সকল শিরোনাম

রূপগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়ি দখলের চেষ্টা, বাঁধা দেওয়ায় হত্যার হুমকি দেশে নির্বাচনী দামামা যন্ত্রণাদায়ক ইনজেকশন ছাড়াই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস! সামরিক ব্যয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশ পাগল নই যথেষ্ট সুস্থ, দাবি ট্রাম্পের হার্ট ভাল রাখে,ক্যান্সারের প্রবণতা কমায় অলিভ অয়েল রাজধানীতে ফানুস ওড়ানো নিষেধ বাংলাদেশ আনসার-ভিডিপি’র সমাবেশ অনুষ্ঠিত শীতে কাঁপছে দেশ চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ বিটুমিনের মান : দ্বন্দ্বে জড়ালো সওজ ও ঠিকাদার নির্বাচনের বছরটা কেমন যাবে? পারমাণবিক যুদ্ধ যেকোনো সময় : ধ্বংসযজ্ঞের সাক্ষী হবে বিশ্ব ‘মিস ইন্ডিয়া আসলে যৌনতা আর শরীর বিক্রির প্রতিযোগিতা’ ঢাকায় ভোট ২৫-২৬ ফেব্রুয়ারি যেমন দেখতে চাই ২০১৮ ফেরেশতা নই আবার অন্য কিছুও নই, আমি মানুষ-তারানা ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনি ৪৫ বছরে ২১ বার লোগো পরিবর্তন রূপালী ব্যাংকের স্থায়ী ক্যাম্পাসে যায়নি ৩৪ বেসরকারি বিশ্ববিদ্যালয় শাওনের মামলার তদন্ত করবেন গোয়েন্দারা ‘ভেতরে ক্ষত অনুভব করি’ ‘বিশ্ববিদ্যালয়ের মান ডিগ্রি কলেজের থেকেও দুর্বল’ বিনে পয়সায় জাপানে পড়ালেখার সুযোগ পুরুষদের ডায়াবেটিসের ১০ উপসর্গ


এ পাতার অন্যান্য সংবাদ

সামরিক ব্যয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশ চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ আড়াই হাজার কোটি রুপি কর ফাঁকি দিয়েছে পাঁচ অপারেটর ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনি ট্রাম্পের ‘জবাব’ দিল চীন! পশ্চিমকে বাঁচান, আহ্বান ট্রাম্পের কিভাবে রাজনৈতিক নবজাতক থেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ লন্ডন হামলা স্থায়ী হয়েছিল ৮২ সেকেন্ড সার্বভৌমত্ব লঙ্ঘিত হলে নির্মম হামলা করবে উত্তর কোরিয়া উচ্চ ক্ষমতার রকেট-ইঞ্জিন পরীক্ষা চালাল উত্তর কোরিয়া পূর্ব চীন সাগরে যুক্তরাষ্ট্র ও জাপানের নৌ-মহড়া কাবুলে সামরিক হাসপাতালে আইএসের হামলা, নিহত ৩০ কেমন মানুষ ছিলেন কিম জং-ন্যাম? মেলবোর্নের শপিংসেন্টারে বিমান বিধ্বস্ত, নিহত ৫

ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনি

আন্তর্জাতিক, সকল শিরোনাম | ২০ পৌষ ১৪২৪ | Wednesday, January 3, 2018

ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনিসরকারবিরোধী প্রতিবাদে উত্তাল গোটা ইরান। গত সপ্তাহে শুরু হওয়া এ প্রতিবাদে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর একজনসহ অন্তত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া গত তিনদিনে রাজধানী তেহরানে অন্তত ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে। তবে এসব সংঘর্ষের জন্য ইরানের ‘শত্রুদের’ দায়ী করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। খবর রয়টার্স, আল জাজিরা ও এএফপি।

মঙ্গলবার কোয়াদারিজান এলাকার একটি পুলিশ ফাঁড়িতে হামলার সময় অন্তত ছয়জন বিক্ষোভকারী নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন। রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থাটি জানায়, দাঙ্গাকারীরা অস্ত্র লুটের উদ্দেশ্যে পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়েছিল। খামেনি শহরে ওই হামলায় অন্যদের মধ্যে ১১ বছর বয়সী এক বালক ও ২০ বছর বয়সী এক তরুণও ছিল।

