সকল শিরোনাম

এমপি হাবিবুর রহমান মোল্লার গণসংযোগ একনেকে ১৫টি প্রকল্পের অনুমোদন সিনহাকে আদালতের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হবে: আইনমন্ত্রী ‘বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে এটা পাগলেও বিশ্বাস করে না’ রূপগঞ্জে দুই শতাধিক গ্রাজুয়েটকে প্রশিক্ষন ডেমরায় মাদক,সন্ত্রাস, জঙ্গি, ইভটিজিং ও নিরাপদ সড়ক বিষয়ক আলোচনাসভা ২৯ সেপ্টেম্বর কি হবে? সেবা খাতে ঘুষ-দুর্নীতি বন্ধ হবে কবে? কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী বললে পদত্যাগ করব : নৌমন্ত্রী শিশুরা আমাদের চোখ-কান খুলে দিয়েছে : মনিরুল শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী তারকারা রাস্তায় পুলিশের নামে মামলা দিতে সার্জেটকে বাধ্য করলো শিক্ষার্থীরা আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল


যে মুরগির পালক-রক্ত সবই কালো

এক্সক্লুসিভ | ৬ চৈত্র ১৪২৩ | Monday, March 20, 2017

---বিরল প্রজাতির অদ্ভুত প্রকৃতির এক মুরগির সন্ধান মিলেছে ইন্দোনেশিয়ায়। গোটা শরীর কুচকুচে কালো। কালো ছাড়া আর কোনো রঙের ছিঁটেফোটাও নেই গায়ে। শরীরের ভেতরে বাইরে সবাই কালো। এমনকি বিস্ময়কর ঘটনা হচ্ছে রক্তও কালো। সামাজিক মাধ্যমে রীতিমতো ভাইরাল এখন অদ্ভুত এ মুরগি। আর কী বৈশিষ্ট আছে এ মুরগির? আসুন জেনে নিই—

নাম: বিরল প্রজাতির এ মুরগির নাম ‘অ্যায়াম কেমানি’।

রঙ: পালক, ঠোঁট, চোখ থেকে পায়ের নখ— সব কিছুই কালো। এমন কি এর চামড়া, জিহ্বাও কালো। স্থানীয় বাসিন্দারা নিশ্চিত করেছেন এ মুরগির রক্তের র‌ঙও কালো। এমনকি শরীরের ভিতর সব অঙ্গসহ হাড়ও কালো।

প্রকৃতি: ‘অ্যায়াম কেমানি’ নামের এই মুরগি শংকর প্রজাতির। তৈরি হয় প্রথম ইন্দোনেশিয়াতেই।

চাহিদা: ইন্দোনেশিয়াতে এই মুরগির ব্যাপক চাহিদা রয়েছে। তবে প্রতিদিনের খাবার হিসাবে কেনেন না কেউই।

সংস্কৃতি: কালো কুচকুচে এ মুরগি নিয়ে অন্যরকম এ ধারনা আছে ইন্দোনেশিয়াতে। আগে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে উৎসর্গ করা হয় এ মুরগিকে। তারপর খাওয়া হয়। ইন্দোনেশিয়ার মানুষ মনে করে, ঘরে কালো মুরগি থাকলে সুখ সমৃদ্ধি বৃদ্ধি পায়।

কী বলছেন বিশেষজ্ঞেরা: এই প্রজাতির মুরগিগুলো ফাইব্রোমেলানোসিস নামে বিরল রোগে আক্রান্ত। শরীরে অতিরিক্ত মেলানিন থাকার কারণেই এতোটা কালো বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।