সকল শিরোনাম

.রূপগঞ্জে পিএসসি পরীক্ষায় অনিয়মের অন্ত:নেই স্বপ্ন-সুখের সংসার করা হলোনা রিমুর : ডেমরায় প্ররোচনায় পড়ে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা ডেমরায় পঙ্গুদের মাঝে হুইল চেয়ার ও ক্রাচ বিতরণ শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন চলন্ত বাসে গণধর্ষণ করে হত্যার লোমহর্ষক বর্ণনা: আদালতে স্বীকারোক্তি ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ঈদে আসছে রনি’র মিউজিক ভিডিও “কোরবানি” সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে


রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে, সতর্ক থাকার পরামর্শ

আপনার স্বাস্থ্য, ছবি স্লাইড, শীর্ষ সংবাদ, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ১৪ বৈশাখ ১৪২৪ | Thursday, April 27, 2017

---নিউজ-বাংলাদেশ, ঢাকা : তীব্র বৃষ্টিপাতের কারণে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর এডিস মশার মাধ্যমে ডেঙ্গু জ্বরে আক্রান্তের হারও বেড়েছে। অপ্রত্যাশিত রোগ এড়াতে রাজধানীবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দ্রুত সতর্ক না হলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বিগত দিনের তুলনায় এ বছর অনেক বেশি হতে পারে। এ বছরের বর্ষার আগেই অনাকাঙ্খিত বৃষ্টি শুরু হওয়ায় এ আশঙ্কার মাত্রা বেড়ে গেছে। তবে চলতি বছরের চার মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাবকে অনেকটা রেকর্ড বলা যায়। স্বাস্থ্য অধিদফতর জানায়, এ পর্যন্ত ১২৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন শুধু জানুয়ারি থেকে ১৯ এপ্রিল পর্যন্ত। এর আগে ২০০০ সালে ছিল ডেঙ্গু আক্রান্ত রোগীর সর্বোচ্চ সংখ্যা।

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে জুন থেকে অক্টোবর সময়ে ডেঙ্গু রোগে আক্রান্তের ঘটনা ঘটলেও এবার ব্যতিক্রম দেখা যাচ্ছে। কারণ হিসেবে জানানো হয়, বর্ষার মৌসুম আগেভাগেই আসায় বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে জন্মানোর সুযোগ পাচ্ছে এডিস মশা।

এ বিষয়ে ইনস্টিটিউট অব ইপিডেমোলজি, আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, যেহেতু এখন বৃষ্টি হচ্ছে তাই ডেঙ্গুর আশঙ্কা রয়েছে অনেক। এর জন্য প্রত্যেককে তার আশপাশ পরিষ্কার রাখতে হবে। কোথাও যেন বৃষ্টির পানি দীর্ঘ সময়ের জন্য জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। আর এই এডিস মশা সাধারণত দিনের বেলায় কামড়ায় এবং তা নিয়ন্ত্রণের জন্য সিটি করপোরেশন থেকেও ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে।