সকল শিরোনাম

উপ-সম্পাদকীয় ইসলামের দৃষ্টিতে ভালবাসা অর্থনীতিতে এগুচ্ছে দেশ; সভ্যতায় কেন পিছিয়ে? নাসর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পাকিস্তানের শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি শুধু জিপিও-৫ নয়, সুনাগরিক হওয়াও জরুরি : শিক্ষামন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ভালো হচ্ছে এবার বাড়ল ডালের দাম ঊনসত্তরের গণঅভ্যুত্থানের পাঁচ দশক ৩ জেলায় ২ কিশোরী ও ১ শিশু ধর্ষণের শিকার মিলল সেন আমলের রাজবাড়ি বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী যৌবন ধরে রাখবে যেসব খাবার কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল ফেসবুককে বিদায়ের কারণ জানালেন ন্যান্সি বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদের তালিকায় শেখ হাসিনা হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহাল ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়: বিএসটিআই বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন ছিল প্রজাতন্ত্রের দৃঢ় ভিত্তি ভয়ের সংস্কৃতিতে আড়ষ্ট সমাজ মাননীয় প্রধানমন্ত্রী কাছে দেশবাসীর ৩টি চাওয়া দুর্নীতির একি রীতি? নিবার্চন উপলক্ষ্যে র‌্যাবের নিরাপত্তা বলয়ে রূপগঞ্জ ঢাকা-৫ আসন : ডেমরায় আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা সভা সুষ্ঠু নির্বাচনে দেশ কি সক্ষম?


এ পাতার অন্যান্য সংবাদ

শুধু জিপিও-৫ নয়, সুনাগরিক হওয়াও জরুরি : শিক্ষামন্ত্রী মিলল সেন আমলের রাজবাড়ি কোনো নির্বাচনেই অংশ নেবে না বিএনপি: মির্জা ফখরুল সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা বহাল পঞ্চগড় থেকে দেশের দীর্ঘতম রুটে ট্রেনচলাচল শুরু সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ইসির সাহসী পদক্ষেপ চাই: বি চৌধুরী পবিত্র ঈদে মিলাদুন্নবী ২১ নভেম্বর দাবি না মানলে নির্বাচন হতে দেয়া হবে না: রাজশাহীতে ফখরুল বঙ্গবন্ধু স্যাটেলাইট বুঝে পেল বাংলাদেশ শেখ হাসিনার মনোনয়ন ফরম কিনলেন ওবায়দুল কাদের সচিব হলেন দুই কর্মকর্তা, ভারপ্রাপ্ত সচিব ৩ জন দুই-একদিনের মধ্যেই প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন: কাদের তফসিল ৮ নভেম্বরই বহাল থাকুক: ইসিকে জাতীয় পার্টি এইচটি ইমামের নেতৃত্বে ইসিতে যাবেন আ’লীগের প্রতিনিধিদল গায়েবি মামলা প্রত্যাহারে প্রধানমন্ত্রীকে ফখরুলের চিঠি

বিভিন্ন সূচকে অগ্রগতি : ১২৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৬তম

জাতীয় সংবাদ, সকল শিরোনাম | ২৬ আষাঢ় ১৪২২ | Friday, July 10, 2015

69999999999.jpgনিউজ বাংলাদেশ, ঢাকা: রাজনৈতিক, অর্থনৈতিক, ব্যবসায়িক, সামাজিক অগ্রগতি এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বিশ্বের ১২৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৬তম এবং উপমহাদেশের দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৪র্থ। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা, তারপরে ভারত ও ভুটান। নতুন এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

গ্লোবাল চেঞ্জ রেডিনেস ইনডেক্স (সিআরআই) ২০১৫ তৈরী করেছে বিশ্বের নেতৃত্বস্থানীয় এবং সর্ববৃহৎ পেশাদার সেবা প্রদানকারি কোম্পানী কেপিএমজি।

পাকিস্তান, নেপাল এবং আফগানিস্তানের উপরে অবস্থান করছে বাংলাদেশ। পাকিস্তান, নেপাল এবং আফগানিস্তানের অবস্থান যথাক্রমে ৯৪ততম, ১০৩তম এবং ১২৪ তম।

প্রতিবেদনটিতে দেখা যায়, রাজনৈতিক পটপরির্তন স্বত্বেও এ অঞ্চলে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। বিভিন্ন খাতে বিশাল অগ্রগতি সাধন করেছে এই দ্বীপ দেশটি এবং সহশ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০১৫ অর্জনেও ব্যাপক সাফল্য অর্জন করেছে শ্রীলঙ্কা।

২০১৩ সালে ৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৫৪তম।

কোম্পানীটি বিশ্বের ১২৭টি দেশের অর্থাৎ বিশ্বের মোট জনসংখ্যার ৯৪% লোকের উপর সিআরআই সমীক্ষা চালিয়ে থাকে। সারা বিশ্বে আর কোনো প্রতিষ্ঠান এ ধরনের সমীক্ষা পরিচালনা করে না।

প্রতিটি দেশের ব্যবসায়িক উদ্যোগ, সরকার, জনগণ এবং নাগরিক সমাজের শক্তি ও ক্ষমতার উপর সমীক্ষা চালানো হয়।