সকল শিরোনাম

বৈশাখ : কায়মনে বাঙালি হ, বাঙালি হ, বাঙালি হ… বইমেলায় পাঠক প্রিয়তা পেয়েছে ডা. বদরুল আলমের অদম্য রম্য রচনার বই ‘ এক্স ফাইলস’ উপ-সম্পাদকীয় ইসলামের দৃষ্টিতে ভালবাসা অর্থনীতিতে এগুচ্ছে দেশ; সভ্যতায় কেন পিছিয়ে? নাসর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পাকিস্তানের শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি শুধু জিপিও-৫ নয়, সুনাগরিক হওয়াও জরুরি : শিক্ষামন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম ঊনসত্তরের গণঅভ্যুত্থানের পাঁচ দশক ৩ জেলায় ২ কিশোরী ও ১ শিশু ধর্ষণের শিকার মিলল সেন আমলের রাজবাড়ি বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী যৌবন ধরে রাখবে যেসব খাবার কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহাল ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়: বিএসটিআই বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন ছিল প্রজাতন্ত্রের দৃঢ় ভিত্তি ভয়ের সংস্কৃতিতে আড়ষ্ট সমাজ মাননীয় প্রধানমন্ত্রী কাছে দেশবাসীর ৩টি চাওয়া দুর্নীতির একি রীতি? নিবার্চন উপলক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা বলয়ে রূপগঞ্জ


এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম ৪ ডিসেম্বর রিজার্ভ চুরির মামলার প্রতিবেদন ৪৫ বছরে ২১ বার লোগো পরিবর্তন রূপালী ব্যাংকের রেমিট্যান্স প্রবাহ বেড়েছে ‘গ্যাসের দাম অত্যন্ত কম ছিল, তাই বাড়ানো হয়েছে’ এলএনজিতে শুল্ক থাকছে না গত অর্থবছরের চেয়ে ৪.৫ ভাগ রপ্তানি কমলেও আয় বৃদ্ধি গার্মেন্টসে অসন্তোষ কেন? রিজার্ভ চুরি: সন্দেহে বাংলাদেশ ব্যাংকের আইটি টেকনিশিয়ানরা ফেডারেল রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে মামলা করা উচিত : অর্থমন্ত্রী বন্ধের পথে পাটকল! শ্রমিক ঝুঁকছে গার্মেন্টস শিল্পে শেয়ারবাজারে লেনদেনের উত্থান তৈরি পোশাক খাতে ৫ বছরে নতুন কর্মসংস্থান নেই মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন ৭০০ কোটি টাকা লেনদেন হচ্ছে : শুভঙ্কর সাহা

৪৫ বছরে ২১ বার লোগো পরিবর্তন রূপালী ব্যাংকের

অর্থনীতি, সকল শিরোনাম | ২০ পৌষ ১৪২৪ | Wednesday, January 3, 2018

৪৫ বছরে ২১ বার লোগো পরিবর্তন রূপালী ব্যাংকেরস্বাধীনতা-পূর্ব মুসলিম কমার্শিয়াল ব্যাংক, অস্ট্রেলেশিয়া ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের সব সম্পদ ও দায় নিয়ে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংক (জাতীয়করণ) অধ্যাদেশের আলোকে প্রতিষ্ঠিত ব্যাংকটির লোগো ১৯৭৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত পরিবর্তিত হয়েছে ২০ বার। গতকাল বদলাল আরো একবার। এ নিয়ে গত ৪৫ বছরে মোট ২১ বার পরিবর্তন এলো রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির লোগোয়। এবারের পরিবর্তনের মধ্য দিয়ে ১৯৭২ সালে প্রণীত লোগোর আকৃতি ও মৌলিকত্ব ফিরে এসেছে বলে দাবি করেছেন ব্যাংকটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।নতুন লোগো উন্মোচন উপলক্ষে গতকাল রূপালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন। রূপালী ব্যাংকের ডিএমডি হাসনে আলম, মোরশেদ আলম খন্দকার, জিএম কাইসুল হক, ওয়াকার আহমেদ খান, আলতাফ হোসেন, মাঈন উদ্দিন, মামুনুর রশীদ, অরুণ কান্তি পাল, জাকিয়া সুলতানা, সাইদা খাতুনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন বলেন, ২০১৭ সাল ছিল আমাদের জন্য সাফল্যের বছর। এটি সম্ভব হয়েছে দক্ষ ব্যবস্থাপনা ও নেতৃত্বের কারণে। যার ফলে আমাদের লোকসানি শাখা অনেকাংশেই কমে এসেছে। রূপালী ব্যাংক অদূর ভবিষ্যতে আরো ভালো অবস্থানে যাবে। সেটা হবে সবার জন্য উদাহরণ।

লোগো পরিবর্তন প্রসঙ্গে রূপালী ব্যাংকের চেয়ারম্যান বলেন, আগে যেটি ছিল তা দেখে মনে হতো না এটি কোনো বটবৃক্ষ। নতুন লোগোয় যে বটবৃক্ষ ব্যবহার করা হয়েছে, তার সঙ্গে আমাদের আবেগ-অনুভূতি জড়িয়ে আছে।

মো. আতাউর রহমান প্রধান বলেন, ২০১৭ সাল ছিল রূপালী ব্যাংকের ঘুরে দাঁড়ানোর বছর। বছরটিতে সত্যিকার অর্থে ঘুরে দাঁড়িয়েছে ব্যাংক। লোকসান থেকে রেকর্ড পরিমাণ পরিচালন মুনাফা করেছে রূপালী ব্যাংক। ২০১৮ সাল হবে আমাদের শীর্ষে যাওয়ার বছর। এরই মধ্যে রূপালী ব্যাংকের লোকসানি শাখা ও খেলাপি ঋণ কমিয়ে আনা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ১৯৭২ সালে রূপালী ব্যাংকের জন্মলগ্নে বটগাছ-সংবলিত লোগোটি ১৯৭৭ সাল পর্যন্ত অপরিবর্তিত ছিল। ১৯৭৮ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রায় ২০ বার লোগোর ধরন, আকৃতি, রঙ ও অবয়বের পরিবর্তন আনা হয়। এতে ১৯৭২ সালের নির্ধারিত লোগোর মৌলিকত্ব অনেকাংশে ক্ষুণ্ন হয়। সর্বশেষ ২০০৯ সালে ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ব্যাংকের লোগো ও ব্র্যান্ড কালারে পরিবর্তন এলেও ১৯৭২ সালের প্রাথমিক লোগোটি তার মৌলিকত্ব ফিরে পায়নি। ২০১৭ সাল পর্যন্ত বিদ্যমান লোগোটির পর্যালোচনা ও মূল্যায়ন শেষে ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন নির্বাহীরা ১৯৭২ সালের মৌলিক রূপে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন। সে অনুযায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির লোগোয় এবারের পরিবর্তনটি এলো।