাটা’ গল্পের বইটির মোড়ক উম্মোচন করা হবে। বইমেলার ‘ইকরিমিকরি’র ৫৩১ নম্বর স্টলে এই বই পাওয়া যাবে। তৌহিদ এলাহী ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত আছেন।

---বইটি মূলত শিশুদের জন্য হলেও বেশ কিছু গল্প হতে বড়রাও বাড়তি স্বাদ পেতে পারেন। কিছু কিছু গল্পের অর্থগত দ্বৈততা বড়দের জন্য রুপকতা আর ছোটদের জন্য সরাসরি হাস্যরসের সৃষ্টি করা হয়েছে। বেশকিছু গল্প বেশ শিক্ষামূলক। এছাড়াও কিছু গল্প ছোট ছোট পাঠকদের ‘সার্কাজমের’ প্রথম পাঠ দেবে। আর গল্পের সঙ্গে পাতায় পাতায় আছে মজার মজার ছবি। ছবিগুলো একেছেন নাজমুল আলম মাসুম।

তৌহিদ এলাহী জানান, বইটি মূলত শিশুদের জন্য লেখা হয়েছে। বাচ্চাদের বই পড়ার প্রতি উৎসাহ বাড়াতে, বইটি দৃষ্টিনন্দন ও আকর্ষনীয় করতে আছে বেশ কিছু দৃষ্টিনন্দন ছবি রয়েছে। গল্পগুলো বিভিন্ন সময়ে কালের কন্ঠ পত্রিকার শিশুদের ‘টিন টিন টুন টুন’ পাতায় প্রকাশিত হয়েছে। সায়েন্স ফিকশন, এডভেঞ্চার, নৈতিক, ভৌতিক ইত্যাদি নানা স্বাদের ও হাস্যরসে পরিপূর্ণ গল্পগুলো উপস্থাপন করা হয়েছে কিছুটা ভিন্ন আঙ্গিকে। বইটি প্রকাশিত হবে ‘ইকরি মিকরি’ প্রকাশনী হতে।

ছাত্রজীবনেই তৌহিদ এলাহীর লেখালেখির হাতেখড়ি দৈনিক পত্রিকার সাংবাদিক হিসেবে। ফিচার সাংবাদিক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন দৈনিক কালের কন্ঠে। এছাড়াও কাজ করেছেন দৈনিক সমকাল ও সাপ্তাহিক ডিজিটাল সময়ে। বিভিন্ন সমসাময়িক আর্থ-সামাজিক বিষয় নিয়ে নিয়মিত কলাম লিখেন প্রথম আলো, কালের কন্ঠসহ বিভিন্ন জনপ্রিয় পত্রপত্রিকা ও অনলাইন মাধ্যমে।

বাস্তবতার নিরিখে গভীর জীবনবোধ ও সহজাত হিউমার তার লিখার মূলশক্তি। সৃজনশীল লেখালেখির অংশ হিসেবে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত ছোটদের গল্পগুলোর মাধ্যমে তৌহিদ এলাহী ইতোমধ্যেই একজন প্রতিশ্রুতিশীল সুসাহিত্যিকের আগমনী বার্তা প্রদান করেছেন।

তৌহিদ এলাহীর জন্ম জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার জোরখালী গ্রামে। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি বিষয়ে। ফিন্যান্স এ এমবিএ সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ হতে। তিনি ৩০তম বিসিএস প্রশাসন ক্যাডারে ২০১৫ সালে ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দেন। ব্যাক্তিজীবনে তিনি বিবাহিত, স্ত্রী তাছলিমা লাকি।