সকল শিরোনাম

এমপি হাবিবুর রহমান মোল্লার গণসংযোগ একনেকে ১৫টি প্রকল্পের অনুমোদন সিনহাকে আদালতের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হবে: আইনমন্ত্রী ‘বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে এটা পাগলেও বিশ্বাস করে না’ রূপগঞ্জে দুই শতাধিক গ্রাজুয়েটকে প্রশিক্ষন ডেমরায় মাদক,সন্ত্রাস, জঙ্গি, ইভটিজিং ও নিরাপদ সড়ক বিষয়ক আলোচনাসভা ২৯ সেপ্টেম্বর কি হবে? সেবা খাতে ঘুষ-দুর্নীতি বন্ধ হবে কবে? কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী বললে পদত্যাগ করব : নৌমন্ত্রী শিশুরা আমাদের চোখ-কান খুলে দিয়েছে : মনিরুল শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী তারকারা রাস্তায় পুলিশের নামে মামলা দিতে সার্জেটকে বাধ্য করলো শিক্ষার্থীরা আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল


কুলাঙ্গার সন্তানের বিরুদ্ধে আদালতের রায়

এক্সক্লুসিভ, ছবি স্লাইড, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ৫ চৈত্র ১৪২৩ | Sunday, March 19, 2017

---যে সন্তানরা নিজের বাবা-মায়ের সঙ্গে একই বাড়িতে থেকে তাদের সঙ্গেই দুর্ব্যবহার করেন, তাদের বাড়ি থেকে ঘাড়ধাক্কা দিয়ে বের করে দিতে পারেন অভিভাবকেরা। এক্ষেত্রে সম্পত্তির ভাগ থেকেও তাদের বঞ্চিত করা হতে পারে।

এক্ষেত্রে সেই বাড়িটি বাবা-মায়ের নামেই হতে হবে অথবা তাদের নামে থাকতে হবে এমন কোনও মানে নেই। দিল্লি হাইকোর্টের বিচারপতি মনমোহন এমনই নির্দেশ শুনিয়েছেন।

এক মামলায় রায় শোনাতে গিয়ে বিচারপতি মনমোহন বলেছেন, যতক্ষণ বাবা-মায়ের সম্পত্তির উপরে আইনি অধিকার রয়েছে, তারা তাদের সাবালক সন্তানদের বাড়ি থেকে বের করে দিতে পারেন। কারণ নানা রায়ে বারবার উল্লেখ করা হয়েছে যে বরিষ্ঠ নাগরিকদের শান্তিতে ও সম্মানের সঙ্গে বাঁচার পূর্ণ অধিকার রয়েছে।

দিল্লির এক প্রাক্তন পুলিশকর্মী ও তার ভাইকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়। দুজনে তাদের বৃদ্ধ বাবা-মায়ের সঙ্গে থাকতেন। তাদের উপরে অত্যাচারের অভিযোগ ওঠে দুজনের বিরুদ্ধে। বাড়ি থেকে বের করে দেওয়া নিয়ে আদালতে মামলা করলে সেই রায়ের প্রেক্ষিতেই ৫১ পাতার রায়ে আদালত জানিয়েছে, দুই ভাই তাদের বৃদ্ধ বাবা-মাকে শারীরিক ও মানসিক নির্যাতন করতেন। এক্ষেত্রে দশ বছর আগে বয়স্কদের সুস্থ জীবন নিশ্চিত করতে তৈরি করা আইনে স্পষ্ট বলা হয়েছে, প্রতিটি বয়স্ক নাগরিককে সুস্থভাবে ও শান্তিতে বাঁচার অধিকার রয়েছে। ফলে ছেলে-মেয়ে যিনিই এই শান্তি ভঙ্গের চেষ্টা করবে তাকে বাড়ি থেকে বের করায় কোনও আইনি বাধা থাকবে না। কারণ এর সঙ্গে বৃদ্ধ নাগরিকদের সুস্থভাবে বেঁচে থাকার মতো গুরুত্বপূর্ণ বিষয় জড়িয়ে রয়েছে। এর পাশাপাশি দিল্লি সরকারকে উচ্চ আদালত নির্দেশ দিয়েছে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করে বয়স্ক নাগরিকদের সুরক্ষিত জীবন দিতে হবে। তারা যাতে ভয়হীন ও নিঃসঙ্কোচে জীবন অতিবাহিত করতে পারে তা নিশ্চিত করতেও আদালত সরকারকে নির্দেশ দিয়েছে।

- ইন্টারনেট