সকল শিরোনাম

.রূপগঞ্জে পিএসসি পরীক্ষায় অনিয়মের অন্ত:নেই স্বপ্ন-সুখের সংসার করা হলোনা রিমুর : ডেমরায় প্ররোচনায় পড়ে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা ডেমরায় পঙ্গুদের মাঝে হুইল চেয়ার ও ক্রাচ বিতরণ শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন চলন্ত বাসে গণধর্ষণ করে হত্যার লোমহর্ষক বর্ণনা: আদালতে স্বীকারোক্তি ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ঈদে আসছে রনি’র মিউজিক ভিডিও “কোরবানি” সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে


এ পাতার অন্যান্য সংবাদ

স্বপ্ন-সুখের সংসার করা হলোনা রিমুর : ডেমরায় প্ররোচনায় পড়ে গলায় ফাঁস দিয়ে শিক্ষার্থীর আত্মহত্যা ডেমরায় পঙ্গুদের মাঝে হুইল চেয়ার ও ক্রাচ বিতরণ শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক ধর্মের নামে একটি কুচক্রিমহল শিক্ষিতযুবকদের ভুলপথে নেয়ার ষড়যন্ত্রে মেতে উঠেছে: হাবিবুর রহমান মোল্লা এমপি আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত থমকে গেছে বিএনপি শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড

শতগুণ বেশি গতির ওয়াই-ফাই প্রযুক্তি

ছবি স্লাইড, বিজ্ঞান প্রযুক্তি, সকল শিরোনাম | ১২ চৈত্র ১৪২৩ | Sunday, March 26, 2017

শতগুণ বেশি গতির ওয়াই-ফাই ইন্টারনেট প্রযুক্তি উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এই প্রযুক্তি ওয়াই-ফাই প্রযুক্তিতে বিপ্লব ঘটাবে বলে ধারণা করা হচ্ছে।

এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন নেদারল্যান্ডসের এইনদোবেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এবার নাকি চোখের পলকে ডেটা আদান প্রদান করা যাবে তাদের তৈরি অত্যাধুনিক ওয়াই-ফাই মডেমের মাধ্যমে। ওয়াই-ফাইয়ের মাধ্যমে একজনের বেশি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করলে, তার স্পিড অনেকটাই নেমে যায়। কিন্তু এই ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ৪০ গিগাবাইট স্পিডে ইন্টারনেট ব্যবহার করা যাবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই প্রযুক্তির সিস্টেম খুবই সাধারণ এবং প্রতিস্থাপন করাও সোজা। এই ডিভাইসে কিছু লাইট অ্যান্টেনা থাকবে যার মাধ্যমে ডেটা ট্রান্সফার করা যাবে। যদি সিলিংয়ে এটিকে আটকানো যায়, অপটিক্যাল ফাইবারের মাধ্যমে যে কোনো কোণে, যে কোনো জায়গায় এই রশ্মি পৌঁছানোর ক্ষমতা রয়েছে।
কক্ষে ছড়িয়ে থাকা ওয়াই-ফাই রশ্মি কোনোভাবে ক্ষতিকারক নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কিভাবে কাজ করবে এই রশ্মিগুলো? তারা জানিয়েছেন, আপনি যদি স্মার্টফোন বা ট্যাবলেটে ওয়াই-ফাই ব্যবহার করেন, এক জায়গা থেকে অন্য জায়গা গেলেও কোনো অসুবিধা নেই।
এক রশ্মির আওতা থেকে বেরিয়ে গেলে অন্য রশ্মির সঙ্গে কানেক্ট হয়ে যাবে আপনার স্মার্টফোনে।

এখন আমরা যে ওয়াই-ফাইয়ে ইন্টারনেট ব্যবহার করি, তার রেডিও সিগন্যাল থাকে ২.৫ বা ৫ গিগাহার্জ। আর এই নতুন প্রযুক্তির ওয়াই-ফাইতে আড়াই মিটার দূরত্ব থেকে সেকেন্ডে ৪২.৮ গিগাবাইট স্পিড পাবেন।