সকল শিরোনাম

এমপি হাবিবুর রহমান মোল্লার গণসংযোগ একনেকে ১৫টি প্রকল্পের অনুমোদন সিনহাকে আদালতের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হবে: আইনমন্ত্রী ‘বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে এটা পাগলেও বিশ্বাস করে না’ রূপগঞ্জে দুই শতাধিক গ্রাজুয়েটকে প্রশিক্ষন ডেমরায় মাদক,সন্ত্রাস, জঙ্গি, ইভটিজিং ও নিরাপদ সড়ক বিষয়ক আলোচনাসভা ২৯ সেপ্টেম্বর কি হবে? সেবা খাতে ঘুষ-দুর্নীতি বন্ধ হবে কবে? কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী বললে পদত্যাগ করব : নৌমন্ত্রী শিশুরা আমাদের চোখ-কান খুলে দিয়েছে : মনিরুল শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী তারকারা রাস্তায় পুলিশের নামে মামলা দিতে সার্জেটকে বাধ্য করলো শিক্ষার্থীরা আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল


এ পাতার অন্যান্য সংবাদ

রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার রূপগঞ্জে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ডিগ্রী পরীক্ষায় ডেমরা বিশ্ববিদ্যালয় কলেজের ব্যাপক সাফল্য ডেমরার ষ্টুডেন্ট এইড স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত রূপগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়ি দখলের চেষ্টা, বাঁধা দেওয়ায় হত্যার হুমকি বাংলাদেশ আনসার-ভিডিপি’র সমাবেশ অনুষ্ঠিত কাউন্সিলর প্রার্থী সালাউদ্দিন আহমেদের সাথে পঞ্চায়েত কমিটির মত বিনিময় সভা .রূপগঞ্জে পিএসসি পরীক্ষায় অনিয়মের অন্ত:নেই রূপগঞ্জে সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন ভাবনা বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত রূপগঞ্জ থানার ওসিসহ ৮ কর্মকর্তা শ্রেষ্ঠ অফিসার নির্বাচিত রূপগঞ্জে ওয়ারেন্টভূক্ত পলাতক ২ ভুমিদস্যু গ্রেফতার রূপগঞ্জে অধ্যক্ষের কু-প্রস্তাবে রাজি না হওয়ায় বরখাস্ত: চাকুরি ফিরে পেতে স্ব-পরিবারের আতœহত্যার হুমকি শিক্ষিকার রূপগঞ্জে প্রধান শিক্ষকের অপসারন ও শাস্তির দাবীতে এলাকাবাসীর মানববন্ধব ও ঝাড়ু মিছিল ডেমরায় আওয়ামীলীগের কর্মীসভা রূপগঞ্জে মাদক ব্যবসায়ীর হামলায় এসআইসহ দুই পুলিশ সদস্য আহত, আটক-১

.রূপগঞ্জে পিএসসি পরীক্ষায় অনিয়মের অন্ত:নেই

জেলার সংবাদ, দেশের খবর, শীর্ষ সংবাদ, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ৮ অগ্রহায়ন ১৪২৪ | Wednesday, November 22, 2017

