সর্বশেষ সংবাদ: বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে

সকল শিরোনাম

৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল সৌহার্দ্যপূর্ণ আন্তঃবাহিনী সম্পর্ক বজায় রাখার আহবান আইজিপির গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার এমপি হতে শেষ চেষ্টায় মনোনয়ন প্রত্যাশীরা যারাই ক্ষমতায় আসে তারাই ক্ষমতার অপপ্রয়োগ করে: ড. কামাল রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা ফখরুলের বক্তব্যের ব্যাখ্যা দিলেন রিজভী কালবৈশাখীর কারণে রূপালী ব্যা‍ংকের লিখিত পরীক্ষা বাতিল খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে


এ পাতার অন্যান্য সংবাদ

৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল বাপ্পী-মিমের প্রেম অনুরাগ প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন হাসান ইন্তিসার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি

গ্যাস-বিদ্যুৎ সংকটে ব্যাহত টেক্সটাইল কারখানার উৎপাদন

ছবি স্লাইড, জাতীয় সংবাদ, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২৭ মাঘ ১৪২৪ | Friday, February 9, 2018

নিউজ-বাংলাদেশ, ঢাকা: গ্যাস-বিদ্যুৎ সংকটের কারণে বেশিরভাগ টেক্সটাইল কারখানার উৎপাদন ক্ষমতা ব্যহত হচ্ছে। ফলে রপ্তানির অর্থ পাওয়ার ক্ষেত্রে দীর্ঘসূত্র প্রক্রিয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশিরভাগ উদ্যোক্তা। আর এই সমস্যা দ্রুত সমাধান করা না হলে বিশ্ববাজারের প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার আশঙ্কা ব্যবসায়ীদের।

নব্বই দশকের শুরুর দিকে দেশে বিকাশ শুরু হয় রপ্তানিমুখী টেক্সটাইল খাতের। বর্তমানে কারখানার সংখ্যা প্রায় ১৫’শ এবং খাতে রপ্তানির পরিমাণ ১৫ বিলিয়ন ডলার। আর এর নিট পোশাক তৈরিতে ৯৫ ভাগ এবং ওভেনে ৩৫ ভাগ চাহিদা পূরণ করে দেশীয় টেক্সটাইল খাত।

উদ্যোক্তারা বলেন, এই খাতে আরও বিনিয়োগের সুযোগ থাকলেও চাহিদামতো গ্যাস-বিদ্যুৎ না পাওয়ায় উৎসাহী হচ্ছেন না অনেকে। চালু কারখানাগুলোয় উৎপাদন ক্ষমতার পুরোপুরি ব্যবহার হচ্ছে না।

বিটিএমএ এর সহ-সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, গত ১০ বছর বাংলাদেশের গ্যাস ও বিদ্যুতের সংকট থাকার কারণে অনেক শিল্পই গড়ে ওঠেনি।

সিপিডি অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, টেক্সটাইল এখন বেশি কটন বেস টেক্সটাইলের উপর বেশি গুরুত্ব দিচ্ছে। তবে তাদের অন্যান্য জিনিসের উপরও গুরুত্ব দেওয়া উচিত। বিশ্ববাজারে টিকে থাকতে পণ্যে বৈচিত্র্য আনার দরকার আছে। ভবিষ্যতের কথা মাথায় রেখে এখন থেকেই পরিবেশবান্ধব কারখানা গড়ে তুলতে হবে। টেক্সটাইল খাতের উচ্চ পদে লোকবলের জন্য এখনো রয়েছে বিদেশ নির্ভরতা। তাই এই ঘাটতি কাটিয়ে উঠতে প্রশিক্ষণে বিনিয়োগ বাড়াতে হবে।