সকল শিরোনাম

যানজট : গতি নেই; আছে দুর্গতি! ‘ঈদ চাঁদাবাজি’ বন্ধ হউক চালের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন? ক্ষমতাওয়ালাদের পাহাড় : আর লাশগুলো আমাদের! প্রিয়াঙ্কার প্রেমে পড়েছেন ‘দ্য রক’ সবুজ খেলে শরীরে যা বদলে যাবে! ব্যাংকিং খাতে অর্থমন্ত্রীর ‘পাপ কর’! ভোটের দিতে গিয়ে অর্থমন্ত্রী ভ্যাটের বাজেট দিয়ে ফেলেছেন : ইশতিয়াক রেজা হেফাজত এখন ‘গলার কাটা’ আ.লীগের, ভেতরে-বাইরে সমালোচনা বাড়ছে! শূকরের মাংসে ভ্যাট তুলে দিলেন অর্থমন্ত্রী: মানুষকে বোকা বানালেন বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্ধ বৃদ্ধি ভোক্তাদের সঙ্গে প্রহসন : ড. শামসুল লংগদুর ঘটনায় ৪০০ জনকে আসামি করে মামলা বাজেট : সরকার বস্ত্রশিল্পের জন্য ভাবুক ধর্ষকদের সাথে ওদের শাস্তিও যেন হয়? রাজধানীর তৃণমূল গোছাচ্ছে আ.লীগ প্রকল্পে প্রকল্পে সংঘর্ষ! বশ্বকবির ১৫৬ তম জন্মবার্ষিকী আজ ব্যাংকে জমে থাকা ৬১৪ কোটি টাকার লভ্যাংশ উধাও কিভাবে রাজনৈতিক নবজাতক থেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বেওয়ারিশ পরিচয়ে জঙ্গি মারজান ও সাদ্দামের দাফন বজ্রপাতে প্রাণহানি ক্রমেই বাড়ছে আজমপুর ফুটওভার ব্রিজে শ্রমিকদের ভিড় বনশ্রীতে ভাঙা সড়কে জলাবদ্ধতা : দুর্ভোগ মৌসুমি ফলে ভয়াবহ ফরমালিন


এ পাতার অন্যান্য সংবাদ

কিডনি ক্যান্সার প্রতিরোধ করবে টমেটো যে মুরগির পালক-রক্ত সবই কালো ফ্যাশনে স্বাধীনতার চেতনা কুলাঙ্গার সন্তানের বিরুদ্ধে আদালতের রায় গার্লফ্রেন্ডের শরীরে অজগর ছেড়ে উল্লাশ বয়ফ্রেন্ডের! রায় ফাঁসের মামলা : হুম্মামের জামিন ‘সত্যিকারের মানুষ’ হয়ে ফিরছেন সেই হ্যাপি! বাসন্তী রঙের শাড়িতে…. রূপগঞ্জে প্রধান শিক্ষকের অপসারন ও শাস্তির দাবীতে এলাকাবাসীর মানববন্ধব ও ঝাড়ু মিছিল বন্ধের পথে পাটকল! শ্রমিক ঝুঁকছে গার্মেন্টস শিল্পে স্তব্ধ হলো মানবতা! নারী নির্যাতন বন্ধে সরকারের প্রতিশ্রুতি থাকতে হবে : সালমা আলী মাহি এখন লন্ডনে এক্সট্রা গ্লোয়িং ত্বক পেতে যা করবেন বাধ্য হয়ে অব্যাহতিপত্রে স্বাক্ষর করেন এসপি বাবুল

কিডনি ক্যান্সার প্রতিরোধ করবে টমেটো

এক্সক্লুসিভ, ছবি স্লাইড, সকল শিরোনাম | ১২ চৈত্র ১৪২৩ | Sunday, March 26, 2017

আপনি কি কিডনি ক্যান্সারের ঝুঁকি থেকে বাঁচতে চান? তাহলে বেশি বেশি টমেটো খান। টমেটো কিংবা লাইকোপেন সমৃদ্ধ ফল ও সবজি কিডনি ক্যান্সারের ঝুঁকি কমায় বলে নতুন একটি গবেষণায় দেখা গেছে।

লাইকোপেন একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্টের কারণেই টমেটো, তরমুজ, আঙ্গুর ও পেঁপের লালচে রং হয়।

ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া ৯২ হাজার নারীর খাদ্যাভাসের ওপর এই গবেষণা করা হয়েছে। গবেষণায় প্রশ্নপত্রের মাধ্যমে তাদের খাবারে লাইকোপেনসহ মাইক্রোনিউট্রিয়েন্ট গ্রহণের পরিমাণ সংগ্রহ করা হয়েছে।

গবেষণায় অংশ নেওয়া ৩৮৩ জন নারীর কিডনি ক্যান্সার ছিল। গবেষণায় দেখা গেছে যে সব নারী কম লাইকোপেন সমৃদ্ধ খাদ্য গ্রহণ করেছেন তাদের তুলনায় যারা প্রচুর পরিমাণ লাইকোপেন সমৃদ্ধ খাদ্য গ্রহণ করেছেন তাদের কিডনি ক্যান্সারের ঝুঁকি কম।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ওহিও প্রদেশের কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির আবাসিক চিকিৎসক ওন জিন হোয়ের উদ্ধৃতি দিয়ে লাইভ সাইন্স সাময়িকী জানিয়েছে, একজন নারী দৈনিক সর্বোচ্চ যতটুকু লাইকোপেন গ্রহণ করে তা চারটি টমেটোতে থাকা লাইকোপেনের সমান।

তবে শুধু টমেটো থেকেই নয়, টমেটো সস কিংবা লাইকোপেন সমৃদ্ধ অন্য ফল ও সবজি থেকেও নারীরা লাইকোপেন গ্রহণ করেন বলে জানান ওন জিন হো।

আমেরিকান সোসাইটি ফর ক্লিনিক্যাল অনকোলজির বার্ষিক বৈঠকে এই গবেষণাপত্রটি উপস্থাপন করা হয়েছে।