সকল শিরোনাম

দূষিত বায়ুর দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়! ৭ মার্চের জনসভা সফল করতে নানা উদ্যোগ আ.লীগের দেশে আগাম নির্বাচনের সম্ভাবনা দেখছেন এরশাদ আমার কর্মকান্ডে মানুষের ক্ষতি হলে অবসর নিব ডিসেম্বর নয়, এখনই পদত্যাগ করুন: অর্থমন্ত্রীকে বাবলু বিএনপি হচ্ছে রাজনীতির বিষবৃক্ষ, সংসদে তথ্যমন্ত্রী ওবায়দুল কাদেরের ‘কথাবার্তা মহাসড়কের মতো বেসামাল’: রিজভী অযত্ন অবহেলায় অরক্ষিত ডেমরার শহীদ মিনার `শেখ হাসিনার হাত থেকে পার পাওয়ার উপায় নেই কারও’ রাজনৈতিক দলগুলো ছাত্রদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে: এরশাদ খালেদা জিয়ার বিষয়ে কিছুই করার নেই: ইসি বিশ্ব ভালবাসা দিবসে যানবাহন চালকদের ফুলেল শুভেচ্ছা জানালো রামপুরা ট্রাফিক জোন ম্যাডামকে কোনো ডিভিশন দেওয়া হয়নি: মওদুদ ৩২ ধারা বাতিল না করলে তথ্যমন্ত্রী পদত্যাগ চান সাংবাদিক নেতারা খালেদা জিয়াকে একটি স্যাঁতসেঁতে ঘরে একা রাখা হয়েছে, এটা অমানবিক : ফখরুল ক্ষমতার অপব্যবহার হয়েছে, টাকা আত্মসাৎ হয়নি : ড. জাফরুল্লাহ চৌধুরী বিএনপির আন্দোলন ও পুলিশের অবস্থান ইতিবাচক : ড. বদিউল আলম মজুমদার যে কারণে বিএনপির আন্দোলনে তেজ নেই আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’ বিদেশি গণমাধ্যমগুলোতে ব্রিফ করছে বিএনপি রাজধানীর প্রবেশদ্বার ডেমরায় নিত্য যানজট : ট্রাফিকের নানা উদ্যোগ দেশে এখন বন্য আইন চলছে : মান্না একজন দন্ডপ্রাপ্ত ব্যাক্তিকে ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছে বিএনপি: কাদের আপিল করলে খালেদার সাজা বেড়ে ১০বছর হতে পারে: নৌমন্ত্রী


এ পাতার অন্যান্য সংবাদ

৭ মার্চের জনসভা সফল করতে নানা উদ্যোগ আ.লীগের দেশে আগাম নির্বাচনের সম্ভাবনা দেখছেন এরশাদ আমার কর্মকান্ডে মানুষের ক্ষতি হলে অবসর নিব বিশ্ব ভালবাসা দিবসে যানবাহন চালকদের ফুলেল শুভেচ্ছা জানালো রামপুরা ট্রাফিক জোন বিএনপির আন্দোলন ও পুলিশের অবস্থান ইতিবাচক : ড. বদিউল আলম মজুমদার রাজধানীর প্রবেশদ্বার ডেমরায় নিত্য যানজট : ট্রাফিকের নানা উদ্যোগ সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত বজ্রপাতে প্রাণহানি ক্রমেই বাড়ছে আজমপুর ফুটওভার ব্রিজে শ্রমিকদের ভিড় বনশ্রীতে ভাঙা সড়কে জলাবদ্ধতা : দুর্ভোগ জনসচেতনতা বৃদ্ধিতে রামপুরা ট্রাফিক জোনের নানা কর্মসূচী ট্রাফিক আইন প্রয়োগে জনদূর্ভোগ সৃষ্টি করা যাবে না: ডিএমপি কমিশনার ডেমরায় স্বামীর সঙ্গে অভিমান করে স্ত্রীর আত্নহত্যা কেরানীগঞ্জে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

রাজধানীর প্রবেশদ্বার ডেমরায় নিত্য যানজট : ট্রাফিকের নানা উদ্যোগ

সকল শিরোনাম | ২৭ মাঘ ১৪২৪ | Friday, February 9, 2018

---নিউজ-বাংলাদেশ, ডেমরা: নাগরিক সুবিধা সংবলিত ডেমরা শহরের অতি নিকটে বলে এখানে লাখো মানুষের বসবাস। আর ডেমরা রাজধানীর প্রবেশদ্বার হিসেবে প্রতিদিন সড়কে লাখো যানবাহন আসা যাওয়া করে। ঢাকা-সিলেটসহ ৬৪ রুটের যানবাহন চলাচল করে ডেমরা দিয়ে। তাছাড়া মালবাহী  ট্রাক-লরিসহ বিভিন্ন যানবাহনের অবাধ চলাচল তো রয়েছেই। জীবনের তাগিদে ডেমরার সড়ক দিয়ে লাখো মানুষের পথ চলতে হয় । আর ক্রমবর্ধমান মানুষ ও যানবাহনের অবাধ চলাচলে ডেমরায় নিত্য যানজটের সৃষ্টি হয়। ইতোপূর্বে ঢাকা-সিলেট মহাসড়কে মাতুয়াইল কোনাপাড়া, ডেমরা-স্টাফ কোয়ার্টার ও রামপুরা সড়কে ভয়াবহ যানজট দূর্ভোগের অভিজ্ঞতা যাত্রীদের কম বেশি  সবারই জানা। প্রতিনিয়ত যানজটে পড়ে চরম ভোগান্তির শিকার হতে হয় যাত্রীদের। এ ছাড়াও অসুস্থ্য রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস কিংবা পরীক্ষার্থীদের পরীক্ষার কেন্দ্র যথাসময়ে উপস্থিত হওয়া যেন একটি যুদ্ধ। দিন দিন সমস্যা বাড়ছে। তবে যানজট নিরসনে রামপুরা ট্রাফিক জোন প্রতিনিনিয়ত নানামূখী কার্যক্রম অব্যাহত রেখেছে বলে দেখা গেছে। বর্তমানে সমস্যা কিছুটা থাকলেও রামপুরা ট্রাফিক জোনের টিআই বিপ্লব ভৌমিকের নেতৃত্বে যানজট নিরসনে বিভিন্ন ট্রাফিক কর্মকান্ডে ডেমরা-স্টাফ কোয়ার্টার এলাকা অনেকটা নিয়ন্ত্রণে আসছে।

---সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অভিনব উদ্যোগে ডেমরার যানজট নিরসনে প্রতিনিয়ত কাজ রামপুরা ট্রাফিক জোন। সড়ক ও জনপথকে সঙ্গে নিয়ে তাদের  সহযোগীতায় এখানকার প্রতিটি সড়কে যানজট মুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। ফলে পূর্বের ন্যায় যাত্রী সাধারনকে ঘন্টার পর ঘন্টা যানজটে আটকে তেমন ভোগান্তির শিকার হতে হচ্ছে না। এদিকে রামপুরা ট্রাফিক জোনের  টি.আই বিপ্লব ভৌমিকের উদ্যোগে লেন বিভাজন, রাস্তার পাশে মাটি ভরাট করে যাত্রীবাহী বাসের জন্য আলাদা লেন স্থাপন, রাস্তার দুই পাশে গড়ে ওঠা অবৈধ গাড়ির গ্যারেজ অপসারন, রাস্তার পাশে রাখা ইট, বালি, পাথর অপসারন, সড়কের খানাখন্দ মেরামত, দূর্ঘটনা রোধে সড়কের বিভিন্ন গুরুত্বপূর্ন পয়েন্টে স্পিড ব্রেকার নির্মাণসহ নানা উদ্যোগ গ্রহন ও তার বাস্তবায়ন করা হয়েছে। তাছাড়া ইতোপূর্বে যানজট নিরসনে রামপুরা ট্রফিক জোন এবং সড়ক ও জনপথের যৌথ অভিযানে সড়কের পাশে গড়ে ওঠা অসংখ্য দোকান-পাট ও অবৈধ স্থাপনা অপসারন করা হয়েছে। পাশাপশি ট্রাফিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডেমরা যাত্রাবাড়ী ও রামপুরা থানার প্রায় তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মত বিনিময় ও ভিডিও চিত্র প্রদর্শন করা হয়েছে। তাছাড়া বিভিন্ন সময়ে পরিবহন  মালিক, চালক, শ্রমিক, ব্যবসায়ী ও পথচারীদের সাথে ট্রাফিক সচেতনামূলক মতবিনিময় সভা করেছে রামপুরা ট্রাফিক জোন। এদিকে যানজট নিরসনে বিশেষ ভূমিকা রাখায় ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভায় রামপুরা ট্রাফিক জোন ও টি.আই বিপ্লব ভৌমিকও বারবার শ্রেষ্ঠত্বের পুরস্কারে ভূষিত হয়েছে বলে সূত্রে জানা গেছে।

---তবে এলকাবাসীর অভিযোগ, যানজট নিরসনে আরও স্বচ্ছভাবে ট্রাফিক পুলিশকে কাজ করতে হবে। কতিপয় অসাধু পুলিশ ও স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় সড়কে চলাচল করা অবৈধ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেনা ট্রাফিক পুলিশ। অবৈধ যাত্রীবাহী লেগুনাসহ বিভিন্ন অবৈধ যানবাহন, ব্যাটারিচালিত ইজিবাইক, অটোরিকশার কারণে ডেমরার অভ্যন্তরীণ সড়কেও যানজট লেগে থাকে। প্রতিনিয়ত নানা দূর্ঘটনা ঘটে। এসব বিষয়ে মোটেও কোন কাজ করেনা তারা। তবে এসব বিষয়ে দৃষ্টি দিয়ে জরুরী ব্যবস্থা গ্রহনের অবেদন জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে টিআই বিপ্লব ভৌমিক বলেন, রামপুরা ট্রাফিক জোন অন্যায়ের সঙ্গে আপষ করেনা। অবৈধ যানবাহন মালিকদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে ট্রাফিক বিভাগ। প্রতিনিয়ত মামলা ও রেকারিং হচ্ছে। রাজধানীর প্রবেশদ্বার ডেমরায় যানজট নিরসনে পর্যায়ক্রমে নানামূখী পরিকল্পনার বাস্তবায়ন করা হবে। আর অবৈধ যানবাহনসহ অদক্ষ চালকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন অব্যাহত থাকবে। ডেমরায় লাইসেন্সবিহীন অদক্ষ অপ্রাপ্ত বয়স্ক চালক অনেক। প্রতিনিয়ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।