সকল শিরোনাম

এমপি হাবিবুর রহমান মোল্লার গণসংযোগ একনেকে ১৫টি প্রকল্পের অনুমোদন সিনহাকে আদালতের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হবে: আইনমন্ত্রী ‘বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে এটা পাগলেও বিশ্বাস করে না’ রূপগঞ্জে দুই শতাধিক গ্রাজুয়েটকে প্রশিক্ষন ডেমরায় মাদক,সন্ত্রাস, জঙ্গি, ইভটিজিং ও নিরাপদ সড়ক বিষয়ক আলোচনাসভা ২৯ সেপ্টেম্বর কি হবে? সেবা খাতে ঘুষ-দুর্নীতি বন্ধ হবে কবে? কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী বললে পদত্যাগ করব : নৌমন্ত্রী শিশুরা আমাদের চোখ-কান খুলে দিয়েছে : মনিরুল শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী তারকারা রাস্তায় পুলিশের নামে মামলা দিতে সার্জেটকে বাধ্য করলো শিক্ষার্থীরা আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল


এ পাতার অন্যান্য সংবাদ

এমপি হাবিবুর রহমান মোল্লার গণসংযোগ সিনহাকে আদালতের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হবে: আইনমন্ত্রী রূপগঞ্জে দুই শতাধিক গ্রাজুয়েটকে প্রশিক্ষন ডেমরায় মাদক,সন্ত্রাস, জঙ্গি, ইভটিজিং ও নিরাপদ সড়ক বিষয়ক আলোচনাসভা ২৯ সেপ্টেম্বর কি হবে? কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল বাপ্পী-মিমের প্রেম অনুরাগ প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন হাসান ইন্তিসার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা

ব্যাংকে জমে থাকা ৬১৪ কোটি টাকার লভ্যাংশ উধাও

ছবি স্লাইড, জাতীয় সংবাদ, শিক্ষা সাহিত্য, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২৫ বৈশাখ ১৪২৪ | Monday, May 8, 2017

বেসরকারি শিক্ষকদের বেতন

---নিউজ-বাংলাদেশ, ঢাকা: বেসরকারি স্কুল-কলেজ শিক্ষকদের বেতন খাতের জমে থাকা ৬১৪ কোটি টাকার লভ্যাংশ তুলে নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কিছু কর্মকর্তা। বাংলাদেশ ব্যাংকের তদন্ত দলের অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি শিক্ষকদের বেতনের বরাদ্দ ৬১৪ কোটি টাকা বিতরণ করা না হলেও সে টাকা অর্থ মন্ত্রণালয়ে ফেরত যায়নি। এই টাকার লভ্যাংশ তুলে নেওয়া হয়েছে। তবে অধিদপ্তরের দাবি, এ খাতে কোনো অনিয়ম হয়নি, শিক্ষকদের প্রয়োজনেই টাকা রেখে দেয়া হয়েছে।

দেশের ৫ লাখ বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষক সরকারের এমপিও সুবিধা পান। এসব শিক্ষকের বেতন-ভাতা পরিশোধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রতিমাসে অর্থ ছাড় করে অর্থ মন্ত্রণালয়। রাষ্ট্রায়ত্ত্ব চারটি ব্যাংকের মাধ্যমে এই অর্থ দেয়া হয়। তবে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের তদন্তে এই বরাদ্দের অর্থ ব্যবহারে বড় অনিয়ম ধরা পড়েছে।

মাউশির কর্মকর্তারা জানান, বিভিন্ন জটিলতায় অনেক শিক্ষক প্রতি মাসে বেতন তুলতে পারেন না। সেই অর্থ ব্যাংকে থেকে যায়। এভাবে কয়েক বছরে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকে জমা হয়েছে প্রায় ৬১৪ কোটি টাকা। এই টাকার হিসাব গত তিন বছরে জানোনো হয়নি অর্থ মন্ত্রণালয়কে।

বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানে দেখা গেছে, বেতন খাতে খরচ না হওয়া টাকা অর্থবছর শেষে অর্থ মন্ত্রণালয়ে ফেরত দেয়ার নিয়ম থাকলেও তা মানা হয়নি। মাউশি কর্মকর্তাদের একটি অংশ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে তুলে নিয়েছেন তহবিলের লভ্যাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে জমা হওয়ার পর ১২ এপ্রিল তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরেও পাঠানো হয়েছে। তবে অনিয়মের অভিযোগ মানছে না অধিদপ্তর।

এমপিওভুক্ত শিক্ষকদের অভিযোগ, মাসের নির্ধারিত তারিখে বেতনের সরকারি অংশ তুলতে গিয়ে অনেকেই সমস্যায় পড়ছেন। অনেকে আবার দীর্ঘদিন পাচ্ছেন না এমপিও সুবিধা।

বেতন আটকে রেখে লভ্যাংশ তুলে নেয়ার অভিযোগের বিষয়ে অর্থ মন্ত্রণালয়কে এখনো ব্যাখ্যা দেয়নি মাউশি। তবে অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, শিক্ষকদের বেতন খাতে ব্যাংকে জমা টাকার হিসাব মেলানো হচ্ছে। শিগগিরই জবাব পাঠানো হবে অর্থ মন্ত্রণালয়ে।