সকল শিরোনাম

রূপগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়ি দখলের চেষ্টা, বাঁধা দেওয়ায় হত্যার হুমকি দেশে নির্বাচনী দামামা যন্ত্রণাদায়ক ইনজেকশন ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস! সামরিক ব্যয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশ পাগল নই যথেষ্ট সুস্থ, দাবি ট্রাম্পের হার্ট ভাল রাখে,ক্যান্সারের প্রবণতা কমায় অলিভ অয়েল রাজধানীতে ফানুস ওড়ানো নিষেধ বাংলাদেশ আনসার-ভিডিপি’র সমাবেশ অনুষ্ঠিত শীতে কাঁপছে দেশ চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ বিটুমিনের মান : দ্বন্দ্বে জড়ালো সওজ ও ঠিকাদার নির্বাচনের বছরটা কেমন যাবে? পারমাণবিক যুদ্ধ যেকোনো সময় : ধ্বংসযজ্ঞের সাক্ষী হবে বিশ্ব ‘মিস ইন্ডিয়া আসলে যৌনতা আর শরীর বিক্রির প্রতিযোগিতা’ ঢাকায় ভোট ২৫-২৬ ফেব্রুয়ারি যেমন দেখতে চাই ২০১৮ ফেরেশতা নই আবার অন্য কিছুও নই, আমি মানুষ-তারানা ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনি ৪৫ বছরে ২১ বার লোগো পরিবর্তন রূপালী ব্যাংকের স্থায়ী ক্যাম্পাসে যায়নি ৩৪ বেসরকারি বিশ্ববিদ্যালয় শাওনের মামলার তদন্ত করবেন গোয়েন্দারা ‘ভেতরে ক্ষত অনুভব করি’ ‘বিশ্ববিদ্যালয়ের মান ডিগ্রি কলেজের থেকেও দুর্বল’ বিনে পয়সায় জাপানে পড়ালেখার সুযোগ পুরুষদের ডায়াবেটিসের ১০ উপসর্গ


এ পাতার অন্যান্য সংবাদ

সামরিক ব্যয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশ চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ আড়াই হাজার কোটি রুপি কর ফাঁকি দিয়েছে পাঁচ অপারেটর ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনি ট্রাম্পের ‘জবাব’ দিল চীন! পশ্চিমকে বাঁচান, আহ্বান ট্রাম্পের কিভাবে রাজনৈতিক নবজাতক থেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ লন্ডন হামলা স্থায়ী হয়েছিল ৮২ সেকেন্ড সার্বভৌমত্ব লঙ্ঘিত হলে নির্মম হামলা করবে উত্তর কোরিয়া উচ্চ ক্ষমতার রকেট-ইঞ্জিন পরীক্ষা চালাল উত্তর কোরিয়া পূর্ব চীন সাগরে যুক্তরাষ্ট্র ও জাপানের নৌ-মহড়া কাবুলে সামরিক হাসপাতালে আইএসের হামলা, নিহত ৩০ কেমন মানুষ ছিলেন কিম জং-ন্যাম? মেলবোর্নের শপিংসেন্টারে বিমান বিধ্বস্ত, নিহত ৫

আড়াই হাজার কোটি রুপি কর ফাঁকি দিয়েছে পাঁচ অপারেটর

আন্তর্জাতিক | ২০ পৌষ ১৪২৪ | Wednesday, January 3, 2018

আড়াই হাজার কোটি রুপি কর ফাঁকি দিয়েছে পাঁচ অপারেটরভারতের পাঁচটি টেলিকম অপারেটর সরকারকে তাদের প্রকৃত রাজস্বের চেয়ে কম হিসাব দেখিয়েছে। এতে ভারত সরকার গত কয়েক বছরে টেলিকম খাত থেকে ২ হাজার ৫৭৮ কোটি রুপি রাজস্ব থেকে বঞ্চিত হয়। সরকারের টেলিকম বিভাগ (ডিওটি) রাজস্ব ফাঁকি দেয়া টেলিকম অপারেটগুলোকে পাওনা অর্থ পরিশোধের জন্য নোটিস করতে যাচ্ছে। খবর ইটি টেলিকম।

