সকল শিরোনাম

আল-রাফি হাসপাতালের উদ্যোগে চিকিৎসকদল রোহিঙ্গা ক্যাম্পে শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা -নূরুন্নবী চৌধুরী শাওন চলন্ত বাসে গণধর্ষণ করে হত্যার লোমহর্ষক বর্ণনা: আদালতে স্বীকারোক্তি ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া চূড়ান্ত রোহিঙ্গা গণহত্যা বন্ধে আসিয়ানকে ভূমিকা নেওয়ার আহবান থমকে গেছে বিএনপি ঈদে আসছে রনি’র মিউজিক ভিডিও “কোরবানি” সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে পশ্চিমকে বাঁচান, আহ্বান ট্রাম্পের যানজট : গতি নেই; আছে দুর্গতি! ‘ঈদ চাঁদাবাজি’ বন্ধ হউক চালের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন? ক্ষমতাওয়ালাদের পাহাড় : আর লাশগুলো আমাদের!


এ পাতার অন্যান্য সংবাদ

‘গ্যাসের দাম অত্যন্ত কম ছিল, তাই বাড়ানো হয়েছে’ এলএনজিতে শুল্ক থাকছে না গত অর্থবছরের চেয়ে ৪.৫ ভাগ রপ্তানি কমলেও আয় বৃদ্ধি গার্মেন্টসে অসন্তোষ কেন? রিজার্ভ চুরি: সন্দেহে বাংলাদেশ ব্যাংকের আইটি টেকনিশিয়ানরা ফেডারেল রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে মামলা করা উচিত : অর্থমন্ত্রী বন্ধের পথে পাটকল! শ্রমিক ঝুঁকছে গার্মেন্টস শিল্পে শেয়ারবাজারে লেনদেনের উত্থান তৈরি পোশাক খাতে ৫ বছরে নতুন কর্মসংস্থান নেই মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন ৭০০ কোটি টাকা লেনদেন হচ্ছে : শুভঙ্কর সাহা মূল্যস্ফীতির ইতিবাচক বার্তা দিয়ে শুরু চলতি অর্থবছর অ্যাকর্ডের স্বীকৃতি পেল চরকা টেক্সটাইল কৃষি ঋণের ৮৪২ কোটি টাকা কেটে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক এবার দাম বাড়ল ভোজ্যতেলের অনিয়মে সোনালী ব্যাংকের ক্ষতি ৬৫৬ কোটি

গত অর্থবছরের চেয়ে ৪.৫ ভাগ রপ্তানি কমলেও আয় বৃদ্ধি

অর্থনীতি, ছবি স্লাইড, জাতীয় সংবাদ, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ২৪ ফাল্গুন ১৪২৩ | Wednesday, March 8, 2017

---নিউজ বাংলাদেশ ডেস্ক: চলতি অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় গত অর্থবছরের চেয়ে বৃদ্ধি পেলেও তা লক্ষমাত্রার তুলনায় কম। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের রপ্তানির হার হ্রাস পেয়েছে ৪.৫ ভাগ। বুধবার রপ্তানি উন্নয়ন ব্যুরো এই তথ্য জানায়।

২০১৬-১৭ অর্থ-বছরের মধ্যে ফেব্রুয়ারিতে ২৭২ কোটি ৬১ লাখ ২০ হাজার মার্কিন ডলার রপ্তানি হয়েছে। যা সরকারের মাসিক লক্ষ্যমাত্রার চাইতে ৯ ভাগ কম। এর পরিমাণ অর্থবছরে ছিল ২৮৫ কোটি ৪২ লাখ ২০ হাজার ডলার। এ বছরের ফেব্রুয়ারিতে এই লক্ষ্যমাত্রা ছিল ৩০১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার।

ব্যুরো জানায়, ২০১৬-১৭ অর্থবছরে ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত রপ্তানি আয় হয়েছে ২ হাজার ২৮৩ কোটি ৬২ লাখ ৬০ হাজার ডলার। যা গত অর্থবছরের চেয়ে ৩.২২ শতাংশ বেশি।

ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরে পোশাক শিল্প পণ্য রপ্তানি করে আয় হয়েছে ১ হাজার ৮৬৩ কোটি ৮৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যা গত অর্থবছরের চেয়ে ২.৮২ ভাগ বেশি। তবে লক্ষ্যমাত্রার চেয়ে আয় ৫.৬৪ শতাংশ কম।

এর আগে ২০১৫-১৬ অর্থবছরে মোট রপ্তানি হয় ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এই অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭০০ কোটি ডলার। সূত্র: রপ্তানি উন্নয়ন ব্যুরো, রয়টার্স