সর্বশেষ সংবাদ: বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি আগামী নির্বাচনে অংশ গ্রহন না করলে বিএনপি অস্থিত্ব সংকটে পড়বে

সকল শিরোনাম

দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল সৌহার্দ্যপূর্ণ আন্তঃবাহিনী সম্পর্ক বজায় রাখার আহবান আইজিপির গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার এমপি হতে শেষ চেষ্টায় মনোনয়ন প্রত্যাশীরা যারাই ক্ষমতায় আসে তারাই ক্ষমতার অপপ্রয়োগ করে: ড. কামাল রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ৫টি খাল খনন করবে ওয়াসা যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা ফখরুলের বক্তব্যের ব্যাখ্যা দিলেন রিজভী কালবৈশাখীর কারণে রূপালী ব্যা‍ংকের লিখিত পরীক্ষা বাতিল খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি


এ পাতার অন্যান্য সংবাদ

৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল বাপ্পী-মিমের প্রেম অনুরাগ প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন হাসান ইন্তিসার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার যৌন হয়রানি প্রতিরোধে খসড়া আইনের প্রস্তাব সিসি ক্যামেরার আওতায় রামপুরা ট্রাফিক জোন ঢাকা-৫ আসনে বিএনপি-আ’লীগে একাধিক প্রার্থী, সুবিধাজন অবস্থানে জাপা খালেদাকে জেলে রেখে নির্বাচনের কথা ভাবতে পারে না বিএনপি

শতগুণ বেশি গতির ওয়াই-ফাই প্রযুক্তি

ছবি স্লাইড, বিজ্ঞান প্রযুক্তি, সকল শিরোনাম | ১২ চৈত্র ১৪২৩ | Sunday, March 26, 2017

শতগুণ বেশি গতির ওয়াই-ফাই ইন্টারনেট প্রযুক্তি উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এই প্রযুক্তি ওয়াই-ফাই প্রযুক্তিতে বিপ্লব ঘটাবে বলে ধারণা করা হচ্ছে।

এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন নেদারল্যান্ডসের এইনদোবেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এবার নাকি চোখের পলকে ডেটা আদান প্রদান করা যাবে তাদের তৈরি অত্যাধুনিক ওয়াই-ফাই মডেমের মাধ্যমে। ওয়াই-ফাইয়ের মাধ্যমে একজনের বেশি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করলে, তার স্পিড অনেকটাই নেমে যায়। কিন্তু এই ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ৪০ গিগাবাইট স্পিডে ইন্টারনেট ব্যবহার করা যাবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই প্রযুক্তির সিস্টেম খুবই সাধারণ এবং প্রতিস্থাপন করাও সোজা। এই ডিভাইসে কিছু লাইট অ্যান্টেনা থাকবে যার মাধ্যমে ডেটা ট্রান্সফার করা যাবে। যদি সিলিংয়ে এটিকে আটকানো যায়, অপটিক্যাল ফাইবারের মাধ্যমে যে কোনো কোণে, যে কোনো জায়গায় এই রশ্মি পৌঁছানোর ক্ষমতা রয়েছে।
কক্ষে ছড়িয়ে থাকা ওয়াই-ফাই রশ্মি কোনোভাবে ক্ষতিকারক নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কিভাবে কাজ করবে এই রশ্মিগুলো? তারা জানিয়েছেন, আপনি যদি স্মার্টফোন বা ট্যাবলেটে ওয়াই-ফাই ব্যবহার করেন, এক জায়গা থেকে অন্য জায়গা গেলেও কোনো অসুবিধা নেই।
এক রশ্মির আওতা থেকে বেরিয়ে গেলে অন্য রশ্মির সঙ্গে কানেক্ট হয়ে যাবে আপনার স্মার্টফোনে।

এখন আমরা যে ওয়াই-ফাইয়ে ইন্টারনেট ব্যবহার করি, তার রেডিও সিগন্যাল থাকে ২.৫ বা ৫ গিগাহার্জ। আর এই নতুন প্রযুক্তির ওয়াই-ফাইতে আড়াই মিটার দূরত্ব থেকে সেকেন্ডে ৪২.৮ গিগাবাইট স্পিড পাবেন।