সকল শিরোনাম

নিবার্চন উপলক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা বলয়ে রূপগঞ্জ ঢাকা-৫ আসন : ডেমরায় আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা সভা সুষ্ঠু নির্বাচনে দেশ কি সক্ষম? অবৈধ পাকিং, চাঁদাবাজী আর ঘুষের মিশেল হরদম! প্রার্থী না হওয়ার কারণ জানালেন ড. কামাল ফেসবুকে প্রতারণার প্রেমের ফাদেঁ ফেলে কলেজ ছাত্রীকে ব্লাক মেইলিংয়ের অভিযোগ ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের যে বেটারা আমার গাড়ি ঘুরিয়ে দিয়েছে, আমি ওদের মাথা ঘুরিয়ে দেব: কাদের সিদ্দিকী


যে দেশ প্রথম বোরখা নিষিদ্ধ করেছিলো

ইসলাম ও জীবন | ২৫ শ্রাবণ ১৪২৩ | Tuesday, August 9, 2016

 

যে দেশ প্রথম বোরখা নিষিদ্ধ করেছিলোইসলাম ধর্মাবলম্বী মহিলারা বোরখা পরে থাকেন। সারাবিশ্বে মুসলিম রমনীদের ক্ষেত্রে বোরখা পড়ার নিষেধাজ্ঞা না থাকলেও সাম্প্রতিক সময়ে পৃথিবীর অনেক দেশেই বোরখা পরা নিষিদ্ধ হয়ে গেছে। ২০১০ সালে ফ্রান্স যখন প্রথম বোরখা নিষিদ্ধ করে তখন তা ইউরোপে তীব্র বিতর্ক সৃষ্টি করে। ইউরোপে ফ্রান্সই ছিল প্রথম দেশ যারা বোরখা পড়া নিষিদ্ধ করে।
পশ্চিম ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি মুসলিম ফ্রান্সেই। ফ্রান্সে প্রায় পঞ্চাশ লাখ মুসলিম বসবাস করে। কিন্তু ফ্রান্সে যখন এই আইন জারি করা হয় তখন ফ্রান্সে মাত্র ২০০০ মুসলিম মহিলা বোরখা পড়তো।
সে সময়ের ফরাসী প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি ঘোষণা করেন যে ফ্রান্সে বোরখা পড়া চলবে না। ফ্রান্সের ধর্মনিরপেক্ষতার আদর্শের সঙ্গে এটিকে সংঘাতপূর্ণ বলে বর্ণনা করেন তিনি।
ফ্রান্সে আইন আছে বোরখা পড়া অবস্থায় ধরা পড়লে তাকে ৩২ হাজার মার্কিন ডলার পর্যন্ত জরিমানা দিতে হবে। ফ্রান্সের মুসলিমরা এই আইনের বিরুদ্ধে ইউরোপীয় মানবাধিকার আদালত পর্যন্ত গিয়েছিল কিন্তু তাদের চেষ্টা সফল হয়নি।
তবে ফ্রান্স ছাড়াও পৃথিবীর অন্যান্য অনেক দেশেও বোরখা পরা নিষিদ্ধ। ফ্রান্সের পথ ধরে ২০১২ সালে বেলিজিয়ামে একই ভাবে নিষিদ্ধ করে বোরখা। নেদারল্যান্ডসে ২০১৫ সালের মে মাসে বোরখা নিষিদ্ধ করা হয়। নেদারল্যান্ডসের স্কুলগুলোতে ২০০৭ সালে বোরখা বা মুখ ঢাকা নিকাব নিষিদ্ধ করা হয়। কিন্তু এই নিষেধাজ্ঞা পরে সারা দেশে কার্যকর করা হয়েছে। এছাড়াও সুইজারল্যান্ড, ইতালিতেও বোরখা পরা নিষিদ্ধ।