নিউজ-বাংলাদেশ ঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা কেন্দ্রে অনিয়মের অন্ত নেই বলে অভিযোগ পাওয়া গেছে। এসকল অনিয়মকে কেন্দ্র করে ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও কিন্ডারগার্টেনের মালিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়েছে। গতকাল ২০ নভেম্বর সোমবার অনিয়মের প্রতিবাদে তারাবো পৌরসভার খাদুন এলাকায় ছাত্রছাত্রীদের অভিভাবকরা বিক্ষোভ করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, রূপগঞ্জের ২৫টি পিএসসি পরীক্ষা কেন্দ্রের অধিকাংশ কেন্দ্রেই আসন বিন্যাস, কক্ষ পরিদর্শক নিয়োগ, হলসুপার ও সহকারী হল সুপার কেন্দ্রের পরীক্ষার্থীদের সঙ্গে বৈষম্যমূলক কার্যক্রম করছেন। কোথাও কোথাও সরকারি নিয়মানুযায়ী এক বেঞ্চে তিন বিদ্যালয়ের তিন জন শিক্ষার্থী বসেছে। কোথাও এক বিদ্যালয়ের শিক্ষার্থীদের একই কক্ষে দেখাদেখি করে লেখার সুবিধার্থে পাশাপাশি ৩ জনকে গাদাগাদি করে বসানো হয়েছে। কোথাও কক্ষের সামনের ২/৩ বেঞ্চে তিন বিদ্যালয়ের শিক্ষার্থীদের বসানো হয়েছে। কোথাও কিন্ডারগার্টেন ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আলাদা কক্ষে বসানো হয়েছে। আবার কোথাও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, সদস্য, ইউপি সদস্য, রাজনৈতিক দলের স্থানীয় নেতাদের আনাগোনা ছিল নজরে পড়ার মতো। এসকল কর্মকান্ড নিয়ন্ত্রণ করতে পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হিমশিম খেতে হয়েছে। কোন কোন পরীক্ষা কেন্দ্রে অজ্ঞাত কারণে একাধিকবার পরীক্ষার্থীদের আসন বিন্যাস করতে হয়েছে।
এছাড়া ব্রাহ্মণখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে, কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রের হল সুপার নিয়োগ করা হয়েছে। কাঞ্চন ভারত চন্দ্র বিদ্যালয়ের পরীক্ষায় অংশগ্রহণকারী বিদ্যালয়ের শিক্ষকদের ব্রাহ্মণখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কক্ষে কক্ষপরিদর্শক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এরকম আরও কয়েকটি কেন্দ্রে সমন্বয় করে বিনিময়ের মাধ্যমে অনিয়ম করা হয়েছে। এই অনিয়ম থেকে সুবিধা বঞ্চিত পরীক্ষার্থীদের অভিভাবকরা অসন্তোষ প্রকাশ করেছেন। পরীক্ষা কেন্দ্রের আশপাশে অপেক্ষমান অভিভাবকদের মধ্যে চাপা উত্তেজনা দেখা গেছে। কোন কোন কেন্দ্রে অর্থের বিনিময়ে শিক্ষকরা নির্দিষ্ট কক্ষে কক্ষপরিদর্শকের দায়িত্ব পালন করছেন। কেউ কেউ পছন্দের পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনের সুযোগ নিয়েছেন। প্রাথমিক ও কিন্ডারগার্টেনের একাধিক সমিতি থাকায় সংশ্লিষ্টরা অনিয়ম করে সুযোগ নেয়ার প্রতিযোগিতায় নেমেছে। তবে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা এসকল অনিয়মে নেতৃত্বে এগিয়ে রয়েছেন। ২/৩টি পরীক্ষা কেন্দ্রে কর্তৃপক্ষ সুবিধা দেয়ার নাম করে কিন্ডারগার্টেনের মালিকদের কাছ থেকে ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আদায় করেছেন। প্রভাবশালী এক শিক্ষক নেতার ইশারায় এসকল অনিয়ম নিয়মে পরিণত হয়েছে। ওই শিক্ষক নেতা ততই প্রভাবশালী যে তাঁর বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পাচ্ছে না বলে অনেকেই জানিয়েছেন।
জানা গেছে উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, তারাবো সরকারি প্রাথমিক বিদ্যালয়, খাদুন সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজী নূর উদ্দিন আহম্মেদ উচ্চ বিদ্যালয়, মাঝিনা মৌজার আহম্মদিয়া ফাযিল মাদ্রাসা, ইউসুফগঞ্জ উচ্চ বিদ্যালয়, মজিবুর রহমান উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রসহ বেশ কিছু কেন্দ্রে অনিয়মের প্রতিযোগিতা চলছে। এসকল কেন্দ্রের অনিয়মের খবর ছড়িয়ে পড়লে আশপাশের পরীক্ষা কেন্দ্রেও অনিয়ম করার অপচেষ্টা চালায় সংশ্লিষ্টরা। কেন্দ্রের হল সুপারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে ম্যানেজ করতে না পারায় ব্যর্থ হয়ে ওই সকল কেন্দ্রের অনিয়ম বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তারা আবেদন জানিয়েছেন।
ইবতেদায়ী এই পরীক্ষায় সুষ্ঠুভাবে ও স্বচ্ছতার সঙ্গে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য উপজেলা প্রশাসন সকল কাজ সম্পন্ন করলেও কতিপয় শিক্ষক নেতার কারণে তা ভেস্তে যেতে বসেছে। এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে বিষয়টি চরম আকারে ধারণ করবে বলে জানিয়েছে এলাকাবাসী
এবার রূপগঞ্জ উপজেলায় পিএসসি পরীক্ষায় ২৫টি কেন্দ্রে ৯ হাজার ৫৮২জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করছে। এবতেদায়ী পরীক্ষার্থী ৯২১ পরীক্ষায় অংশগ্রহণ করছে। তাদের মধ্যে হিন্দু ৫২৫জন, বৌদ্ধ ৩জন, খৃষ্টান ১জন ছাত্রছাত্রী রয়েছে।
এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার জায়েদা আখতার বলেন, পরীক্ষা কেন্দ্রে কোন অনিয়ম তাঁর জানা নেই। রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, কোমলমতি শিক্ষার্থীরে পরীক্ষায় কোন অনিয়ম চলতে দেয়া হবে না। তদন্ত সাপেক্ষে অনিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।