সকল শিরোনাম

সুষ্ঠু নির্বাচনে দেশ কি সক্ষম? অবৈধ পাকিং, চাঁদাবাজী আর ঘুষের মিশেল হরদম! প্রার্থী না হওয়ার কারণ জানালেন ড. কামাল ফেসবুকে প্রতারণার প্রেমের ফাদেঁ ফেলে কলেজ ছাত্রীকে ব্লাক মেইলিংয়ের অভিযোগ ঢাকা-৫ আসন : ডেমরায় জাতীয় পার্টির গণসংযোগ ও কর্মিসভা ৬ দফা দাবি : ডেমরায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের জনসভা বদলে যাবে ৩০০ ফুট সড়ক অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ঐক্যফ্রন্ট প্রস্তুতি নিচ্ছে, নির্বাচনে আসবে: কাদের পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু বাম জোটের নির্বাচন তফসিল প্রত্যাখ্যান সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী খেজুরের ভেতর ইয়াবা! ‘আমার বাড়ি ভোলা, পারলে কিছু কইরেন’ আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর কোনো অপশক্তি ভর করুক তা কাম্য নয়: নাসিম তাবলিগের দুই গ্রুপের সংঘর্ষে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্র, আহত ১০ দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের যে বেটারা আমার গাড়ি ঘুরিয়ে দিয়েছে, আমি ওদের মাথা ঘুরিয়ে দেব: কাদের সিদ্দিকী এই তফসিলে ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে না সচিব হলেন দুই কর্মকর্তা, ভারপ্রাপ্ত সচিব ৩ জন


কেন ‘ভিটামিন এ’ খাওয়া জরুরি?

অন্যান্য, ছবি স্লাইড, সকল শিরোনাম, সর্বশেষ সংবাদ | ১ মাঘ ১৪২২ | Thursday, January 14, 2016

কেন 'ভিটামিন এ' খাওয়া জরুরি?সুস্থ থাকতে দৈনন্দিন জীবনে প্রায় সব ধরনের ভিটামিন খাওয়ার প্রয়োজন রয়েছে। এর মধ্যে অন্যতম হলো ‘ভিটামিন এ’। এটি হলো এমন একটি চর্বি দ্রবণীয় এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যৌগ, যেটি আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। এটি ইমিউন সিস্টেমকে সহায়তা করার পাশাপাশি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। একইসঙ্গে শরীরের স্বাভাবিক বিভিন্ন কার্যক্রম এবং প্রজননেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কাজেই শরীর ঠিক রাখতে পূর্ব সর্তকতা হিসেবে পরিমিত পরিমাণে ‘ভিটামিন এ’ খাওয়া বেশি জরুরি। এক্ষেত্রে পূর্ণবয়স্কের খাদ্যে নিম্নসীমা: দৈনিক অন্তত ৭০০(মহিলা) ও ৯০০(পুরুষ) মাইক্রোগ্রাম এবং পূর্ণবয়স্কের খাদ্যে উর্দ্ধসীমা: দৈনিক সর্বাধিক ৩০০০(মহিলা ও পুরুষ) মাইক্রোগ্রাম।

‘ভিটামিন এ’ কেন গ্রহণ করবেন?

‘ভিটামিন এ’ সাধারণত রেটিনয়েডস এবং ক্যারটিনয়েডস নামে দুই ধরনের উপাদান নিয়ে গঠিত। এগুলো নিম্নরুপ:

রেটিনয়েডস
এই যৌগটি চোখের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একইসঙ্গে কোষ, হাড়ের বৃদ্ধি এবং ইমিউন সিস্টেমের উন্নতি সাধন করে। সাধারণত কলিজা, ডিম এবং দুধে রেটিনয়েডস পাওয়া যায়। 

ক্যারটিনয়েডস
পাতা কপি, গাজর প্রভৃতি নানা ধরনের শাকসবজি এবং ফলমূলে সাধারণত ক্যারটিনয়েডস পাওয়া যায়। রেটিনয়েডসের মতো এটিও সুন্দর ত্বক এবং চোখের জন্য ভালো। আবার ইমিউন সিস্টেমকেও সাহায্য করে এটি। 

‘ভিটামিন এ’ সমৃদ্ধ কিছু খাবার-
বিভিন্ন ধরনের খাবারে বিশেষ করে শাকসবজি এবং ফলমূলে সাধারণত ভিটামিন এ পাওয়া যায়। এর মধ্যে মিষ্টি আলু, গরুর কলিজা, পালংশাক, গাজর, আম, পাতাকপি, ব্রোকলি প্রভৃতি অন্যতম। 

‘ভিটামিন এ’ এর উপকারিতা-
# দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে
#  হাড়ের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে
# প্রজননে সাহায্য করে
# কোষের বিভাজন এবং বৃদ্ধিতে সাহায্য করে
# ইমিউন সিস্টেমের উন্নতি সাধন করে
# ত্বকের স্বাস্থ্যকে সুরক্ষা করে

‘ভিটামিন এ’ এর অভাবে ক্ষতি-
ভিটামির এ ‘র অভাবে রাতকানা রোগ হতে পারে। এছাড়া এর অভাবে আঁশযুক্ত চামড়া, ভঙ্গুর চুল ও নখ এবং এদের বৃদ্ধি ব্যাহত হয়। শুধু তাই নয়, ‘ভিটামিন এ’ এর অভাবে শরীরে লৌহের মাত্রা কমে যায়, ফলে পরবর্তীতে রক্তশূন্যতা দেখা দিতে পারে। তবে এ ভিটামিনের অভাবে সবচেয়ে বেশি ভোগেন বৃদ্ধরা। 

সর্তকতা
কোন ভিটামিনই বেশি পরিমাণে গ্রহণ করা ঠিক নয়। অতিরিক্ত ‘ভিটামিন এ’ গ্রহণের ফলে শরীরে নানা বিষাক্ত উপাদানের জন্ম হয়। যার কারণে মানুষের শরীরে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। এর ফলে মাথা ঘোরা, বমি বমি ভাব, ত্বকে জ্বালা, জয়েন্টে ব্যথা প্রভৃতি নানা উপসর্গ দেখা দিতে পারে। তবে অতিরিক্ত ‘ভিটামিন এ’ গ্রহণে লিভারের মারাত্মক ক্ষতি হতে পারে। কাজেই ক্ষতি এড়াতে বেটা ক্যারটিন সমৃদ্ধ খাদ্য উৎস থেকে পরিমিত ‘ভিটামিন এ’ গ্রহণ করুন।  

তথ্যসূত্র: হেলদি হলিস্টিক লিভিং