সকল শিরোনাম

বইমেলায় পাঠক প্রিয়তা পেয়েছে ডা. বদরুল আলমের অদম্য রম্য রচনার বই ‘ এক্স ফাইলস’ উপ-সম্পাদকীয় ইসলামের দৃষ্টিতে ভালবাসা অর্থনীতিতে এগুচ্ছে দেশ; সভ্যতায় কেন পিছিয়ে? নাসর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পাকিস্তানের শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি শুধু জিপিও-৫ নয়, সুনাগরিক হওয়াও জরুরি : শিক্ষামন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম ঊনসত্তরের গণঅভ্যুত্থানের পাঁচ দশক ৩ জেলায় ২ কিশোরী ও ১ শিশু ধর্ষণের শিকার মিলল সেন আমলের রাজবাড়ি বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী যৌবন ধরে রাখবে যেসব খাবার কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহাল ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়: বিএসটিআই বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন ছিল প্রজাতন্ত্রের দৃঢ় ভিত্তি ভয়ের সংস্কৃতিতে আড়ষ্ট সমাজ মাননীয় প্রধানমন্ত্রী কাছে দেশবাসীর ৩টি চাওয়া দুর্নীতির একি রীতি? নিবার্চন উপলক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা বলয়ে রূপগঞ্জ ঢাকা-৫ আসন : ডেমরায় আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা সভা


এ পাতার অন্যান্য সংবাদ

বইমেলায় পাঠক প্রিয়তা পেয়েছে ডা. বদরুল আলমের অদম্য রম্য রচনার বই ‘ এক্স ফাইলস’ উপ-সম্পাদকীয় ইসলামের দৃষ্টিতে ভালবাসা নাসর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পাকিস্তানের শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম চা বাগানে ‘জল্লাদ’ কে? অ্যালেক্স হেলসের দুর্দান্ত সেঞ্চুরি মিলল সেন আমলের রাজবাড়ি কবিরাজি হালুয়া খেয়ে মৃত্যু! ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ মিলনে কমে মাইগ্রেনের যন্ত্রণা ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়: বিএসটিআই

বিশ্বে ঝুঁকির মুখে ৯০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন

ছবি স্লাইড, বিজ্ঞান প্রযুক্তি | ২৫ শ্রাবণ ১৪২৩ | Tuesday, August 9, 2016

 

বিশ্বে ঝুঁকির মুখে ৯০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন

আপনার নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কি কোয়ালকম প্রসেসর রয়েছে? তাহলে আপনার চিন্তার কারণ রয়েছে! কারণ একটি সফটওয়্যার সংস্থার দাবি, এই মুহূর্তে বিশ্বের প্রায় ৯০ কোটি কোয়ালকম প্রসেসর যুক্ত স্মার্টফোন ‘হাই-রিস্কি’ অবস্থায় রয়েছে।

যে সমস্ত ডিভাইস কোয়ালকম প্রসেসরে চলে সেখানে Quadrooter নাম এক নতুন সমস্যা তৈরি হয়েছে। এই Quadrooter কোয়ালকম প্রসেসর যুক্ত ফোনগুলিতে অন্তত চার রকম বিপদের মুখে ফেলে দিচ্ছে। এই সমস্যায় আক্রান্ত হলে যে কোন হ্যাকার আপনার ফোনের ইন্টারনাল ডেটার দখল নিতে পারে। প্রয়োজন হবে না কোন অনুমতিরও।

চেক পয়েন্ট নামের ওই সফটওয়্যার সংস্থার দাবি, কোয়াড-রুটার একটি ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ক্ষমতা তুলে দেবে কোন থার্ড পার্টির হাতে। যে কেউ ইচ্ছা করলেই আপনার স্মার্টফোনে গচ্ছিত সমস্ত তথ্য-ব্যক্তিগত ছবি কুকাজে ব্যবহার করতে পারে। ফোনের ভিডিও, রেকর্ডিং অডিও, যে যে ‘কিওয়ার্ডস’ আপনি ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ঢোকেন, সেগুলিও চলে যাবে হ্যাকারদের জিম্মায়।

অন্যান্য ম্যালওয়্যারের তুলনায় কয়েক গুণ বেশি ক্ষতিকারক এই নতুন সমস্যা। কারণ, Quadrooter এর মাধ্যমে আপনার স্মার্টফোন হ্যাক করতে একজন শিক্ষানবিশ হ্যাকারের দরকার হবে মাত্র একটি অ্যাপ।

তবে ঘাবড়াবেন না! চেক পয়েন্ট তাদের একটি ব্লগে বলছে, যে মুহূর্তে গুগল অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য আপডেট নিয়ে আসবে, সেটি আপডেট করুন। তবে এপিকে ফাইল ইনস্টল করে ‘রান’ করতে যাবে না। তাতে বিপদ বাড়বে! কোন অ্যাপ পারমিশন চাইলে আগে ভাল করে পুরো মেসেজটা পড়ে নিন। এই মুহূর্তে সবচেয়ে বেশি বিপদের মুখে স্যামসাংয়ের মোবাইলগুলি। যে যে মোবাইলের ক্ষেত্রে বিপদ রয়েছে সেগুলি হল- Galaxy S7, Galaxy S7 Edge, OnePlus 3, Google Nexus 5X, Nexus 6, Nexus 6P, LG G4, LG G5 , LG V10, OnePlus One, OnePlus 2, OnePlus 3 মডেলে।