সকল শিরোনাম

সেবা খাতে ঘুষ-দুর্নীতি বন্ধ হবে কবে? কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী বললে পদত্যাগ করব : নৌমন্ত্রী শিশুরা আমাদের চোখ-কান খুলে দিয়েছে : মনিরুল শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী তারকারা রাস্তায় পুলিশের নামে মামলা দিতে সার্জেটকে বাধ্য করলো শিক্ষার্থীরা আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক দু:স্থদের মাঝে বিসিএস পুলিশ পরিবারের ঈদ বস্ত্র বিতরণ ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল সবার জন্য স্বাস্থ্য প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন  দ্রব্যমূল্য বাড়ার মাস কী রমজান! সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে লিখিত স্থগিতাদেশ পেলে গাজীপুর সিটি নির্বাচনের জন্য আপিল করা হবে : অ্যাটর্নি জেনারেল সৌহার্দ্যপূর্ণ আন্তঃবাহিনী সম্পর্ক বজায় রাখার আহবান আইজিপির গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী দলের নয়, কাজের লোককে ভোট দিন: ওবায়দুল কাদের খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের


এ পাতার অন্যান্য সংবাদ

কেন সাংবাদিক নির্যাতন? সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সর্বোচ্চ সাজা ৫ বছরের জেল রূপগঞ্জে গাজা ও ইয়াবাসহ শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার আন্দোলনও থামুক; সড়কও নিরাপদ হউক ৬ কারণে বিশ্বকাপ জিতবে ব্রাজিল বাপ্পী-মিমের প্রেম অনুরাগ প্রধানমন্ত্রীর কানাডা সফর ৬ জুন হাসান ইন্তিসার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ২৬ জুন বিজ্ঞানমনস্ক জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মানে শিক্ষকদের ভূমিকা শীর্ষক কর্মশালা নির্বাচনী মাঠে একঝাঁক তরুণ মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়েও উদ্বেগজনক নির্বাচনী প্রচারণায় ঘুম নেই ঢাকা দক্ষিনের প্রার্থীদের ৥ সড়ক দুর্ঘটনা : মায়া কান্নায় কি লাভ? ডেমরায় ট্রাফিকের ঝটিকা অভিযান ও অপরূত কিশোরী উদ্ধার

বিশ্বে ঝুঁকির মুখে ৯০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন

ছবি স্লাইড, বিজ্ঞান প্রযুক্তি | ২৫ শ্রাবণ ১৪২৩ | Tuesday, August 9, 2016

 

বিশ্বে ঝুঁকির মুখে ৯০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন

আপনার নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কি কোয়ালকম প্রসেসর রয়েছে? তাহলে আপনার চিন্তার কারণ রয়েছে! কারণ একটি সফটওয়্যার সংস্থার দাবি, এই মুহূর্তে বিশ্বের প্রায় ৯০ কোটি কোয়ালকম প্রসেসর যুক্ত স্মার্টফোন ‘হাই-রিস্কি’ অবস্থায় রয়েছে।

যে সমস্ত ডিভাইস কোয়ালকম প্রসেসরে চলে সেখানে Quadrooter নাম এক নতুন সমস্যা তৈরি হয়েছে। এই Quadrooter কোয়ালকম প্রসেসর যুক্ত ফোনগুলিতে অন্তত চার রকম বিপদের মুখে ফেলে দিচ্ছে। এই সমস্যায় আক্রান্ত হলে যে কোন হ্যাকার আপনার ফোনের ইন্টারনাল ডেটার দখল নিতে পারে। প্রয়োজন হবে না কোন অনুমতিরও।

চেক পয়েন্ট নামের ওই সফটওয়্যার সংস্থার দাবি, কোয়াড-রুটার একটি ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ক্ষমতা তুলে দেবে কোন থার্ড পার্টির হাতে। যে কেউ ইচ্ছা করলেই আপনার স্মার্টফোনে গচ্ছিত সমস্ত তথ্য-ব্যক্তিগত ছবি কুকাজে ব্যবহার করতে পারে। ফোনের ভিডিও, রেকর্ডিং অডিও, যে যে ‘কিওয়ার্ডস’ আপনি ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ঢোকেন, সেগুলিও চলে যাবে হ্যাকারদের জিম্মায়।

অন্যান্য ম্যালওয়্যারের তুলনায় কয়েক গুণ বেশি ক্ষতিকারক এই নতুন সমস্যা। কারণ, Quadrooter এর মাধ্যমে আপনার স্মার্টফোন হ্যাক করতে একজন শিক্ষানবিশ হ্যাকারের দরকার হবে মাত্র একটি অ্যাপ।

তবে ঘাবড়াবেন না! চেক পয়েন্ট তাদের একটি ব্লগে বলছে, যে মুহূর্তে গুগল অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য আপডেট নিয়ে আসবে, সেটি আপডেট করুন। তবে এপিকে ফাইল ইনস্টল করে ‘রান’ করতে যাবে না। তাতে বিপদ বাড়বে! কোন অ্যাপ পারমিশন চাইলে আগে ভাল করে পুরো মেসেজটা পড়ে নিন। এই মুহূর্তে সবচেয়ে বেশি বিপদের মুখে স্যামসাংয়ের মোবাইলগুলি। যে যে মোবাইলের ক্ষেত্রে বিপদ রয়েছে সেগুলি হল- Galaxy S7, Galaxy S7 Edge, OnePlus 3, Google Nexus 5X, Nexus 6, Nexus 6P, LG G4, LG G5 , LG V10, OnePlus One, OnePlus 2, OnePlus 3 মডেলে।