সকল শিরোনাম

.রূপগঞ্জে পিএসসি পরীক্ষায় অনিয়মের অন্ত:নেই স্বপ্ন-সুখের সংসার করা হলোনা রিমুর : ডেমরায় প্ররোচনায় পড়ে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা ডেমরায় পঙ্গুদের মাঝে হুইল চেয়ার ও ক্রাচ বিতরণ শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন চলন্ত বাসে গণধর্ষণ করে হত্যার লোমহর্ষক বর্ণনা: আদালতে স্বীকারোক্তি ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ঈদে আসছে রনি’র মিউজিক ভিডিও “কোরবানি” সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে


এ পাতার অন্যান্য সংবাদ

স্বপ্ন-সুখের সংসার করা হলোনা রিমুর : ডেমরায় প্ররোচনায় পড়ে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা ডেমরায় পঙ্গুদের মাঝে হুইল চেয়ার ও ক্রাচ বিতরণ শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত থমকে গেছে বিএনপি শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড

শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক

ছবি স্লাইড, জাতীয় সংবাদ, সকল শিরোনাম | ৬ কার্তিক ১৪২৪ | Saturday, October 21, 2017

গার্ডিয়ানের প্রতিবেদন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী সরকারপ্রধান। টানা প্রায় ৯ বছরসহ তিনি ১৪ বছর বাংলাদেশ শাসন করেছেন। এ দিক থেকে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকেও পেছনে ফেলেছেন। শুক্রবার ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, বর্তমান বিশ্বে ১২ জন সরকারপ্রধান নারী। অবশ্য তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে ধরলে এই সংখ্যা ১৩। তবে তাইওয়ানকে চীনের অংশ মনে করা হয়। জাতিসংঘেরও সদস্য নয় দেশটি। বর্তমানে জাতিসংঘের সদস্য ১৯৩টি দেশ। এই হিসাবে বিশ্বের ৭ ভাগ দেশ পরিচালিত হচ্ছে নারীদের নেতৃত্বে।


সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে নিউজিল্যান্ড। গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ৩৭ বছর বয়সী জেসিন্ডা আর্ডেন। তিনি দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী এবং ১৫০ বছরের মধ্যে সর্বকনিষ্ঠ শাসক।
যে ১২ জন নারী এখন সরকারপ্রধান তাদের ৬ জনই ইউরোপীয় দেশগুলোর নেতা, দু’জন দক্ষিণ আমেরিকার। এদের চারজনই তাদের দেশের প্রথম নারী সরকারপ্রধান।

গার্ডিয়ান জানায়, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী শাসক। টানা দুই মেয়াদসহ তিনি ১৪ বছর ধরে (গার্ডিয়ান অবশ্য বলছে ১৩ বছর) ক্ষমতায় আছেন।  শাসনকালের দিক থেকে শেখ হাসিনার পরই রয়েছেন জার্মানির জনপ্রিয় চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি ১১ বছর ধরে ক্ষমতায় আছেন। অবশ্য মার্কেল সম্প্রতি পুনর্নির্বাচিত হয়েছেন।

তারপরই রয়েছেন আফ্রিকার দেশ লাইবেরিয়ার নেত্রী এলেন জনসন সিরলিফ। তিনি আফ্রিকার প্রথম নারী সরকারপ্রধান। মধ্যপন্থী এই নেত্রী ১১ বছর  যাবৎ দেশটির প্রেসিডেন্ট পদে আছেন। দুই মেয়াদ শেষে আগামী নভেম্বরে তিনি বিদায় নিচ্ছেন।  দেশটির সংবিধান অনুসারে তার আর নির্বাচিত হওয়ার সুযোগ নেই। এছাড়া চিলির প্রেসিডেন্ট পদে মিশেল ব্যাচেলেট দায়িত্ব পালন করছেন ৭ বছর ধরে।

অন্য সরকারপ্রধানরা অবশ্য ক্ষমতায় খুব বেশিদিন নয়। মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন ১ বছর, নরওয়ের প্রধানমন্ত্রী পদে আর্না সোলবার্গ ৪ বছর, পোল্যান্ডের প্রধানমন্ত্রী বিটা জিদলো ১ বছর, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডরিস লিউথার্ড ১ বছর এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ১ বছর ক্ষমতায় আছেন।

এছাড়া সার্বিয়ার  প্রধানমন্ত্রী আনা বরনাবিক ১ বছর, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগনগেলওয়া ২ বছর, পেরুর প্রধানমন্ত্রী মার্সিডিজ আরাও ১ বছর ধরে ক্ষমতায় আছেন।