সকল শিরোনাম

সুষ্ঠু নির্বাচনে দেশ কি সক্ষম? অবৈধ পাকিং, চাঁদাবাজী আর ঘুষের মিশেল হরদম! প্রার্থী না হওয়ার কারণ জানালেন ড. কামাল ফেসবুকে প্রতারণার প্রেমের ফাদেঁ ফেলে কলেজ ছাত্রীকে ব্লাক মেইলিংয়ের অভিযোগ ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের যে বেটারা আমার গাড়ি ঘুরিয়ে দিয়েছে, আমি ওদের মাথা ঘুরিয়ে দেব: কাদের সিদ্দিকী এই তফসিলে ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে না সচিব হলেন দুই কর্মকর্তা, ভারপ্রাপ্ত সচিব ৩ জন


এ পাতার অন্যান্য সংবাদ

ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের নির্বাচনে ৬ লাখ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে: সিইসি তফসিল ৮ নভেম্বরই বহাল থাকুক: ইসিকে জাতীয় পার্টি

আজমপুর ফুটওভার ব্রিজে শ্রমিকদের ভিড়

ছবি স্লাইড, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২৫ বৈশাখ ১৪২৪ | Monday, May 8, 2017

---নিউজ-বাংলাদেশ, ঢাকা: রাজধানীর উত্তরার প্রাণকেন্দ্র আজমপুর ব্যস্ততম ওভারব্রিজটি ভোর না হতেই দিনমজুর ও কর্মপ্রত্যাশীদের দখলে চলে যায়। শত শত লোকের ভিড়ে স্কুল-কলেজগামী ও অফিসগামী লোকদের চলাচল ব্যাহত হচ্ছে। ওভারব্রিজের নিচের দুই পাশের ফুটপাতের ১০০ গজের মধ্যে সাধারণের চলাচল অসম্ভব হওয়ায় বাধ্য হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর দিয়েই চলাচল করতে হয়। প্রধান রাস্তার ওপর দিয়ে চলাচল ঝুঁকিপূর্ণ। দীর্ঘদিন ধরে এভাবে চলতে থাকলেও বিকল্প চিন্তা করছে না কেউ। অথচ ব্রিজটির ১০০ গজের মধ্যে আজমপুর সরকারি প্রাইমারি স্কুল মাঠ এবং কেন্দ্রীয় ঈদগাহ মাঠের প্রশস্ত জায়গা খালি পড়ে থাকে। যেখানে কয়েকশ’ লোক অবস্থান করলেও চলাচলে কোনো প্রভাব পড়বে না। কিন্তু সেখানে না দাঁড়িয়ে শ্রমিকরা ফুটওভার ব্রিজের ওপরে দাঁড়ায়।

উত্তরা ছাড়াও দূর-দূরান্ত থেকে দৈনিক কাজের আশায় ছুটে আসা লোকেরা কাজ পাওয়ার আশায় যেমন এখানে জড়ো হয়। তেমনি দিনমজুরের খোঁজে গাড়ি নিয়ে এলাকাবাসী এখানে ভিড় করেন। ভোর ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত জায়গাটি কর্ম বেচাকেনার জায়গা হিসেবে ব্যবহৃত হয়। ফুটওভারব্রিজ পারাপারে সবচেয়ে বেশি সমস্যায় পড়ে বৃদ্ধা, অসুস্থ এবং স্কুল কলেজগামী ছাত্রীরা।
নিকটস্থ আজমপুর প্রাইমারি স্কুল, নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজ, রাজউক কলেজ, আইইএস স্কুল অ্যান্ড কলেজ, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই ফুট ওভারব্রিজ ব্যবহার করেন। তাই বিকল্প জায়গা নির্ধারণই এ সমস্যার একমাত্র সমাধান। শিক্ষার্থীরা দ্রুত এ সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন।
উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের ছাত্রী রাফসানা ইসলাম শশী বলেন, প্রতিদিন ওভারব্রিজ পার হয়ে স্কুলে আসতে হয়। কিন্তু ব্রিজের নিচে প্রচুর লোক দাঁড়িয়ে থাকে এবং আমাদের আসার জন্য সাইড দেয় না। বাধ্য হয়ে আমরা প্রধান রাস্তার পাশ দিয়ে ব্রিজে উঠি। এতে আমাদের অনেক সমস্যা হয়।
আইইএস স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী জুলেখা মারজান বলে, ওই ফুটওভার ব্রিজের নিচের রাস্তা কোনোভাবেই চলাচলের উপযোগী থাকে না। তাই আংকেল সাইড দেন বলতে বলতে আসি। অনেকে শুনেও সাইড দিতে চায় না। ওখানের লোকদের সরিয়ে দেয়ার ব্যবস্থা করলে আমাদের স্কুলে যেতে সুবিধা হয়। স্থানীয় রুচি রেস্তোরাঁর মালিক মোবারক হোসেন বলেন, কাজে আসা লোকদের তাড়ালে তারা কাজ না পেয়ে উপোস থাকবে। তাই তাদের না তাড়িয়ে বিকল্প স্থান নির্ধারণ করে দিলে পথচারী এবং কর্মপ্রত্যাশী উভয়ের সুবিধা হবে।
উত্তরা অ্যাসোসিয়েশনের নিরাপত্তা সম্পাদক রহিম উল হক বলেন সমস্যাটি দীর্ঘদিনের। এলাকার সবাই এ সমস্যা নিয়েই চলছে। তাই জরুরি এর একটি সুষ্ঠু সমাধান দরকার। তিনি বিকল্প স্থান হিসেবে আজমপুর প্রাইমারি স্কুল মাঠ অথবা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে শ্রমিকদের দাঁড়ানোর ব্যবস্থা করার পরামর্শ দেন। উত্তরা পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর মিয়া বলেন, তিনি কয়েকদিন অফিসার এবং ফোর্স পাঠিয়ে ফুটপাট খালি করেছেন। কিন্তু পরক্ষণেই আবার কর্মপ্রত্যাশীদের দখলে চলে যায়। তিনি বিকল্প হিসেবে আজমপুর প্রাইমারি স্কুল মাঠ অথবা ঈদগাহ মাঠ ব্যবহারের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।