সকল শিরোনাম

.রূপগঞ্জে পিএসসি পরীক্ষায় অনিয়মের অন্ত:নেই স্বপ্ন-সুখের সংসার করা হলোনা রিমুর : ডেমরায় প্ররোচনায় পড়ে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা ডেমরায় পঙ্গুদের মাঝে হুইল চেয়ার ও ক্রাচ বিতরণ শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন চলন্ত বাসে গণধর্ষণ করে হত্যার লোমহর্ষক বর্ণনা: আদালতে স্বীকারোক্তি ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ঈদে আসছে রনি’র মিউজিক ভিডিও “কোরবানি” সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে


সবুজ খেলে শরীরে যা বদলে যাবে!

আপনার স্বাস্থ্য, ছবি স্লাইড, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২০ জ্যৈষ্ঠ ১৪২৪ | Saturday, June 3, 2017

---নিউজ-বাংলাদেশ, ঢাকা: সবুজ খাবার আমাদের শরীরের জন্য যে কতটা উপকারি টা বলে শেষ করা যাবে না। তো সেই সবুজ খাবার হতে হবে কেমিক্যাল মুক্ত। অসাধু ব্যাবসায়িদের ভেজাল এবং কেমিক্যাল ব্যাবহারের কারণে আজ এই সব সবুজ শাকসবজি ও আমাদের জন্য বিষে পরিণত হয়েছে। প্রকৃতির এই অফুরন্ত সবুজে রয়েছে মানুষের অনেক উপকারি উপাদান। আজ জেনে নিব সে উপাদানের কথা:

(১) সবুজ শাকসবজিতে চর্বির পরিমান খুব কম থাকে। এটি প্রচুর ভিটামিনে ভরপুর থাকে যা আমাদের দেহে জমা চর্বি কমাতে সাহায্য করে। (২) কিছু সবুজ খাবার যেমন ব্রোকলি, বাঁধাকপি, শাক সবজি এবং মটরশুটি এগুলোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এর মানে হল এটি ভালো হজমে সাহায্য করে। (৩) ফোলিক অ্যাসিড আমাদের শরীরে নতুন কোষ সৃষ্টি এবং এর রক্ষণাবেক্ষণে সাহায্য করে। মটর, মটরশুটি এবং অ্যাসোপাগাসের মত সবুজ খাবারে ফোলিক অ্যাসিডে ভরপুর রয়েছে। (৪) গাড় সবুজ শাকসবজি লাইটিন ও জ্যাকসিনটনের মত ফাইটোকেমিয়াতে ভরা থাকে। এইসব খাবার বয়স্কদের অন্ধত্ব এবং নির্দিষ্ট কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। (৫) কুয়ারসেটিন যা একটি বায়োফ্লেবনয়েড সবুজ খাবার গুলোতে বিদ্যমান।এই ফ্লেবনয়েডে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অনন্য অ্যান্টি-ক্যান্সারের বৈশিষ্ট্য রয়েছে। (৬) সবুজ খাবারে জিআই বা গ্লিসিমিক ইন্দেক্সের পরিমান কম ফলে এটি টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য সহায়ক। (৭) সবুজ খাবার লোহা এবং ক্যালসিয়ামের প্রধান উৎস। এটি হাড়কে শক্ত করে, পেশী সংকোচন এবং রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। (৮) সবুজ খাবারে বিটা ক্যারোটিনে পূর্ণ যা ভিটামিন এ তে রূপান্তরিত করা যায়। সর্বোপরি প্রকৃতির এইসব সবুজ শাকসবজি ফলমূল আমাদের পুরো শরীরের সুস্বাস্থ্য এবং রোগ প্রতিরোধক করে আমাদের ধন্য করেছে।