সকল শিরোনাম

দূষিত বায়ুর দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়! ৭ মার্চের জনসভা সফল করতে নানা উদ্যোগ আ.লীগের দেশে আগাম নির্বাচনের সম্ভাবনা দেখছেন এরশাদ আমার কর্মকান্ডে মানুষের ক্ষতি হলে অবসর নিব ডিসেম্বর নয়, এখনই পদত্যাগ করুন: অর্থমন্ত্রীকে বাবলু বিএনপি হচ্ছে রাজনীতির বিষবৃক্ষ, সংসদে তথ্যমন্ত্রী ওবায়দুল কাদেরের ‘কথাবার্তা মহাসড়কের মতো বেসামাল’: রিজভী অযত্ন অবহেলায় অরক্ষিত ডেমরার শহীদ মিনার `শেখ হাসিনার হাত থেকে পার পাওয়ার উপায় নেই কারও’ রাজনৈতিক দলগুলো ছাত্রদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে: এরশাদ খালেদা জিয়ার বিষয়ে কিছুই করার নেই: ইসি বিশ্ব ভালবাসা দিবসে যানবাহন চালকদের ফুলেল শুভেচ্ছা জানালো রামপুরা ট্রাফিক জোন ম্যাডামকে কোনো ডিভিশন দেওয়া হয়নি: মওদুদ ৩২ ধারা বাতিল না করলে তথ্যমন্ত্রী পদত্যাগ চান সাংবাদিক নেতারা খালেদা জিয়াকে একটি স্যাঁতসেঁতে ঘরে একা রাখা হয়েছে, এটা অমানবিক : ফখরুল ক্ষমতার অপব্যবহার হয়েছে, টাকা আত্মসাৎ হয়নি : ড. জাফরুল্লাহ চৌধুরী বিএনপির আন্দোলন ও পুলিশের অবস্থান ইতিবাচক : ড. বদিউল আলম মজুমদার যে কারণে বিএনপির আন্দোলনে তেজ নেই আসছে তৌহিদ এলাহীর ‘বইকাটা’ বিদেশি গণমাধ্যমগুলোতে ব্রিফ করছে বিএনপি রাজধানীর প্রবেশদ্বার ডেমরায় নিত্য যানজট : ট্রাফিকের নানা উদ্যোগ দেশে এখন বন্য আইন চলছে : মান্না একজন দন্ডপ্রাপ্ত ব্যাক্তিকে ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছে বিএনপি: কাদের আপিল করলে খালেদার সাজা বেড়ে ১০বছর হতে পারে: নৌমন্ত্রী


এ পাতার অন্যান্য সংবাদ

দূষিত বায়ুর দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়! অযত্ন অবহেলায় অরক্ষিত ডেমরার শহীদ মিনার `শেখ হাসিনার হাত থেকে পার পাওয়ার উপায় নেই কারও’ বিশ্ব ভালবাসা দিবসে যানবাহন চালকদের ফুলেল শুভেচ্ছা জানালো রামপুরা ট্রাফিক জোন একজন দন্ডপ্রাপ্ত ব্যাক্তিকে ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব দিয়েছে বিএনপি: কাদের গ্যাস-বিদ্যুৎ সংকটে ব্যাহত টেক্সটাইল কারখানার উৎপাদন ‘ক্ষমতায় থাকলে সব মাফ আর বিরোধী দলে থাকলেই সব অপরাধ’ রূপগঞ্জে ছাত্রদলের বিক্ষোভ মিছিল শাহরুখের বাড়ি দখলে নিল সরকার পেঁয়াজের দাম বৃদ্ধির পেছনে সিন্ডিকেট ছিল না স্বপ্নবাজের স্বপ্ন… আয় থেকে জীবনের শিক্ষা আবারো শুভেচ্ছাদূত মিম সামরিক ব্যয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশ

শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক

ছবি স্লাইড, জাতীয় সংবাদ, সকল শিরোনাম | ৬ কার্তিক ১৪২৪ | Saturday, October 21, 2017

গার্ডিয়ানের প্রতিবেদন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী সরকারপ্রধান। টানা প্রায় ৯ বছরসহ তিনি ১৪ বছর বাংলাদেশ শাসন করেছেন। এ দিক থেকে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকেও পেছনে ফেলেছেন। শুক্রবার ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, বর্তমান বিশ্বে ১২ জন সরকারপ্রধান নারী। অবশ্য তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে ধরলে এই সংখ্যা ১৩। তবে তাইওয়ানকে চীনের অংশ মনে করা হয়। জাতিসংঘেরও সদস্য নয় দেশটি। বর্তমানে জাতিসংঘের সদস্য ১৯৩টি দেশ। এই হিসাবে বিশ্বের ৭ ভাগ দেশ পরিচালিত হচ্ছে নারীদের নেতৃত্বে।


সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে নিউজিল্যান্ড। গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ৩৭ বছর বয়সী জেসিন্ডা আর্ডেন। তিনি দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী এবং ১৫০ বছরের মধ্যে সর্বকনিষ্ঠ শাসক।
যে ১২ জন নারী এখন সরকারপ্রধান তাদের ৬ জনই ইউরোপীয় দেশগুলোর নেতা, দু’জন দক্ষিণ আমেরিকার। এদের চারজনই তাদের দেশের প্রথম নারী সরকারপ্রধান।

গার্ডিয়ান জানায়, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী শাসক। টানা দুই মেয়াদসহ তিনি ১৪ বছর ধরে (গার্ডিয়ান অবশ্য বলছে ১৩ বছর) ক্ষমতায় আছেন।  শাসনকালের দিক থেকে শেখ হাসিনার পরই রয়েছেন জার্মানির জনপ্রিয় চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি ১১ বছর ধরে ক্ষমতায় আছেন। অবশ্য মার্কেল সম্প্রতি পুনর্নির্বাচিত হয়েছেন।

তারপরই রয়েছেন আফ্রিকার দেশ লাইবেরিয়ার নেত্রী এলেন জনসন সিরলিফ। তিনি আফ্রিকার প্রথম নারী সরকারপ্রধান। মধ্যপন্থী এই নেত্রী ১১ বছর  যাবৎ দেশটির প্রেসিডেন্ট পদে আছেন। দুই মেয়াদ শেষে আগামী নভেম্বরে তিনি বিদায় নিচ্ছেন।  দেশটির সংবিধান অনুসারে তার আর নির্বাচিত হওয়ার সুযোগ নেই। এছাড়া চিলির প্রেসিডেন্ট পদে মিশেল ব্যাচেলেট দায়িত্ব পালন করছেন ৭ বছর ধরে।

অন্য সরকারপ্রধানরা অবশ্য ক্ষমতায় খুব বেশিদিন নয়। মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন ১ বছর, নরওয়ের প্রধানমন্ত্রী পদে আর্না সোলবার্গ ৪ বছর, পোল্যান্ডের প্রধানমন্ত্রী বিটা জিদলো ১ বছর, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডরিস লিউথার্ড ১ বছর এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ১ বছর ক্ষমতায় আছেন।

এছাড়া সার্বিয়ার  প্রধানমন্ত্রী আনা বরনাবিক ১ বছর, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগনগেলওয়া ২ বছর, পেরুর প্রধানমন্ত্রী মার্সিডিজ আরাও ১ বছর ধরে ক্ষমতায় আছেন।