সকল শিরোনাম

ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের যে বেটারা আমার গাড়ি ঘুরিয়ে দিয়েছে, আমি ওদের মাথা ঘুরিয়ে দেব: কাদের সিদ্দিকী এই তফসিলে ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে না সচিব হলেন দুই কর্মকর্তা, ভারপ্রাপ্ত সচিব ৩ জন দুই-একদিনের মধ্যেই প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন: কাদের নির্বাচনে ৬ লাখ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে: সিইসি তফসিল ৮ নভেম্বরই বহাল থাকুক: ইসিকে জাতীয় পার্টি টেকনাফে গোলাগুলিতে যুবক নিহত


এ পাতার অন্যান্য সংবাদ

৪ ডিসেম্বর রিজার্ভ চুরির মামলার প্রতিবেদন ৪৫ বছরে ২১ বার লোগো পরিবর্তন রূপালী ব্যাংকের রেমিট্যান্স প্রবাহ বেড়েছে ‘গ্যাসের দাম অত্যন্ত কম ছিল, তাই বাড়ানো হয়েছে’ এলএনজিতে শুল্ক থাকছে না গত অর্থবছরের চেয়ে ৪.৫ ভাগ রপ্তানি কমলেও আয় বৃদ্ধি গার্মেন্টসে অসন্তোষ কেন? রিজার্ভ চুরি: সন্দেহে বাংলাদেশ ব্যাংকের আইটি টেকনিশিয়ানরা ফেডারেল রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে মামলা করা উচিত : অর্থমন্ত্রী বন্ধের পথে পাটকল! শ্রমিক ঝুঁকছে গার্মেন্টস শিল্পে শেয়ারবাজারে লেনদেনের উত্থান তৈরি পোশাক খাতে ৫ বছরে নতুন কর্মসংস্থান নেই মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন ৭০০ কোটি টাকা লেনদেন হচ্ছে : শুভঙ্কর সাহা মূল্যস্ফীতির ইতিবাচক বার্তা দিয়ে শুরু চলতি অর্থবছর অ্যাকর্ডের স্বীকৃতি পেল চরকা টেক্সটাইল

তৈরি পোশাক খাতে ৫ বছরে নতুন কর্মসংস্থান নেই

অর্থনীতি, ছবি স্লাইড, জাতীয় সংবাদ, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ৩ আশ্বিন ১৪২৩ | Sunday, September 18, 2016

---জাফর আহমদ: তৈরি পোশাক খাতে পাঁচ বছরে নতুন কোন কর্মসংস্থান নেই। পাঁচ বছর আগে যে সংখ্যক শ্রমিক কারখানাগুলোতে কর্মরত ছিল পাঁচ বছর পর সে শ্রমিকই রয়ে গেছে। অথচ এ সময়ে রপ্তানি বেড়েছে প্রায় ৩২ শতাংশের  উপরে। তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) ওয়েব পোর্টাল থেকে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বিজিএমইএ এর তথ্য অনুযায়ী ২০১১-১২ অর্থবছরে তৈরি পোশাক খাতে শ্রমিক কর্মরত ছিল ৪০ লক্ষ। চলতি বছরের জুন মাসেও একবই শ্রমিক সংখ্যা রয়ে গেছে। শ্রমিক সংখ্যা কমেনি বা বৃদ্ধি পায়নি। অথচ এ সময়ে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে সাড়ে ৩২ শতাংশ বা ৯ দশমিক শূন্য ৫ বিলিয়ন। তথ্য অনুযায়ী ২০১১-১২ অর্থবছরে শ্রমিক সংখ্যা ছিল ৪০ লক্ষ। সে বছর তৈরি পোশাক রপ্তানি হয়েছিল ১৯ দশমিক ৮৭ বিলিয়ন। ২০১৫-১৬ অর্থবছরে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে দাঁড়িয়েছে প্রায় ২৯ বিলিয়ন। পাঁচ বছরে বেড়েছে ৯ দশমিক শুণ্য ৫ বিলিয়ন। একই সাথে কমে গেছে তৈরি পোশাক কারখানার সংখ্যা। একই সময়ে কারখানার সংখ্যা কমে গেছে ১,০৭২টি। যা মোট কারখানার প্রায় ২০ শতাংশ। বিজিএমইএ এর তথ্য অনুয়াযী ২০১১-১২ অর্থবছরে তৈরি পোশাক কারখানার সংখ্যা ছিল ৫,৪০০টি। ২০১২-১৩ অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছিল ৫,৮৭০টি। ২১৫-১৬ অর্থবছরে কমে দাঁড়িয়েছে ৪,৩২৮টি।

এ ব্যাপারে বিজিএমইএ এর সহসভাপতি ফারুক হাসান বলেন, তৈরি পোশাক খাতে ইতোমধ্যে স্বয়ংক্রিয় মেশিন আমদানি করা হয়েছে। এ কারণে শ্রমিক সংখ্যা না বাড়িয়েও উৎপাদন বৃদ্ধি করা হয়েছে। তবে কিছু শ্রমিক যে বৃদ্ধি হয়নি এমন না।  কিছু শ্রমিক চলে গেছে। আবার কিছু নতুন শ্রমিক যোগ হয়েছে। গড়ে একই স্থানে রয়ে গেছে শ্রমিক সংখ্যা।

কারখানা সংখ্যা কমে যাওয়া ও শ্রমিক সংখ্যা একই স্থানের থাকার পরও উৎপাদন বৃদ্ধিকে উৎপাদনশীলতা বৃদ্ধির কারণ হচ্ছে বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম। তিনি বলেন, কর্মসংস্থান বৃদ্ধির জন্য এখন তৈরি পোশাকের পুরোমাত্রায় নির্ভর করা যাবে না। তৈরি পোশাকের পাশাপাশি উৎপাদন বহুমুখিতার দিকে যেতে হবে।