সকল শিরোনাম

সীতাকুণ্ডে অজ্ঞাত রোগে ৯ জনের মৃত্যু সরকার দেশের পরিবেশ ও মানুষকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে: রিজভী সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছ ডায়াবেটিস নিয়ন্ত্রনে বাংলাদেশের বিজ্ঞানীর বিশ্ব অবাক করা আবিষ্কার ‌‘দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত চলছে’ দেশে আল্লাহর গজব পড়েছে: এরশাদ দুই নগরে নৌকা চাই… বাহ! ভালইতো… ঢাকায় প্রতি ১১ জনের একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত ‘গাড়ির চাপ দেখলেই মন্ত্রী-এমপিদের ধৈর্য মানে না’ বাংলাদেশকে সমর্থন দেবে থাইল্যান্ড ‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে পশ্চিমকে বাঁচান, আহ্বান ট্রাম্পের যানজট : গতি নেই; আছে দুর্গতি! ‘ঈদ চাঁদাবাজি’ বন্ধ হউক চালের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন? ক্ষমতাওয়ালাদের পাহাড় : আর লাশগুলো আমাদের! প্রিয়াঙ্কার প্রেমে পড়েছেন ‘দ্য রক’ সবুজ খেলে শরীরে যা বদলে যাবে! ব্যাংকিং খাতে অর্থমন্ত্রীর ‘পাপ কর’! ভোটের দিতে গিয়ে অর্থমন্ত্রী ভ্যাটের বাজেট দিয়ে ফেলেছেন : ইশতিয়াক রেজা হেফাজত এখন ‘গলার কাটা’ আ.লীগের, ভেতরে-বাইরে সমালোচনা বাড়ছে! শূকরের মাংসে ভ্যাট তুলে দিলেন অর্থমন্ত্রী: মানুষকে বোকা বানালেন বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্ধ বৃদ্ধি ভোক্তাদের সঙ্গে প্রহসন : ড. শামসুল


এ পাতার অন্যান্য সংবাদ

‘মুসলিমরা ডোনাট খায় না’ গুজবের নেপথ্যে কিডনি ক্যান্সার প্রতিরোধ করবে টমেটো যে মুরগির পালক-রক্ত সবই কালো ফ্যাশনে স্বাধীনতার চেতনা কুলাঙ্গার সন্তানের বিরুদ্ধে আদালতের রায় গার্লফ্রেন্ডের শরীরে অজগর ছেড়ে উল্লাশ বয়ফ্রেন্ডের! রায় ফাঁসের মামলা : হুম্মামের জামিন ‘সত্যিকারের মানুষ’ হয়ে ফিরছেন সেই হ্যাপি! বাসন্তী রঙের শাড়িতে…. রূপগঞ্জে প্রধান শিক্ষকের অপসারন ও শাস্তির দাবীতে এলাকাবাসীর মানববন্ধব ও ঝাড়ু মিছিল বন্ধের পথে পাটকল! শ্রমিক ঝুঁকছে গার্মেন্টস শিল্পে স্তব্ধ হলো মানবতা! নারী নির্যাতন বন্ধে সরকারের প্রতিশ্রুতি থাকতে হবে : সালমা আলী মাহি এখন লন্ডনে এক্সট্রা গ্লোয়িং ত্বক পেতে যা করবেন

মস্তিষ্ক সম্পর্কে শতাধিক নতুন তথ্য পেলেন বিজ্ঞানীরা

এক্সক্লুসিভ, ছবি স্লাইড, বিজ্ঞান প্রযুক্তি, সকল শিরোনাম | ১৯ শ্রাবণ ১৪২৩ | Wednesday, August 3, 2016

---মস্তিষ্ক মানবদেহের জটিলতম অংশ। বিজ্ঞান এখনও মস্তিষ্ক সম্পর্কে পুরোপুরি জানতে নিরন্তর প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে মানুষের মস্তিষ্কের ‘সেরিব্রাল কোরটেক্স’-এ ১০০টি নতুন স্থানের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। মানুষের মস্তিষ্ককে সাধারণত তিন ভাগে ভাগ করা হয়েছে। একটা অংশের নাম ‘ফোরব্রেইন’। দ্বিতীয় অংশটির নাম ‘মিডব্রেন’ এবং তৃতীয়টির নাম ‘হিন্ডব্রেইন’। এর মধ্যে ‘ফোরব্রেন’ মূলত ‘সেরিব্রাল কোরটেক্স’-এর একাধিক লেয়ার নিয়ে গঠিত। মস্তিস্কের এই অংশ মূলত উচ্চক্ষমতাসম্পন্ন। ‘সেরিব্রাল কোরটেক্স’ প্রধাণত আমাদের অনুধাবন ক্ষমতা থেকে শুরু করে আমাদের শরীরের বিভিন্ন মুভমেন্ট-সহ বেশ কিছু ক্রিয়া-প্রতিক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- যে কোন সমস্যার সমাধান।

মস্তিষ্কের এই অংশকে মূলত স্নায়ু টিস্যুর বহিরাবরণ বলা হয়। এটা দেখতে অনেকটা থকথকে এবং আয়তনে একটা ছোটখাটো পিৎজ্জার মতো। ‘সেরিব্রাল কর্টেক্স’-এর ঘনত্ব নিয়ে স্নায়ু বিশেষজ্ঞরা বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। সেই তথ্য বিশ্লেষণ করে দেখা যায় এই কর্টেক্সের ঘনত্ব কোথাও ১ মিলিমিটার, আবার কোথাও এর ঘনত্ব ৪.৫ মিলিমিটার।

বিভিন্ন দিক থেকে এই কোরটেক্সের ছবিও সংগ্রহ করা হয়। দেখা হয় কীভাবে রক্ত প্রবাহ ঘিরে রেখেছে এই কোরটেক্সকে।

 এরজন্য কোরটেক্সের একটি ম্যাপিংও করা হয়। যার নাম এফএমআরআই। ওয়াশিংটন ইউনিভার্সিটির স্নায়ু বিশেষজ্ঞ দলের অন্যতম ম্যাথু গ্লেসার এর মতে, “কর্টেক্সের একটা অংশে নতুন সীমানা রয়েছে। রক্ত প্রবাহের সূত্র ধরে যত এগুনো যাচ্ছে ততই এই সীমানাটা বাড়ছে।” এতদিন ‘সেরিব্রাল কোরটেক্স’-এর সীমানা নিয়ে যে ধারণা ছিল তার সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায়, নতুন যে সীমানার সন্ধান পাওয়া গেছে সে সম্পর্কে আগে কোন তথ্য ছিল না। কোরটেক্সের এই নতুন সীমানাকে বিভিন্নভাবে বিভক্ত করে শতাধিক নতুন স্থানের উপস্থিতি দেখা যায় যা আগে বিজ্ঞান জানত না। এই গবেষণা মানুষের মস্তিস্ক সম্পর্কে বিজ্ঞানীদের আরও সুক্ষ্ণাতিসুক্ষ্ণ ধারণা দেবে বলে মনে করা হচ্ছে।