এছাড়া আরো কিছু প্রতিবেদনে বলা হয়, রাজধানী তেহরান থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণে নাজাফাবাদ এলাকায় হামলাকারীরা একজন ইরানিয়ান রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) সৈনিককে শিকারের বন্দুক দিয়ে আক্রমণ করে।

আল জাজিরা জানায়, ছয়দিনের বিক্ষোভে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এছাড়া তেহরানের ডেপুটি গভর্নর প্রায় ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন। তিনি আরো জানান, এদের ২০০ জনকে শনিবার, ১৫০ জনকে রোববার এবং বাকি ১০০ জনকে সোমবার গ্রেফতার করা হয়েছে। ইরানের অন্যান্য শহরের আটককৃতদের সংখ্যা নিশ্চিত করা যায়নি।

তেহরান পুলিশ সোমবার সন্ধ্যায় টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে এনঘেলেব স্কোয়ারের একটি জমায়েতকে ছত্রভঙ্গ করার প্রচেষ্টা চালায়। তবে টিয়ার গ্যাসের আঘাতে রক্তাভ চোখ নিয়ে এক তরুণ প্রতিবাদকারী মিলাদ বলেন, ‘চুপ থাকার চেয়ে এটি শ্রেয়।’ অন্যদিকে বিক্ষোভে অংশ না নেয়া ৫২ বছরের আসলান বলেন, সরকারের উচিত তাদের (প্রতিবাদকারী) একটি সুযোগ দেয়া, যাতে তারা দেখাতে পারে কেন তারা সুখী নয়।

তবে দেশটির সর্বোচ্চ নেতা খামেনি প্রথমবারের মতো এ ঘটনা নিয়ে বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, সম্প্র্রতি ইরানের শত্রুরা নগদ অর্থ, অস্ত্র, রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক যন্ত্রপাতি ব্যবহার করে ইসলামিক রিপাবলিকটিতে অশান্তি তৈরি করতে চাইছে।

নিজস্ব ওয়েবসাইটে খামেনি বলেন, ‘যখন সঠিক সময় আসবে’ তখন তিনি সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

খামেনি কোনো শত্রুর নাম উল্লেখ না করলেও সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলি শামখানি বলেন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও সৌদি আরব ইরানের সাম্প্র্রতিক দাঙ্গার পেছনে ভূমিকা পালন করেছে।

বৈরুতভিত্তিক আল মায়িদান টিভির তাসনিম নিউজের সঙ্গে এক সাক্ষাত্কারে শামখানির বরাত দিয়ে বলা হয়, সৌদি আরব ইরানের অপ্রত্যাশিত জবাব পাবে এবং তারা জানে সেটি কতটা গুরুতর হবে।

তেহরানের রেভল্যুশনারি আদালতের প্রধান মুসা গাজানফারাবাদি গতকাল প্রতিবাদকারীদের সতর্ক করে দিয়ে বলেন, যাদের গ্রেফতার করা হয়েছে, তারা কঠিন শাস্তির মুখোমুখি হবে।

বিচার বিভাগের একজন কর্মকর্তার বরাত দিয়ে মেহের নিউজ জানায়, ইরানের চতুর্থ বৃহত্তম শহর কারাজে প্রতিবাদকারীদের বেশ কয়েকজন নেতৃস্থানীয় ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

গাজানফারাবাদি বলেন, গ্রেফতারকৃতদের শিগগিরই বিচারের মুখোমুখি করা হবে এবং নেতৃস্থানীয়দের বিরুদ্ধে ‘মোহারেবাহ’র মতো গুরুতর অভিযোগ আনা হবে। ইসলামিক পরিভাষায় ‘মোহারেবাহ’ শব্দের অর্থ ঈশ্বরের বিরুদ্ধে যুদ্ধ করা, যার শাস্তি মৃত্যুদণ্ড।

গত ২৮ ডিসেম্বর ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাসাদে মূলত জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এবং অর্থনীতির সঙ্গিন অবস্থার বিরুদ্ধে জনতা এ প্রতিবাদ কর্মসূচির সূচনা করে। লেখক ও একাডেমিক সাদেঘ জিবাকালাম বলেন, আমরা পূর্বাভাস করতে পারব না কখন এ প্রতিবাদ শেষ হবে, তবে প্রতিবাদকারীরা যারা ক্ষমতায় আছে তাদের নাড়িয়ে দেবে এবং জনতার দাবিকে গুরুত্ব দিতে তাদের বাধ্য করবে।



Share