সকল শিরোনাম

সুষ্ঠু নির্বাচনে দেশ কি সক্ষম? অবৈধ পাকিং, চাঁদাবাজী আর ঘুষের মিশেল হরদম! প্রার্থী না হওয়ার কারণ জানালেন ড. কামাল ফেসবুকে প্রতারণার প্রেমের ফাদেঁ ফেলে কলেজ ছাত্রীকে ব্লাক মেইলিংয়ের অভিযোগ ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের যে বেটারা আমার গাড়ি ঘুরিয়ে দিয়েছে, আমি ওদের মাথা ঘুরিয়ে দেব: কাদের সিদ্দিকী এই তফসিলে ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে না সচিব হলেন দুই কর্মকর্তা, ভারপ্রাপ্ত সচিব ৩ জন


ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপ

অন্যান্য, ছবি স্লাইড, সকল শিরোনাম | ১ ফাল্গুন ১৪২২ | Saturday, February 13, 2016

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপ

সৌন্দর্য এবং ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপ ফুল সকলের কাছেই সমাদৃত। উপহার হিসেবে গোলাপের চাহিদা এখনও সবকিছুর ঊর্ধ্বে। লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা, আবেদন। কাজেই আসছে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেনটাইন’স ডে অর্থাৎ ভালাবাসা দিবসে যে এর কদর আরও বাড়বে সেটা বলাই বাহুল্য। 


বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোর মতো দিনটি উদযাপনে কিন্তু একেবারেই পিছিয়ে নেই আমরাও। দিনটি উদযাপনে আমাদের বেশিরভাগেরই প্রস্তুতি হয়তো ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। কেউবা ধীরে সুস্থেই নিজেকে গুছিয়ে নিচ্ছেন। প্রেমিক-প্রেমিকা কিংবা অন্য কোন প্রিয়জনকে ভালোবাসা দিবসে পছন্দের উপহার হিসেবে গোলাপ ফুল দেওয়া যেতেই পারে। কেননা কেবল গোলাপই পারে ভালোবাসার ভাষা বুঝতে ও বোঝাতে। সেক্ষেত্রে কিন্তু এর রঙ্গের ভাষা জেনে নেওয়া জরুরি।


কাজেই উপহার হিসেবে দেওয়ার আগে জেনে নিন কোন রঙের গোলাপ কিসের প্রতীক-

লাল গোলাপ
লাল গোলাপ হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় উপহারগুলোর মধ্যে একটি। এটি মূলত রোমান্টিক ভালোবাসার প্রতীক হিসেবেই ব্যবহৃত হয়ে থাকে। গাঢ় লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তাইতো প্রেমের কবিতা আর গল্পে বারবার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন এখনও চিরন্তন।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপহলুদ গোলাপ
আদিকালে হলুদ রঙ্গের গোলাপ ঈর্ষার প্রতীক হিসেবে ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে এই ধারণাটা বদলেছে। এখন জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক এই হলুদ গোলাপ। হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। তাই আপনার জীবনে প্রিয়বন্ধুর মূল্য বোঝাতে তাকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপসাদা গোলাপ
সাদা গোলাপ সাধারণত নিরীহ, সততা, পবিত্রতা, সরলতা, অনুরাগ ইত্যাদির প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। শোক জ্ঞাপনে সাদা ফুল ব্যবহার করা হলেও সাদা গোলাপ কিন্তু নতুন জীবনও শুরুর প্রতীক। তাই বিয়ের বাড়িতে অনেক বেশি সাদা ফুল ব্যবহার করতে দেখা যায়।  আবার আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। কাজেই শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপগোলাপি গোলাপ
শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালোবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। আবার প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপকমলা গোলাপ
কমলা গোলাপ আবেগ, উৎসাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপরক্তবেগুনী গোলাপ
রক্তবেগুনী গোলাপ শাশ্বত ভালোবাসার প্রতীক। এটি সাধারণত বিবাহবার্ষিকীতে বেশি ব্যবহৃত হয়ে থাকে। আবার রানিকে সম্মান জানাতেও এই ফুল ব্যবহার করা হয়। তবে রক্তবেগুনী গোলাপের ভাষা এখনও রহস্যের চাদরে ঢাকা।

ভালোবাসার ভাষা বোঝাতে ভিন্ন প্রতীকে গোলাপপিচ গোলাপ
এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতেও দেওয়া হয় গুচ্ছ গোলাপ। আবার কাউকে কৃতজ্ঞতা বা ধন্যবাদ বাহী বার্তা দিতে চাইলেও পাঠাতে পারেন এই গোলাপ।