জানা গেছে, ডিওটি যেসব টেলিকম অপারেটরের বিরুদ্ধে নোটিস করতে যাচ্ছে, সেসব প্রতিষ্ঠান হলো টাটা টেলিসার্ভিসেস, টেলিনর, রিলায়েন্স জিও, ভিডিওকন টেলিকম ও কোয়াড্রান্ট টেলিভেঞ্চারস।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পাঁচটি টেলিকম অপারেটরের কাছ থেকে ২ হাজার ৫৭৮ কোটি রুপি পেতে জোরালো দাবি জানাবে ডিওটি। কারণ চলতি মাসেই কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া (সিএজি) এসব অপারেটরের কাছে এ পরিমাণ অর্থ সরকারের পাওনা রয়েছে বলে দাবি করেছে।জানা গেছে, গত ১৯ ডিসেম্বর সিএজি পার্লামেন্টে একটি প্রতিবেদন দাখিল করে। এতে উল্লেখ করা হয়, টাটা টেলিসার্ভিসেস, টেলিনর, রিলায়েন্স জিও, ভিডিওকন টেলিকম ও কোয়াড্রান্ট ১৪ হাজার ৮০০ কোটি রুপির বেশি রাজস্ব আয় কম দেখিয়েছে। এতে সরকার প্রায় ২ হাজার ৫৭৮ কোটি রুপি রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে।

সিএজির প্রতিবেদনের তথ্যমতে, টেলিকম কোম্পানিগুলো লাইসেন্স ফি বাবদ ১ হাজার ১৫ কোটি ১৭ লাখ রুপি, স্পেকট্রাম ব্যবহার বাবদ ৫১১ কোটি ৫৩ লাখ ও বিলম্বে অর্থ পরিশোধের সুদ বাবদ ১ হাজার ৫২ কোটি ১৩ লাখ রুপি সরকারকে পরিশোধ করেছে।

বলা হয়, সরকার লাইসেন্স ফি, স্পেকট্রাম ব্যবহার ও সুদ পরিশোধ বাবদ টাটা টেলিসার্ভিসেসের কাছে ১ হাজার ৮৯৩ কোটি রুপি, টেলিনরের কাছে ৬০৩ কোটি ৭৫ লাখ, ভিডিওকন থেকে ৪৮ কোটি ৮ লাখ, কোয়াড্রান্টের কাছে ২৬ কোটি ৬২ লাখ ও রিলায়েন্স জিওর কাছে ৬ কোটি ৭৮ লাখ রুপি পাবে।

সংশ্লিষ্ট সূত্রটির ভাষ্যমতে, চলতি মাসেই এসব টেলিকম অপারেটরের কাছে নোটিস পাঠানো হবে।

সিএজি এসব টেলিকম অপারেটরের রাজস্ব আয় কম দেখানোর বিষয়টি প্রতিষ্ঠানগুলোর নথি ঘেঁটে নিশ্চিত হয়েছে। টাটা টেলিসার্ভিসের ২০১০-১১ থেকে ২০১৪-১৫, কোয়াড্রান্টের ২০০৬-০৭ থেকে ২০১৪-১৫, ভিডিওকন টেলিকম ও টেলিনরের ২০০৯-১০ থেকে ২০১৪-১৫ এবং রিলায়েন্স জিও ইনফোকমের ২০১২-১৩ থেকে ২০১৪-১৫ হিসাব বছরের নথি পর্যালোচনা করে রাজস্ব আয়ের তথ্য গোপনের বিষয়টি নিশ্চিত হয়েছে সিএজি।

ভিডিওকন টেলিকম, টেলিনর ও টাটা টেলিসার্ভিসেস তাদের মোবাইল ব্যবসা ভারতী এয়ারটেলের কাছে বিক্রি করেছে। এছাড়া কোয়াড্রান্ট তার মোবাইল সেবা বন্ধ করে দিয়েছে।

সিএজির পর্যবেক্ষণে উঠে এসেছে, টেলিকম অপারেটরগুলো ব্যবসায়ী ও গ্রাহকদের কাছে ডিসকাউন্ট কমিয়ে দিয়েছে। এছাড়া বিনামূলের টকটাইম কিংবা বিনিয়োগ থেকে মুনাফাও কমিয়ে ফেলেছে। তবে এসব বিপণন ব্যয়ের একটি অংশ বলে সিএজির দাবি। রাজস্ব থেকে এসব ব্যয় বাদ দেয়ার সুযোগ নেই।

সিএজি জানায়, ইউনিটেক ওয়্যারলেস ২০১৩-১৪ হিসাব বছরে তার মোবাইল ব্যবসা টেলিনর ইন্ডিয়ার আরেক প্রতিষ্ঠান টেলিউইং কমিউনিকেশন্সের কাছে ২৫১ কোটি ৫০ লাখ রুপি মুনাফায় বিক্রি করে। তবে নথিতে এ মুনাফার তথ্য অন্তর্ভুক্ত করা হয়নি, যা সরকারের পাওনা ছিল।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত টেলিকম খাতের অন্যতম বৃহৎ বাজার। দেশটির টেলিকম খাতের দখল নিয়ে তীব্র প্রতিযোগিতা চলছে। টিকে থাকার লড়াইয়ে টেলিকম কোম্পানিগুলোর মধ্যে একীভূতকরণ প্রবণতা বেড়েছে। দেশটিতে মোবাইল ফোনের গ্রাহক এরই মধ্যে শতকোটি ছাড়িয়ে গেছে।