সকল শিরোনাম

যানজট : গতি নেই; আছে দুর্গতি! ‘ঈদ চাঁদাবাজি’ বন্ধ হউক চালের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন? ক্ষমতাওয়ালাদের পাহাড় : আর লাশগুলো আমাদের! প্রিয়াঙ্কার প্রেমে পড়েছেন ‘দ্য রক’ সবুজ খেলে শরীরে যা বদলে যাবে! ব্যাংকিং খাতে অর্থমন্ত্রীর ‘পাপ কর’! ভোটের দিতে গিয়ে অর্থমন্ত্রী ভ্যাটের বাজেট দিয়ে ফেলেছেন : ইশতিয়াক রেজা হেফাজত এখন ‘গলার কাটা’ আ.লীগের, ভেতরে-বাইরে সমালোচনা বাড়ছে! শূকরের মাংসে ভ্যাট তুলে দিলেন অর্থমন্ত্রী: মানুষকে বোকা বানালেন বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্ধ বৃদ্ধি ভোক্তাদের সঙ্গে প্রহসন : ড. শামসুল লংগদুর ঘটনায় ৪০০ জনকে আসামি করে মামলা বাজেট : সরকার বস্ত্রশিল্পের জন্য ভাবুক ধর্ষকদের সাথে ওদের শাস্তিও যেন হয়? রাজধানীর তৃণমূল গোছাচ্ছে আ.লীগ প্রকল্পে প্রকল্পে সংঘর্ষ! বশ্বকবির ১৫৬ তম জন্মবার্ষিকী আজ ব্যাংকে জমে থাকা ৬১৪ কোটি টাকার লভ্যাংশ উধাও কিভাবে রাজনৈতিক নবজাতক থেকে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বেওয়ারিশ পরিচয়ে জঙ্গি মারজান ও সাদ্দামের দাফন বজ্রপাতে প্রাণহানি ক্রমেই বাড়ছে আজমপুর ফুটওভার ব্রিজে শ্রমিকদের ভিড় বনশ্রীতে ভাঙা সড়কে জলাবদ্ধতা : দুর্ভোগ মৌসুমি ফলে ভয়াবহ ফরমালিন


ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপ

অন্যান্য, ছবি স্লাইড, সকল শিরোনাম | ১ ফাল্গুন ১৪২২ | Saturday, February 13, 2016

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপ

সৌন্দর্য এবং ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপ ফুল সকলের কাছেই সমাদৃত। উপহার হিসেবে গোলাপের চাহিদা এখনও সবকিছুর ঊর্ধ্বে। লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা, আবেদন। কাজেই আসছে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেনটাইন’স ডে অর্থাৎ ভালাবাসা দিবসে যে এর কদর আরও বাড়বে সেটা বলাই বাহুল্য। 


বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোর মতো দিনটি উদযাপনে কিন্তু একেবারেই পিছিয়ে নেই আমরাও। দিনটি উদযাপনে আমাদের বেশিরভাগেরই প্রস্তুতি হয়তো ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। কেউবা ধীরে সুস্থেই নিজেকে গুছিয়ে নিচ্ছেন। প্রেমিক-প্রেমিকা কিংবা অন্য কোন প্রিয়জনকে ভালোবাসা দিবসে পছন্দের উপহার হিসেবে গোলাপ ফুল দেওয়া যেতেই পারে। কেননা কেবল গোলাপই পারে ভালোবাসার ভাষা বুঝতে ও বোঝাতে। সেক্ষেত্রে কিন্তু এর রঙ্গের ভাষা জেনে নেওয়া জরুরি।


কাজেই উপহার হিসেবে দেওয়ার আগে জেনে নিন কোন রঙের গোলাপ কিসের প্রতীক-

লাল গোলাপ
লাল গোলাপ হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় উপহারগুলোর মধ্যে একটি। এটি মূলত রোমান্টিক ভালোবাসার প্রতীক হিসেবেই ব্যবহৃত হয়ে থাকে। গাঢ় লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তাইতো প্রেমের কবিতা আর গল্পে বারবার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন এখনও চিরন্তন।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপহলুদ গোলাপ
আদিকালে হলুদ রঙ্গের গোলাপ ঈর্ষার প্রতীক হিসেবে ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে এই ধারণাটা বদলেছে। এখন জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক এই হলুদ গোলাপ। হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। তাই আপনার জীবনে প্রিয়বন্ধুর মূল্য বোঝাতে তাকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপসাদা গোলাপ
সাদা গোলাপ সাধারণত নিরীহ, সততা, পবিত্রতা, সরলতা, অনুরাগ ইত্যাদির প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। শোক জ্ঞাপনে সাদা ফুল ব্যবহার করা হলেও সাদা গোলাপ কিন্তু নতুন জীবনও শুরুর প্রতীক। তাই বিয়ের বাড়িতে অনেক বেশি সাদা ফুল ব্যবহার করতে দেখা যায়।  আবার আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। কাজেই শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপগোলাপি গোলাপ
শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালোবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। আবার প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপকমলা গোলাপ
কমলা গোলাপ আবেগ, উৎসাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপরক্তবেগুনী গোলাপ
রক্তবেগুনী গোলাপ শাশ্বত ভালোবাসার প্রতীক। এটি সাধারণত বিবাহবার্ষিকীতে বেশি ব্যবহৃত হয়ে থাকে। আবার রানিকে সম্মান জানাতেও এই ফুল ব্যবহার করা হয়। তবে রক্তবেগুনী গোলাপের ভাষা এখনও রহস্যের চাদরে ঢাকা।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপপিচ গোলাপ
এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতেও দেওয়া হয় গুচ্ছ গোলাপ। আবার কাউকে কৃতজ্ঞতা বা ধন্যবাদ বাহী বার্তা দিতে চাইলেও পাঠাতে পারেন এই গোলাপ।