সকল শিরোনাম

বৈশাখ : কায়মনে বাঙালি হ, বাঙালি হ, বাঙালি হ… বইমেলায় পাঠক প্রিয়তা পেয়েছে ডা. বদরুল আলমের অদম্য রম্য রচনার বই ‘ এক্স ফাইলস’ উপ-সম্পাদকীয় ইসলামের দৃষ্টিতে ভালবাসা অর্থনীতিতে এগুচ্ছে দেশ; সভ্যতায় কেন পিছিয়ে? নাসর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পাকিস্তানের শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি শুধু জিপিও-৫ নয়, সুনাগরিক হওয়াও জরুরি : শিক্ষামন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম ঊনসত্তরের গণঅভ্যুত্থানের পাঁচ দশক ৩ জেলায় ২ কিশোরী ও ১ শিশু ধর্ষণের শিকার মিলল সেন আমলের রাজবাড়ি বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী যৌবন ধরে রাখবে যেসব খাবার কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহাল ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়: বিএসটিআই বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন ছিল প্রজাতন্ত্রের দৃঢ় ভিত্তি ভয়ের সংস্কৃতিতে আড়ষ্ট সমাজ মাননীয় প্রধানমন্ত্রী কাছে দেশবাসীর ৩টি চাওয়া দুর্নীতির একি রীতি? নিবার্চন উপলক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা বলয়ে রূপগঞ্জ


এ পাতার অন্যান্য সংবাদ

নিউ ইয়র্ক হামলা : দোষী সাব্যস্ত হলেন বাংলাদেশি আকায়েদ রাশিদা ও ইলহান মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম নারী ইতিহাস গড়ে প্রথম মুসলিম নারী কংগ্রেসওম্যান রাশিদা! রোহিঙ্গাদের বিতাড়িত করতে আন্দোলনে নেমেছে কাশ্মীরের স্থানীয়রা জম্মু কাশ্মীরে ভারতীয় সেনাদের গুলিতে নিহত ৬ সামরিক ব্যয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশ চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতির নির্দেশ আড়াই হাজার কোটি রুপি কর ফাঁকি দিয়েছে পাঁচ অপারেটর ইরানে সংঘর্ষে মৃতের সংখ্যা বাড়ছে ‘শত্রুদের’ দুষলেন খামেনি ট্রাম্পের ‘জবাব’ দিল চীন! পশ্চিমকে বাঁচান, আহ্বান ট্রাম্পের কিভাবে রাজনৈতিক নবজাতক থেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ লন্ডন হামলা স্থায়ী হয়েছিল ৮২ সেকেন্ড সার্বভৌমত্ব লঙ্ঘিত হলে নির্মম হামলা করবে উত্তর কোরিয়া

ইসরায়েলের মতো নির্যাতিত হিন্দুদের জন্য ভারতে ক্যাম্প খোলা হচ্ছে: রাজনাথ সিং

আন্তর্জাতিক, সকল শিরোনাম | ২৬ জ্যৈষ্ঠ ১৪২৩ | Thursday, June 9, 2016

ইসরায়েলের মতো নির্যাতিত হিন্দুদের জন্য ভারতে ক্যাম্প খোলা হচ্ছে: রাজনাথ সিং নিউজ বাংলাদেশ ডেস্ক: ইসরায়েলের আদলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে নির্যাতিত হিন্দুদের জন্য ভারত দীর্ঘ সময়ের ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে খোলা হচ্ছে ক্যাম্প।

ইকোনোমিকস টাইমসকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সম্প্রতি বলেছেন, হিন্দুরা বিশ্বের যে প্রান্তেই নির্যাতনের শিকার হবে ভারতে তাদের নাগরিকত্ব দেয়া হবে।

বুধবার রাজনাথের ওই ঘোষণার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, দিল্লি, ইউপি, ছত্তিশগড় ও মহারাষ্ট্রের ১৬টি জেলা প্রতিনিধিদের সাথে বৈঠক করেছেন। বৈঠকে ১৬ আগস্টের মধ্যে শরণার্থী হিন্দুদের দীর্ঘকালীন সময়ের জন্য ভিসা এবং নাগরিকত্ব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিশ্বের নানা প্রান্তে নির্যাতনের শিকার হিন্দুদের ভারতে নাগরিকত্ব প্রদানের বিষয়টি বলতে গেলে বিজেপির নির্বাচনী ইশতেহারেই ছিল। ভারতের এই নীতি ইসরায়েলের নীতির অনুরূপ। ইসরায়েল সারা বিশ্বের নির্যাতিত ইহুদিদের জন্য এই নীতি চালু করে। ২০১৪ সালের নির্বাচনের আগে বিজেপি ঘোষণা দিয়েছিল নির্যাতিত হিন্দুদের জন্য ভারত হল ‘প্রাকৃতিক হোম’। ভারত তাদের জন্য উন্মুক্ত। ভারতে তাদের আশ্রয় মিলবে। তাদের ভিসা-নাগরিকত্ব দেয়া হবে।

রাজ্যগুলোর সাথে বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৩ জুন থেকে ২৭ জুলাই সময়ের মধ্যে বিশেষ ক্যাম্প স্থাপনের নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এই ক্যাম্পে বৈঠক করবে এবং শরণার্থীদের সমস্যাবলী সম্পর্কে অবহিত হবে।

প্রকাশ, গুজরাটের আহমদাবাদ, গান্ধীনগর, রাজকোট, পাঠানকোটে বেশি সংখ্যক ক্যাম্প খোলা হবে। মধ্যপ্রদেশে বেশ কিছু শরণার্থী ইতিমধ্যেই আশ্রয় নিয়েছে। বিজেপি নিয়ন্ত্রিত এই রাজ্যের ভূপাল ও ইন্দোরে ১৫-১৭ জুনের মধ্যে আশ্রয় শিবির খোলা হবে। তারা যাতে ব্যাংক হিসাব খুলতে পারে, ড্রাইভিং লাইসেন্স পেতে পারে এবং ব্যবসা করার ক্ষেত্রে আনুকূল্য পায় সে ব্যাপারে সহযোগিতা করা হবে। প্যান কার্ড,আধার কার্ডও তাদের প্রদান করা হবে।

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ইউপির একমাত্র লক্ষেèৗতে একটি মাত্র ক্যাম্প করা হবে। দিল্লিতেও মাত্র একটি ক্যাম্প থাকবে। মহারাষ্ট্রে থাকবে ৪টি ক্যাম্প। এগুলো হবে নাগপুর,পুনে,মুম্বাই ও থানেতে। বিজেপির শাসনাধীন রাজস্থানের জয়পুর, যোধপুর, জইসালমিরে ক্যাম্প খোলা হবে।

গত বছরের আগষ্টে পত্রিকান্তরে প্রকাশিত হয়েছিল যে, ভারত সরকার নাগরিকত্ব আইন ১৯৫৫ সংশোধন করতে যাচ্ছে।এই আইনে অবৈধ শরণার্থী বিষয়ক ধারায় পরিবর্তন আসবে। ফলে শরণার্থী হিন্দুদের জন্য নানা ধরণের সুযোগ দিয়ে আইন আসছে।