সকল শিরোনাম

আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন চলন্ত বাসে গণধর্ষণ করে হত্যার লোমহর্ষক বর্ণনা: আদালতে স্বীকারোক্তি ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ঈদে আসছে রনি’র মিউজিক ভিডিও “কোরবানি” সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে পশ্চিমকে বাঁচান, আহ্বান ট্রাম্পের যানজট : গতি নেই; আছে দুর্গতি! ‘ঈদ চাঁদাবাজি’ বন্ধ হউক চালের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন? ক্ষমতাওয়ালাদের পাহাড় : আর লাশগুলো আমাদের!


এ পাতার অন্যান্য সংবাদ

রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দুই নগরে নৌকা চাই… যানজট : গতি নেই; আছে দুর্গতি! ক্ষমতাওয়ালাদের পাহাড় : আর লাশগুলো আমাদের! শূকরের মাংসে ভ্যাট তুলে দিলেন অর্থমন্ত্রী: মানুষকে বোকা বানালেন বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্ধ বৃদ্ধি ভোক্তাদের সঙ্গে প্রহসন : ড. শামসুল বাজেট : সরকার বস্ত্রশিল্পের জন্য ভাবুক ধর্ষকদের সাথে ওদের শাস্তিও যেন হয়? রাজধানীর তৃণমূল গোছাচ্ছে আ.লীগ কিভাবে রাজনৈতিক নবজাতক থেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ মৌসুমি ফলে ভয়াবহ ফরমালিন উধাও শিবির ক্যাডারদের খুঁজছে গোয়েন্দারা

রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান

শীর্ষ সংবাদ, সকল শিরোনাম | ১৫ ভাদ্র ১৪২৪ | Wednesday, August 30, 2017

নিউজ-বাংলাদেশ, ঢাকা: আসিয়ান’কে রোহিঙ্গা গণহত্যা বন্ধের আহবান জানিয়েছে মালয়েশিয়ার মিডিয়া মালয়েশিয়াকিনি ডট কম। অনলাইনটির সাংবাদিক মাহি রামাকৃষ্ণান তার প্রতিবেদনে বলেছেন, মিয়ানমারের রাখাইন অঞ্চলে বাড়ি বাড়ি যেয়ে সেনারা রোহিঙ্গা মুসলমানদের হত্যা করছে। সামাজিক যোগাযোগা মাধ্যমে এসব হত্যাযজ্ঞের লোমহর্ষক ছবি ও খবর আসছে। আসিয়ান জোটের উচিত অবশ্যই চলমান এ সংঘাতকে গৃহযুদ্ধে রুপান্তরিত হওয়ার আগেই কার্যকর ভূমিকা নেওয়া।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব আবদুল রাজাক প্রথম আসিয়ান নেতা যিনি রোহিঙ্গাদের পাশে দাঁড়ান ও নির্যাতন এবং হতাযজ্ঞের তীব্র নিন্দা জানান। প্রধানমন্ত্রীর উচিত মিয়ানমারের নেতাদের সঙ্গে আলোচনায় বসা, কারণ মিয়ানমার এখন আসিয়ানের সবচেয়ে বড় লজ্জা হয়ে দাঁড়িয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীকে শক্ত বার্তা দেওয়া উচিত কারণ ২০১২ সাল থেকে অব্যাহতভাবে রোহিঙ্গাদের হত্যা করা আসছে বাহিনীটি।

প্রতিবেদনে আরো বলা হয়, গত বছরের চাইতে রোহিঙ্গাদের ওপর আরো ভহাবহ নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। এই হত্যাযজ্ঞ বন্ধ করতে ব্যর্থ হলে আসিয়ানকে আরেকটি কম্বোডিয়া সংকট মোকাবেলা করতে হবে। কোনো বিদ্রোহ দমন করার সময় অবশ্যই মিয়ানমারের সেনাবাহিনীকে আন্তর্জাতিক রীতিনীতি ও মানবাধিকার নিশ্চিত করেই তা করতে হবে।

রাখাইনে যে ধরনের সহিংসতা চলছে তাতে সহ¯্রাধিক রোহিঙ্গা মুসলমানকে গত কয়েকদিনে হত্যা করা হয়েছে। বাড়ি ঘরে আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে। এধরনের পরিস্থিতিতে আসিয়ান জোটের সদস্য দেশগুলোর রাজনৈতিক সদিচ্ছা নিয়ে এ সংকটের মোকাবেলায় এগিয়ে আসা উচিত।